৩০ মিনিট আগের আপডেট; রাত ৮:২৩; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

পর্যটন নগরী কক্সবাজারকে প্রকৃতিবান্ধব পর্যটনে রূপ দিতে হবে- এমপি জাফর আলম

বার্তা পরিবেশক ৩০ সেপ্টেম্বর ২০২২, ২০:০৭

সাতদিন ব্যাপী পর্যটন মেলা ও বীচ কার্নিভালের তৃতীয় দিনে প্রধান অতিথি এমপি জাফর


কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ বলেছেন- জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন শেখ হাসিনা পর্যটন জেলা কক্সবাজারকে তাঁর মনের মতো করেই সাজাচ্ছেন। বিশ্বের সাথে তাল মিলিয়ে এই কক্সবাজার যাতে বিদেশী পর্যটক-দর্শনার্থীদের কাছে আরো বেশি আকর্ষণীয় হয় সেজন্য বড় বড় মেগাপ্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। পুরো কক্সবাজারকে ঘিরে বর্তমানে চলছে উন্নয়নের মহাকর্মযজ্ঞ। এমপি জাফর আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উন্নয়ন কর্মযজ্ঞকে এগিয়ে নিয়ে কক্সবাজারকে বিশ্বের কাছে আরো বেশি ব্র্যান্ডিং করতে হবে। এতে পর্যটন মেলা ও বীচ কার্নিভাল স্থায়ীভাবে আন্তর্জাতিক রূপ পাবে।

পর্যটন নগরী কক্সবাজারকে প্রকৃতিবান্ধব পর্যটনে রূপ দেওয়ার উপর গুরুত্বারোপ করে এমপি জাফর আলম বলেন, কক্সবাজার জেলার প্রত্নতাত্ত্বিক নিদর্শন-সম্পদগুলো রা করতে হবে। জেলার বিভিন্ন জাতি-গোষ্ঠির কৃষ্টি-কালচার এবং তাঁদের নিপুন হাতের তৈরি বিভিন্ন পন্য, কুটির শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকার এবং জেলা প্রশাসনকে প্রণোদনা দিতে হবে। পাশাপাশি উচু উঁচু দালান নির্মাণের পরিবর্তে পরিবেশবান্ধব কটেজে বিনিয়োগে উৎসাহিত করার প্রতিও জোর দেন তিনি।

 

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম আরো বলেন, সরাসরি সাগরের সৌন্দর্য্য অবলোকনের জন্য তীরবর্তী বড় বড় স্থাপনা নির্মাণে নিরুৎসাহিত করার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের যথাযথ বাস্তবায়ন এবং মহামান্য হাইকোর্টের নির্দেশনা সবাইকে মেনে চলতে হবে। অপরদিকে শুধুমাত্র কক্সবাজার শহর কিংবা ইনানী নয় বরং মহেশখালী ও ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু সাফারি পার্ককে আরো বেশি পর্যটকমূখী করার উপর গুরুত্ব দিতে হবে। এছাড়াও যেসব এলাকা জলবায়ু পরিবর্তনের প্রভাবে সরাসরি তিগ্রস্ত হচ্ছে, সেখানে জলবায়ু পরিবর্তনের বাজেট-তহবিল থেকে যথাযথ বরাদ্দ দিতে হবে। এই তহবিল শুধু ঢাকাসহ নগরকেন্দ্রীক ব্যয় করার বিপক্ষে আমি।’

বিশ্ব পর্যটন দিবস-২০২২ উপলে কক্সবাজার জেলা প্রশাসন আয়োজিত ৭দিন ব্যাপী পর্যটন মেলা ও বীচ কার্নিভালের তৃতীয় দিনে (বৃহস্পতিবার-২৯ সেপ্টেম্বর, বিকেল তিনটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত) প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন এমপি জাফর আলম। কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কক্সবাজারস্থ র‌্যাব-১৫ এর অধিনায়ক লেফট্যানেন্ট কর্ণেল খাইরুল আলম সরকার, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্যাথিং অং, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিটিভি কক্সবাজার জেলা প্রতিনিধি জাহেদ সরওয়ার সোহেল। উপস্থিত ছিলেন এমপির ব্যক্তিগত সহকারি আমিন চৌধুরী।