৭১০ মিনিট আগের আপডেট; দিন ৫:১৮; রবিবার ; ২৮ জানুয়ারী ২০২৩

সেনাবাহিনী বিশাল গাঁজার ক্ষেতসহ ২৫ হাজার কেজি গাঁজা পুড়িয়ে দিয়েছে

আমার কক্সবাজার ডেস্ক ০৪ ডিসেম্বর ২০২২, ১৬:৪২

দেশের ইতিহাসে সর্ববৃহৎ গাঁজার ক্ষেত ধ্বংস করলো সেনাবাহিনী। ২০০ বিঘা জমিতে গড়ে তোলা বিশাল গাঁজার ক্ষেত দেশে এ যাবৎ আবিষ্কৃত ক্ষেত গুলোর মধ্যে সর্ববৃহৎ।

শনিবার (৩ ডিসেম্বর) খাগড়াছড়ি সেনা রিজিয়নের আওতাধীন মহালছড়ি জোনের অভিযানে ২০ থেকে ২৫ হাজার কেজি উদ্ধারকৃত গাঁজাও একত্রে পুড়িয়ে ধ্বংস করা হয়।

জানা যায়, গহীন অরণ্য ও দুর্গম পাহাড়ি এলাকায় যেখানে তুলনামূলক জনবসতি কম সে সকল জায়গায় মাদক ব্যবসায়ীরা নিরাপদ এলাকা হিসাবে বেছে নেয়।

আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, অস্ত্র ক্রয় ও তাদের বেতন ভাতাসহ অন্যান্য প্রশাসনিক কাজে মাদক ব্যবসা থেকে অর্জিত অর্থ ব্যয় করা হয়ে থাকে। ধইল্লাপাড়া এলাকাটি প্রত্যন্ত ও দুর্গম হওয়ায় এই এলাকায় জনসাধারণের চলাচল নেই বললেই চলে।

গাঁজা ক্ষেতের সন্ধান পাওয়ার পরপরই মহালছড়ি জোনের সেনাবাহিনীর একটি টিম গাঁজা ক্ষেত ধ্বংস করে আনুমানিক ২০ থেকে ২৫ হাজার কেজি গাঁজা পুড়িয়ে দেয়।

এসময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের কর্মকর্তা নাসির ফেরদৌসসহ তার একটি টিম ও স্থানীয় থানার পুলিশ সদস্যবৃন্দ।

পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী দল ইউপিডিএফ (মূল) এর সহযোগিতায় ধইল্লাপাড়া, মাটিরাঙ্গার স্থানীয় কারবারি রবি চাকমা (৫৫) ধ্বংসকৃত এই গাঁজা ক্ষেতের চাষ করে যাচ্ছিলেন। সেনাবাহিনীর উপস্থিতি বুঝতে পেরে তিনি আগেই পালিয়ে যান।