১৭৪২৭০ মিনিট আগের আপডেট; দিন ১০:১৬; বুধবার ; ০৭ মার্চ ২০২২

সন্তান নিয়ে তবেই বিয়ে

প্রথম আলো ০৩ ডিসেম্বর ২০২১, ১০:০৪

মুড়িমাখা আর চা নিয়ে পুরোনো অ্যালবাম খুলে বসা এক বিকেল। সেখানে মা–বাবার বিয়ের ছবি আঙুল দেখিয়ে ঠোঁট ফোলা অভিমানে ছোট্ট শিশু বলে, ‘আম্মু, তুমি আমাকে বিয়েতে দাওয়াত দিলে না? আমার আব্বু, আমার আম্মু, ছবিতে সবাই আমার আত্মীয়স্বজন, আর আমি নেই!’ তখন নানা কিছু ভেবে একটা উত্তর দেন বড়রা। সেই উত্তর কিছুতেই সন্তুষ্ট করতে পারে না এই শিশুকে।

পাশ্চাত্যের তারকাদের অনেকে তাই সেই ঝুঁকি নেননি। আগে প্রেম, তারপর বিয়ে, তারপর বাচ্চা—এই ছককে উল্টেপাল্টে ফেলেছেন তাঁরা। আগে প্রেম, তারপর বাচ্চা আর সবশেষে বাচ্চাকোলে বিয়ে। আবার অনেক সময় সবার আগে আসে বাচ্চা (দত্তক নেওয়া, যেমনটি করেছেন অ্যাঞ্জেলিনা জোলি), তারপর প্রেম, তারপর বুঝেশুনে একটা সুদিন দেখে বলেন ‘আই ডু’। অনেকে আবার পশ্চিমা এই সংস্কৃতিকে নাক সিটকে আরও একটা ধাপ যোগ করেন। রাগে গটগট করে বলেন, ‘আর তারপর বিচ্ছেদ’!

এই নিয়ে হয়েছে গবেষণাও। কেনো তারকারা সন্তান নিয়ে বিয়ে করেন? সেই প্রশ্নের উত্তর খুঁজে বলা হয়েছে, বাচ্চা নিয়ে বিয়ে করলে নাকি সেই বিয়ে বেশিদিন টেকার সম্ভাবনা বেশি। বৈবাহিত সম্পর্কের বন্ধন শক্তপোক্ত হয়, দীর্ঘস্থায়িত্ব পায়। সে যা–ই হোক, দেখে নেওয়া যাক সে রকমই কয়েকজন তারকা দম্পতিকে, যাঁরা সন্তান নিয়ে তবেই করেছেন বিয়ে।

কিম কার্ডাশিয়ান ও কানিয়ে ওয়েস্ট বিয়ের আগে বছরখানেক প্রেম করেছেন। আর তার আগে তাঁরা ছিলেন বন্ধু। বন্ধু থাকা অবস্থায় কানিয়ে তখন ক্রিস হাম্ফ্রিসের সঙ্গে প্রেম করছিলেন। তখনই কিমকে নিয়ে ‘থেরাফ্লু’ শিরোনামে গান বাঁধেন এই র‌্যাপার। যে যা–ই হোক, প্রথম কন্যা নর্থ ওয়েস্টকে নিয়ে ২০১৪ সালে বিয়ে করেন তাঁরা। এখন অবশ্য সেই ছবি কেবলই স্মৃতি। কেননা, নর্থ, সেইন্ট, শিকাগো আর সাম—এ চার সন্তান নিয়ে বিচ্ছেদ হয়ে গেছে এই জুটির। সন্তানেরা এখন মায়ের কাছেই থাকে।

টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের বিয়ের পোশাকটিই বিশ্বের সবচেয়ে দামি বিয়ের পোশাক। সেরেনা উইলিয়ামসের রাজকীয় বিয়ে নিয়ে জল্পনাকল্পনা কম হয়নি। মেয়ে কোলে নিয়ে বিয়ে করেছেন। বিয়ের ছবিতে দেখা গেছে, মা-বাবার বিয়েতে মায়ের কোলে বসে মন দিয়ে ফিডার খাচ্ছে সে। আর এ বিয়েতে সেরেনা যে গাউনটি পরেন, সেটা বিশ্বের সবচেয়ে দামি বিয়ের পোশাক। সেই গাউনের দাম ২৬ লাখ ৯৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় তা আজকের দিনে ২২ কোটি ৮৭ লাখ ৩৮ হাজার টাকা। ২০১৭ সালের ১ সেপ্টেম্বর সেরেনা বিয়ে করেন প্রযুক্তি উদ্যোক্তা অ্যালেক্সিস ওহানিয়ানকে।    

জোলি আর পিটের গল্পটা তো আপনাদের অনেকেরই জানা। একটি নয়, দুটি নয়; ছয় ছয়টি সন্তান নিয়ে বিয়ে করেছেন তাঁরা। বিয়েটাও করেছেন বাচ্চাদের অনুরোধে। অবশ্য না করলে কী হতো, কে জানে! কেননা, বিয়ের আগে তাঁরা এক ছাদের নিচে ছিলেন প্রায় ১০ বছর। আর বিয়ের পর মাত্র দুই বছর। এখন ছয় সন্তানের অভিভাবক জোলি।

সুরির জন্ম ২০০৬ সালের ১৮ এপ্রিল। সুরি মানে সুরি ক্রুজ। যে শিশুটির কেবল জুতার কালেকশন নিয়েই পশ্চিমা মিডিয়ায় ফিচার হয়েছে হাজারখানেক। অবশ্য না হয়ে উপায় কী? তিনি যে কেটি হোমস আর টম ক্রুজের কন্যা। সাত মাস বয়সী সন্তান নিয়ে বিয়ে করেন তাঁরা। সেই বিয়ে টিকেছিল ছয় বছর। ২০১২ সালে বিচ্ছেদ হয় এই জুটির।

অস্কারজয়ী হলিউড তারকা নাটালি পোর্টম্যান ও ফরাসি নৃত্যশিল্পী বেঞ্জামিন মিলিপাইডের সংসারে পাঁচ বছর বয়সী আলেফ নামের একটি ছেলেসন্তান রয়েছে। এক বছর বয়সী আলেফকে নিয়েই ২০১২ সালে বিয়ে সারেন তাঁরা। অত্যন্ত গোপনীয়তার সঙ্গে হয়েছে বিয়ে। বিয়ের প্রায় কোনো ছবিই আসেনি মিডিয়ায়। তাঁদের দেখা হয়েছিল ‘ব্ল্যাক সোয়ান’–এর সেটে। এ সিনেমায় দুর্দান্ত নেচে আর অভিনয় করেই অস্কারের স্পর্শ পান তিনি। আর খুঁজে পান জীবনসঙ্গী। ২০১৭ সালে তাঁদের পরিবারে যোগ দেয় আমালিয়া নামে আরেক কন্যাসন্তান।

চার মাসের মেয়ে ভায়োলেট গর্ভে নিয়ে বেন অ্যাফ্লেককে বিয়ে করে ফেলেন জেনিফার গার্নার। বন্ধুত্ব, প্রেম, বাগদান—সব পর্বেই ছিল জটিলতা। এ বিয়ে করবেন কি করবেন না, তাই নিয়ে পশ্চিমা গণমাধ্যমে প্রায়ই চলত তর্ক। সেসব পেছনে ফেলে বিয়ে করলেন তাঁরা। ১৩ বছর দিব্যি সংসারও করেছেন। অবশেষে ভায়োলেট, সেরাফিনা রোজ এলিজাবেথ আর স্যামুয়েল—এ তিন সন্তান নিয়ে ২০১৮ সালে আলাদা হয়ে যান তাঁরা।

 


সর্বমোট পাঠক সংখ্যা : ৩২১