৭০৪৪ মিনিট আগের আপডেট; রাত ৬:৫৮; রবিবার ; ১৬ জুলাই ২০২৪

ফোনের চার্জ দ্রুত শেষ হচ্ছে? জেনে নিন সমাধান

অনলাইন ডেস্ক: ৩০ মে ২০২১, ১৬:৩৯

জরুরি কাজ করছেন। স্মার্টফোনের চার্জ শেষ! এমন বিড়ম্বনায় পড়তে হয়েছে অনেককেই। স্মার্টফোনে চার্জ কেন দ্রুত শেষ হয়ে যায়- এ প্রশ্নও রয়েছে অনেক ব্যবহারকারীর।

মূলত দুই বছর ধরে ব্যবহৃত স্মার্টফোনে চার্জ দ্রুত শেষ হতে থাকে। স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার সমস্যার কিছু সমাধান রয়েছে। এসব সমাধান মেনে অনেকেই ফোনের ব্যাটারি সাশ্রয় করতে সক্ষম হতে পারেন।

ডার্ক মোড অন করুন 

ফোনের চার্জ সাশ্রয়ের সবচেয়ে ভালো উপায় হলো ডার্ক মোড অন করা। ফেসবুক, ইউটিউব, টুইটার, হোয়াটসঅ্যাপসহ আরও যেসব অ্যাপের ডার্ক মোড অপশন রয়েছে সেগুলো ডার্ক করে রাখুন। এতে ফোনের ব্যাটারি সাশ্রয় হবে।

ব্রাইটনেস কমিয়ে রাখুন 

অনেক স্মার্টফোন ব্যবহারকারী ব্রাইটনেস অটোমেটিক রাখেন। কিন্তু এতে ফোনের চার্জ দ্রুত শেষ হতে পারে। ফোনের চার্জ সাশ্রয়ের জন্য ব্রাইটনেস কমিয়ে রাখাই উত্তম। এতে ফোনের চার্জ সাশ্রয় করা সম্ভব হবে।

বার বার চার্জ দেবেন না 

অনেকেই ফোনে বাড়তি সচেতনতার জন্য বার বার চার্জ দেন। এতে হিতে বিপরীত হয়। ফোনে একটি নির্দিষ্ট সময় চার্জ দিন। সবসময় চার্জ দিতে থাকলে ফোনের ব্যাটারি ক্ষয় হতে থাকে। 

থার্ড পার্টি অ্যাপগুলো বন্ধ করুন 

অনেক সময় ফোনে বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের কারণে চার্জ দ্রুত কমে যায়। ফোনে বিভিন্ন কারণে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে হয়। অ্যান্ড্রয়েডে গুগল প্লে-স্টোর ও আইফোনে অ্যাপল অ্যাপস্টোর থেকে থার্ড পার্টি অ্যাপ নামাতে হয়। স্মার্টফোনে এসব অ্যাপ বেশি থাকলে ম্যানুফ্যাকচারিং হতে থাকে। ফলে ফোনের চার্জ বেশি খরচ হয়। তাই যতটা সম্ভব থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড কম করাই ভালো।

অপ্রয়োজনীয় অ্যাপ সরিয়ে ফেলুন 

অনেক ব্যবহারকারীর স্মার্টফোনে অপ্রয়োজনীয় অ্যাপ থাকে। অনেকে অব্যবহৃত অ্যাপও রেখে দেন। এতে ফোনের স্টোরেজ কমার সঙ্গে সঙ্গে চার্জও কমতে থাকে। তাই চার্জ সাশ্রয়ের জন্য ফোনে থাকা অপ্রয়োজনীয় অ্যাপ সরিয়ে ফেলুন। 

ফুল চার্জ হওয়ার পরেও প্ল্যাগ-অন রাখবেন না 

অনেক ব্যবহারকারী স্মার্টফোনের ফুল চার্জ হওয়ার পরেও প্ল্যাগ-অন করে রাখেন। ১০০% চার্জ হয়ে গেলে চার্জার খুলে রাখলে ফোনের ব্যাটারির ক্ষয় এড়ানো সম্ভব হবে। ফোনের চার্জ সাশ্রয়ের জন্য অতিরিক্ত সময় ফোন চার্জে দিয়ে রাখেন। বিশেষজ্ঞরা মনে করেন, ফোনের চার্জ কমার এটি অন্যতম কারণ।

ফ্লাইট-মোড অন করুন 

ফোনের চার্জ সাশ্রয়ের জন্য অনেক ব্যবহারকারী ফ্লাইট-মোডে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এতে ব্যাটারির খরচ কম হয়।