৬৩ মিনিট আগের আপডেট; রাত ৮:৫৫; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

কর্ণফুলী শিপবিল্ডার্সঃ চট্টগ্রাম থেকে জাহাজে হজ্বযাত্রী সৌদিআরব নিতে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক ২৪ নভেম্বর ২০২২, ১৭:৫৮

চট্টগ্রাম থেকে অতীতের মতো আবারো জাহাজে করে হজ্বে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

চট্টগ্রাম-জেদ্দা নৌরুটে ২০২৪ সাল থেকে হজযাত্রীদের জন্য ৩২ তলাবিশিষ্ট জাহাজ চলাচল শুরু করার প্রস্তাব করেছে দেশের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেড।

বুধবার (২৩ নভেম্বর) পতেঙ্গার ওয়াটার বাস টার্মিনালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইঞ্জিনিয়ার এমএ রশিদ।

রশিদ বলেন, হজযাত্রী বহনে জাহাজ চালুর বিষয়ে ইতিমধ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়সহ ১১টি মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হয়েছে। এই বৈঠকের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

সারাবিশ্বে ১০টি ক্লাসিফিকেশন সোসাইটি রয়েছে- যারা জাহাজের ফিটনেস, রিপেয়ার, পরিচালনাসহ সবকিছু বুঝেশুনে জাহাজ চলাচলের অনুমতি দিয়ে থাকে। ক্লাসিফিকেশন সোসাইটি অনুমোদিত ৩২ তলাবিশিষ্ট একটি পুরাতন জাহাজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কর্ণফুলী শিপবিল্ডার্স ।

এই জাহাজ আনা গেলে একসঙ্গে ৩ হাজার হজযাত্রী বহন করা সম্ভব হবে। জনাব রশিদ আরও বলেন, ‘জাহাজটি আনার অনুমোদন পেলে, এটি আটদিনে চট্টগ্রাম থেকে সৌদি আরব যাত্রী নিয়ে যাবে। আগে সমুদ্রপথে সৌদি আরব যেতেও এক মাসের মতো লাগলেও, এখন অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ জাহাজগুলি উচ্চ গতিতে চলাচল করতে পারে।

আমরা আশা করছি, এর মাধ্যমে হজযাত্রীদের খরচ-সাশ্রয়ী উপায়ে ভ্রমণের বিকল্প দিতে পারব।’ এমএ রশিদ বলেন, ‘সরকারি নীতিমালা অনুযায়ী, আন্তর্জাতিক ক্লাসিফিকেশন সোসাইটির অনুমোদন থাকা সাপেক্ষে ক্রুজ জাহাজ আমদানি করা যাবে।

আমাদের প্রস্তাব, বছরে দু’মাস হজযাত্রী বহন করবে জাহাজটি। বাকি ১০ মাস এশিয়ার বিভিন্ন রুটে যাত্রী নিয়ে চলবে। হজ মৌসুমে ভালো সাড়া পেলে জাহাজ ভাড়া করে আনা হবে। হজ শুরুর সাত দিন আগে জাহাজ যাত্রা করলে সৌদি আরব গিয়ে ৭-৮ দিন হোটেল ভাড়া করে থাকতে হবে না। এখানেও হজযাত্রীদের এক-দেড় লাখ টাকা বাঁচবে।’

উল্লেখ্য, কর্ণফুলী শিপবিল্ডার্স এশিয়ার অন্যতম ড্রেজার নির্মাতা প্রতিষ্ঠান। এ পর্যন্ত বাংলাদেশের জন্য পাঁচ হাজার কোটি টাকা বেশি মূল্যের ড্রেজার তৈরি করেছে। সম্প্রতি কোম্পানিটি চট্টগ্রামে কর্ণফুলী ড্রাই ডক লিমিটেড নামক দেশের প্রথম প্রাইভেট জেটি নির্মাণ করেছে।