৬৭৫ মিনিট আগের আপডেট; দিন ৪:৪৪; রবিবার ; ২৮ জানুয়ারী ২০২৩

বাংলাদেশে ৯ মাসে সাড়ে ৭ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে যুক্তরাষ্ট্রে

আমার কক্সবাজার ডেস্ক ০৪ ডিসেম্বর ২০২২, ১৮:৪৩

বাংলাদেশ থেকে চলতি বছরের প্রথম নয় মাসে যুক্তরাষ্ট্রে ৭.৫৫ বিলিয়ন ডলার মূল্যের পোশাক রপ্তানি করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন অফিসিয়াল সোর্স ‘অফিস অব টেক্সটাইলস এন্ড অ্যাপারেল (অটেক্সা)।

রোববার (৪ ডিসেম্বর) বিজিএমইএ পরিচালক মোঃ মহিউদ্দিন রুবেল অটেক্সাকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছেন। অটেক্সা এর তথ্য অনুযায়ী, উল্লেখিত সময়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে ৭.৫৫ বিলিয়ন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে।

এই সময়ে বাংলাদেশ থেকে তাদের পোশাক আমদানি ৫০.৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জানুয়ারী-সেপ্টেম্বর ২০২২ সময়ে বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রের এর পোশাক আমদানি ৩৪.৬১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ৮.৫৪ শতাংশ শেয়ার নিয়ে বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য পোশাক আমদানির তৃতীয় বৃহত্তম উৎস হিসাবে অবস্থান ধরে রেখেছে। চীন ২২.৪৮ শতাংশ শেয়ার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সর্ব বৃহত্তম পোশাক সরবরাহকারী।

এরপরে ১৮.৫১ শতাংশ শেয়ার নিয়ে ভিয়েতনামের অবস্থান। ২০২২ সালের প্রথম ১০ মাসে চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আমদানি ২৮.৯৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ১৭.৭২ বিলিয়ন মার্কিন ডলারে পৌছেঁছে। একই সময়ে ভিয়েতনাম থেকে আমদানি ১৪.৫৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, বছরওয়ারি ৩৪.৬৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য শীর্ষ পোশাক সরবরাহকারীদের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে। উচ্চ প্রবৃদ্ধিসহ অন্যান্য শীর্ষ দেশগুলো হলো ইন্দোনেশিয়া ৫৪.৬৬ শতাংশ, ভারত ৫৩.৩৯ শতাংশ, কম্বোডিয়া ৪৬.৫৮ শতাংশ, পাকিস্তান ৪০.১১ শতাংশ এবং দক্ষিণ কোরিয়া ৩৯.৬১ শতাংশ।