২৩ মিনিট আগের আপডেট; রাত ১২:২৪; শুক্রবার ; ০৭ মে ২০২১

চকরিয়ায় ১৪৪টি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে আসবাবপত্র বিতরণ

এম.জিয়াবুল হক,চকরিয়া ১৩ এপ্রিল ২০২১, ১১:১০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে কক্সবাজারের চকরিয়া উপজেলাধীন ১৪৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চারটি কলেজে স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপনের লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝে আসবাবপত্র বিতরণ করা হয়েছে।

সরকারি নির্দেশনার আলোকে স্বাস্থবিধি মেনে সোমবার ১২ এপ্রিল উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা বিভাগের যৌথ আয়োজনে মধ্য চকরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে আসবাবপত্র বিতরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আসবাবপত্র বিতরণ করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী। এছাড়া অনুষ্ঠানে উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আবু জাফর এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সহকারি শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। ইতোপুর্বে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতির পিতার জীবনী ও মুক্তিযুক্ত ভিত্তিক বই বিতরণ করা হয়েছে।

চকরিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী বলেন, চকরিয়া উপজেলার ১৪৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একটি করে কক্ষে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপনে প্রয়োজনীয় উদ্যোগ নেন উপজেলা প্রশাসন। এরই আলোকে ইতোমধ্যে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের একটি করে কক্ষকে সেইভাবে সাজানো হয়েছে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে নতুন প্রজন্মের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু এবং মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার প্রয়াস হিসেবে আমাদের এই আয়োজন। 

উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ এর পরিকল্পনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন একটি পৌরসভা এলাকায় অবস্থিত ১৪৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চারটি কলেজে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ স্থাপনের কার্যক্রম শুরু হয় গেল ডিসেম্বর থেকে। সেইলক্ষ্যে চকরিয়া উপজেলা প্রশাসনের সম্মেলনকক্ষে ২০২০ সালের ডিসেম্বরে বিদ্যালয়ের এসএমসি সভাপতি এবং সকল প্রধান শিক্ষকদের অংশগ্রহনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ স্থাপনের প্রথমধাপ হিসেবে সর্বশেষ ১৬ মার্চ উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৪৪ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চারটি কলেজকে বই উপহার দেওয়া হয়েছে।

উপহার দেওয়া বইগুলোর মধ্যে আছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম, শৈশব, জীবন আর্দশ, রাজনৈতিক কৌশল, আর্দশসহ সামগ্রিক জীবন চিত্রের উপর লেখা বিভিন্ন বাই। এদিন প্রতিটি বিদ্যলয়ে ৪৬টি করে) মোট ১৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৬৮০৮টি বই তুলে দেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ। এরই ধারাবাহিকতায় সর্বশেষ সোমবার ১২ এপ্রিল সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝে নির্মাণ সামগ্রী তথা আসবাবপত্র বিতরণ করা হয়েছে।

 


সর্বমোট পাঠক সংখ্যা : ১৮০