৯ মিনিট আগের আপডেট; রাত ১২:১০; শুক্রবার ; ০৭ মে ২০২১

বাংলাদেশ কি পারবে এই টেস্টে জিততে?

অনলাইন ডেস্ক ০১ মে ২০২১, ১৯:৩৩

শ্রীলংকা সফরে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের সঙ্গে চোখে চোখ রেখে প্রতিদ্বন্দ্বীতা করেছে বাংলাদেশ দল। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে প্রথম টেস্টে দাপটের সঙ্গে ড্র করে বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকান কোচ সিরিজ জয়ের আশার বানী শুনিয়েছেন। 

তিনি বলেছেন, অবশ্যই আমরা সিরিজ জিততে চাই। আমাদের জন্য তা দারুণ হবে। আমরা জানি অনেক ভালো খেলতে হবে। শ্রীলংকা নিজেদের মাঠে কঠিন প্রতিপক্ষ। তবুও আমরা ফোকাস রাখছি এক সেশন করে এগোনোর ওপর। অবশ্যই লক্ষ্য বিদেশের মাটিতে সিরিজ জেতা।

কোচ আশার বানী শুনালেও দ্বিতীয় টেস্টে আশান্বিত ব্যাটিং করতে পারছেন না টাইগার ব্যাটসম্যানরা। ক্যান্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টে স্বাগতিক শ্রীলংকার ৪৯৩/৭ রানের পাহাড় ডিঙ্গাতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ২৫১ রানে অলআউট বাংলাদেশ দল। ৩ উইকেটে ২১৪ রান করা বাংলাদেশ দল এরপর ৩৭ রানের ব্যবধানে হারায় ৭ উইকেট। 

একের পর এক সাজঘরে ফেরেন মুশফিকুর রহিম, মুমিনুল হক সৌরভ, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

প্রথম ইনিংসে ২৪২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই বিপাকে স্বাগতিক শ্রীলংকা। লংকান দুই তারকা ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে ও ওসাদা ফার্নান্দোকে ফেরান মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। পরপর দুই ওভারে দুই উইকেট তুলে নেন এ দুই স্পিনার।

২.২ ওভারে দলীয় ১৪ রানে থিরিমান্নেকে আউট করেন মিরাজ। ঠিক পরের ওভারের প্রথম বলে ওসাদাকে ফেরান তাইজুল। ৩.১ ওভারে ১৫ রানে দুই উইকেট নেই শ্রীলংকার। তৃতীয় দিনের শেষ বিকালে ৭ ওভারে ১৭ রানে ২ উইকেট হারায় শ্রীলংকা।  দিন শেষে শ্রীলংকার লিড ২৫৯ রান।

রোববার প্রথম সেশনে শ্রীলংকার টপাটপ উইকেট তুলে নিয়ে সামর্থের মধ্যে আটকে রাখতে পারলে এবং প্রথম টেস্টের মতো দুর্দান্ত ব্যাটিং করতে পারলে জয় অসম্ভব কিছু নয়। তবে চতুর্থ ইনিংসে বাংলাদেশ কি পারবে বড় স্কোর তাড়া করে জয় ছিনিয়ে নিতে!

ইতিমধ্যে ২৫৯ রানে এগিয়ে শ্রীলংকা। দ্বিতীয় ইনিংসে তারা কোথায় গিয়ে থামবে তা এখনই হলফ করে বলা মুশকিল। 

পরিসংখ্যান বলছে ক্যান্ডির পাল্লেকেলের এই স্টেডিয়ামে অতীতে চতুর্থ ইনিংসে ৩৭৭ রানের বিশাল টার্গেট তাড়া করে শ্রীলংকার বিপক্ষে জয় পেয়েছে পাকিস্তান। তবে ২৬৮ রানের টার্গেট তাড়ায় হেরেছে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দল। 


সর্বমোট পাঠক সংখ্যা : ৩৬