৭১৭ মিনিট আগের আপডেট; দিন ৫:২৬; রবিবার ; ২৮ জানুয়ারী ২০২৩

মেসির সামনে বিশ্ব রেকর্ডের হাতছানি

আমার কক্সবাজার ডেস্ক ২৭ নভেম্বর ২০২২, ১৬:০০

লিয়োনেল মেসি কোটি ভক্তের ভালোবাসায় সিক্ত আর্জেন্টাইন ফুটবল তারকা। সম্ভবতঃ কাতার বিশ্বকাপ তার উত্থানের জন্যই অপেক্ষা করছে। বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক গোলদাতার বিশ্ব রেকর্ড যেন তাকে হাতছানি দিয়ে ডাকছে।

কারন মেক্সিকোর বিরুদ্ধে ৬৪ মিনিটে মাটি ঘেঁষা শটে গোল করলেন লিয়োনেল মেসি। এই গোলের সঙ্গে সঙ্গে এ বারের বিশ্বকাপে নতুন জীবন পেলেন আর্জেন্টিনার সমর্থকরা। বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার আশা বেঁচে রইল আর্জেন্টিনার। এ বারের বিশ্বকাপে নিজের দ্বিতীয় গোল করলেন মেসি। সেই সাথে তিনি ছুঁয়ে ফেললেন দিয়েগো ম্যারাডোনা ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। বিশ্বকাপে ৮টি গোল রয়েছে ম্যারাডোনার। আর রোনাল্ডোরও গোল সংখ্যা ৮। মেক্সিকোর বিরুদ্ধে গোল করে মেসিও ৮টি গোল করে ফেললেন বিশ্বকাপে।

তবে এই তিন জনের মধ্যে কম ম্যাচ খেলে ৮টি গোল করেছেন রোনাল্ডো। বিশ্বকাপে ১৮টি ম্যাচ খেলেছেন তিনি। অন্য দিকে মেসি ও ম্যারাডোনা দু’জনেই বিশ্বকাপে ২১টি ম্যাচ খেলে ৮টি গোল করেছেন। ১৯৮২ সালের বিশ্বকাপে ৫ ম্যাচে ২টি গোল করেছিলেন ম্যারাডোনা। ১৯৮৬ সালের বিশ্বকাপে ৭ ম্যাচে করেছিলেন ৫ গোল। সে বার ম্যারাডোনার নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা।

১৯৯০ সালের বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে একটিও গোল দিতে পারেননি দিয়েগো। ১৯৯৪ সালের বিশ্বকাপে ২ ম্যাচ খেলে ১টি গোল করেছিলেন তিনি। বিশ্বকাপের মাঝেই ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে আর খেলতে পারেননি ম্যারাডোনা।