১৪২ মিনিট আগের আপডেট; রাত ১২:৫১; রবিবার ; ২৬ সেপ্টেম্বর ২০২১

তালেবানের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

অনলাইন ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৫

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি আফগানিস্তানের রাজধানী কাবুল সফর করেছেন। গতকাল রোববার তিনি কাবুলে পৌঁছে তালেবান সরকারের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়াও আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং দেশটির জাতীয় পুনর্মিলন পরিষদের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গেও সাক্ষাৎ করেন আল থানি।

আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান ক্ষমতা দখলের পর কাবুল বিমানবন্দরে কারিগরি সহায়তাসহ আফগানিস্তানকে বিভিন্নভাবে সাহায্য করছে কাতার। এ ছাড়াও আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে হাজার হাজার আফগান নাগরিককে সরিয়ে নিতেও সহায়তা করে কাতার।

তালেবান জানিয়েছে, উভয় পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্কসহ আফগানিস্তানে কাতারের মানবিক সহায়তা নিয়ে কথা বলেছেন। 

এ বিষয়ে তালেবানের এক মুখপাত্র বলেন, কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক, মানবিক সহায়তা, অর্থনৈতিক উন্নয়নসহ বিশ্বের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা হয়েছে। ‘দোহা চুক্তি’ একটি ঐতিহাসিক চুক্তি। সকল পক্ষকে এই চুক্তির শর্ত পালন করা উচিত।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটিতে অর্থপ্রবাহ বন্ধ করে দেয় আন্তর্জাতিক সম্প্রদায়। এরপর আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের প্রায় এক হাজার কোটি ডলার আটকে দেয় যুক্তরাষ্ট্র। দেশটিতে জরুরি সহায়তা তহবিলের ৪৪ কোটি ডলারও আটকে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এমন প্রেক্ষাপটে দেশটি মহাবিপর্যয়ের মুখে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।


সর্বমোট পাঠক সংখ্যা : ৬৭