১৭ মিনিট আগের আপডেট; রাত ৬:১০; রবিবার ; ১৩ জুন ২০২১

পর্যটন বর্হিভুত এলাকায় বসবাসরত লক্ষাধিক মানুষের ভূমি বন্দোবস্তির উদ্যোগ নিলেন এমপি কমল

নীতিশ বড়ুয়া ১০ জুন ২০২১, ১০:৫৪

কক্সবাজার পৌরসভার পর্যটন এলাকা বর্হিভুত সরকারি খাস জায়গায় বসবাসরত লক্ষাধিক মানুষের ভূমি বন্দোবস্তির উদ্যোগ নিয়েছেন আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি। এ বিষয়ে ভূমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বরাবরে একটি লিখিত সুপারিশ করেছেন তিনি। এসময় মন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দেন।

বুধবার (৯ জুন) লিখিত আবেদনে কক্সবাজার-৩(সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল উল্ল্যেখ করেন, পৃথিবীর অন্যতম পর্যটন নগরী কক্সবাজার পৌরসভার পর্যটন এলাকা বর্হিভুত ফাতেরঘোনা, সাত্তারঘোনা, বাঘঘোনা, দক্ষিণ পাহাড়তলী, বাদশাঘোনা, ইসলামপুর, ঘোনার পাড়া (লাইট হাউজের পূর্ব থেকে বাস টার্মিনাল পর্যন্ত এলাকা সমুহ) এলাকায় দীর্ঘ পঞ্চাশ বছর ধরে প্রায় লক্ষাধিক লোকের বসবাস।

এ এলাকায় হাজার হাজার ২ তলা ও ৪ তলা ভবন এবং কক্সবাজার পৌরসভার মাধ্যমে রাস্তা ও ড্রেইন নির্মিত হয়েছে। মাঝে মধ্যে দুদক ও পরিবেশ অধিদপ্তর এ এলাকায় অভিযান চালিয়ে ঘরবাড়ি ভেঙ্গে দিলে হাজার হাজার জনতা রাস্তায় নেমে পড়ে এবং মানবেতর জীবন যাপন করে। লক্ষাধিক মানুষের পূর্নবাসনে কক্সবাজারে অন্য কোন বিকল্প জমি নাই। এ এলাকার জনগণের দাবি ৫০ বছর ধরে খাস জমিতে বসবাসরত ব্যক্তিদের বসতবাড়ি বন্দোবস্তি দিলে একদিকে সরকার যেমন রাজস্ব পাবে অন্যদিকে জনস্বার্থ সংরক্ষিত হবে। মানবিক ও যৌক্তিক দিক বিবেচনা করে ৫০ বছর ধরে উপরোক্ত এলাকায় বসবাসরত ব্যক্তিদের বসতভিটা বন্দোবস্তি দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান এমপি কমল।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসায় করোনা নেগেটিভ হলেও শারীরিক দুর্বলতাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে ঢাকার সরকারি বাসায় বিশ্রাম নিচ্ছেন। এমন অসুস্থতা অবস্থায়ও সাইমুম সরওয়ার কমল কক্সবাজার-রামুবাসীর উন্নয়নের কথা চিন্তা করে সচিবালয়সহ সরকারের মন্ত্রীদের অফিসে যোগাযোগ অব্যাহত রখেছেন।

ইতিপূর্বে উল্লেখিত এলাকা সমুহের বিভিন্ন জায়গায় দুদক ও পরিবেশ অধিদপ্তর অভিযান চালালে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে পড়ে। খবর পেয়ে কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল তাদের পাশে দাঁড়ান। তিনি উক্ত এলাকার ভূমিহীনদের ভূমি বন্দোবস্তি করে দেয়ার আশ্বাস দিয়েছিলেন। এর প্রেক্ষিতে সম্প্রতি ভুমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী উক্ত এলাকাসমুহ সরেজমিন পরিদর্শন করেছেন। মানবিক দিক বিবেচনায় উল্লেখিত এলাকায় ৫০ বছর ধরে বসবাসরত ভূমিহীন মানুষের বসতভিটা বন্দোবস্তি হবে এমন প্রত্যাশা ভুক্তভোগী লাখো মানুষের।


সর্বমোট পাঠক সংখ্যা : ৯৮