৫৩ মিনিট আগের আপডেট; রাত ১:০৪; শুক্রবার ; ২৯ মার্চ ২০২৪

ভোলায় নতুন কূপে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলেছে

আমার কক্সবাজার ডেস্ক ২৩ জানুয়ারী ২০২৩, ২০:৪৮

ভোলার নর্থ-২ কূপে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস পাওয়া গেছে। আজ সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কম্পানি লিমিটেডের (বাপেক্স) তত্ত্বাবধানে ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কম্পানি গ্যাজপ্রম।

গত ডিসেম্বরে এখানে কূপ খনন কাজ শুরু হয়। চাহিদা না থাকায় অবকাঠামো থাকা সত্ত্বেও ভোলা নর্থ গ্যাসক্ষেত্র থেকে গ্যাস তোলা হচ্ছে না। তবে এই গ্যাস সিএনজি আকারে ঢাকাসহ দেশের অন্য অঞ্চলে সরবরাহের পরিকল্পনা নিয়ে কাজ করছে জ্বালানি বিভাগ।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, ২০২৫ সালের মধ্যে দেশের ৪৬টি গ্যাস কূপ ওয়ার্কওভার, অনুসন্ধান ও উন্নয়নের মাধ্যমে দৈনিক ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্পাদন বাড়ানোর পরিকল্পনা নেয় সরকার। এই পরিকল্পনার আওতায় বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কম্পানি লিমিটেড (বাপেক্স) ভোলার নর্থ-২ খনন কাজটি করেন।

চলতি বছরে বাংলাদেশ বাপেক্স ৬টি কূপ ওয়ার্কওভার ও অনুসন্ধান কার্যক্রমের মাধ্যমে ৪১৪ দশমিক ১৪ বিসিএফ গ্যাসের মজুদ বাড়িয়েছে। একইসঙ্গে জাতীয় গ্রিডে দৈনিক গ্যাসের উত্পাদন বাড়িয়েছে ৫০ মিলিয়ন ঘনফুট।