৭০৮৫ মিনিট আগের আপডেট; রাত ৭:৩৮; রবিবার ; ১৬ জুলাই ২০২৪

বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স :: বলছেন 'আধুনিক নস্ট্রাদামুস’

আমার কক্সবাজার ডেস্ক ১৫ ডিসেম্বর ২০২২, ১০:০০

নস্ট্রাদামুস ছিলেন ফরাসি ভবিষ্যদ্বক্তা। তার বেশ কয়েকটি নিখুঁত ভবিষ্যদ্বাণী নিয়ে এখনও আলোচনা হয় বিশ্বে। আর ৩৬ বছর বয়সী অ্যাথুস সালোমেকে বলা হয় ‘আধুনিক নস্ট্রাদামুস’।

ব্রাজিলের এই ভবিষ্যদ্বক্তা কোভিড-১৯, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুসহ বেশ কয়েকটি ভবিষ্যদ্বাণী নির্ভুলভাবে করে আলোচনায় এসেছেন। এই সালোম ভবিষ্যদ্বাণী দিয়েছিলেন কাতার বিশ্বকাপ নিয়েও।

বিস্ময়কর ব্যাপার হলো, তার ভবিষ্যদ্বাণীতে ছিল নিজের দেশ ব্রাজিল এবার বিশ্বকাপের ফাইনাল খেলতে পারবে না। আর্জেন্টিনা আর ফ্রান্সের ফাইনাল হবে, এমনটাই বলেছিলেন তিনি।

গত ২১ নভেম্বর স্প্যানিশ গণমাধ্যম 'মার্কা'য় সালোমের এই ভবিষ্যদ্বাণী নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছিল। বিশ্বকাপের শেষ সময়ে এসে সেটি নিয়ে হচ্ছে তুমুল আলোচনা।

হবেই বা না কেন? সালোম বলেছিলেন, পাঁচটি দলের এবার কাতার বিশ্বকাপে ফাইনালে খেলার যোগ্যতা আছে। দল পাঁচটি হলো-আর্জেন্টিনা, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স আর ইংল্যান্ড। তবে পরের অংশেই সালোম পরিষ্কার করে বলে দেন, ১৮ ডিসেম্বর ফাইনালে খেলবে লিওনেল মেসির আর্জেন্টিনা আর কিলিয়ান এমবাপের ফ্রান্স।

এমনকি চ্যাম্পিয়নের নামও বলে দিয়েছেন ব্রাজিলের এই ভবিষ্যদ্বক্তা। তার মতে, চ্যাম্পিয়ন হবে ফ্রান্স। অবাক করা ব্যাপার হলো, সালোমের ভবিষ্যদ্ববাণীর সঙ্গে মিল রেখে তার দেশ ব্রাজিল আগেই বাদ পড়ে গেছে। এরই মধ্যে বিশ্বকাপের ফাইনালে নাম লিখিয়েছে মেসির আর্জেন্টিনা।

গতকাল (বুধবার) ফ্রান্স দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে জিতে গেছে। এই ম্যাচ জেতার ফলে ফ্রান্স-আর্জেন্টিনা ফাইনালের যে ভবিষ্যদ্ববাণী করেছিলেন সালোম, সেটি ইতিমধ্যে সত্য হয়ে গেছে। শেষ পর্যন্ত সালোমের কথাই মিলে গেছে। এখন দেখার বিষয় ফাইনালে কে চ্যাম্পিয়ন হয়।