৭৭২ মিনিট আগের আপডেট; দিন ৬:২০; রবিবার ; ২৮ জানুয়ারী ২০২৩

মাতারবাড়ী সমুদ্রবন্দরের উন্নয়নকাজ পরিদর্শনে নৌ মন্ত্রণালয় কমিটির সভাপতি

নিজস্ব প্রতিবেদক ২৩ জানুয়ারী ২০২৩, ০৭:৩৫

শেখ হাসিনা না হলে এত উন্নয়ন প্রকল্প, মহাযজ্ঞ হতো না বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম।

রোববার (২২ জানুয়ারি) মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের উন্নয়নকাজ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশের প্রকল্পগুলোর তিনটি ভাগ করেছেন। তহবিলের সমস্যা হবে না। করোনার মধ্যেও কাজ হয়েছে। নির্দিষ্ট সময়ের আগে কাজ শেষ হবে আশা করি।

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন হয়ে গেছে। মাতারবাড়ী বন্দরের সঙ্গে রেললাইন যুক্ত হবে। কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রসঙ্গে তিনি বলেন, কয়লা রাখার জায়গা কাভার্ড এরিয়ায় থাকবে। বিশ্বের অনেক দেশে আছে। পিসিটি দ্রুত চালুর জন্য মন্ত্রণালয়কে জানাবেন বলেও জানান তিনি।

ব্রান্ডিং প্রসঙ্গে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, বিশ্বে ব্রান্ডিং গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের বন্দর দিয়ে বাংলাদেশকে রিজিওনাল হাব করতে চাই। বিগ বি ইনিশিয়েটিভের বড় অংশ মাতারবাড়ী। বিশ্বে এক নামে পরিচিত হবে। মাদার ভ্যাসেল আসবে। প্রতিবেশী দেশের বন্দরগুলো এ বন্দরের সেবা পাবে।

তিনি বলেন, রেনাং পোর্টসহ তিনটি দেশের সঙ্গে কোস্টাল শিপিং চুক্তি হয়েছে। ইতালি, সাংহাই এর সঙ্গে সরাসরি জাহাজ চলাচল চালু হয়েছে। আরও অনেক পোর্টে সরাসরি জাহাজ চলাচল চালুর পরিকল্পনা রয়েছে। আমাদের বাংলাদেশকে রিজিওনাল হাব করতে এসব করা হচ্ছে।