১৩৮৯ মিনিট আগের আপডেট; রাত ৩:২০; সোমবার ; ১৬ জুন ২০২৪

টেস্ট ইতিহাসে বাংলাদেশের অনন্য অর্জন

আমার কক্সবাজার ডেস্ক : ০৮ এপ্রিল ২০২৩, ১৫:৪৭

চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ইনিংস হার এড়ালেও আয়ারল্যান্ড শেষ পর্যন্ত হার বাঁচাতে পারেনি। এই টেস্টের মধ্য দিয়ে বাংলাদেশ এমন একটা কীর্তি গড়েছে, যে কীর্তি বিশ্বের আর কোনো টেস্ট খেলুড়ে দেশের নেই!

অনন্য সেই কীর্তিটা কী? সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই টেস্ট খেলা। বর্তমানে বিশ্বে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ১২টি। এর মধ্যে একমাত্র দেশ হিসেবে বাংলাদেশ বাকি ১১ প্রতিপক্ষের বিপক্ষেই অন্তত একটি করে টেস্ট খেলার গৌরব অর্জন করল।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়েসহ আর কোনো দেশেরই এই কীর্তি নেই।

বাংলাদেশ এই কীর্তি গড়ার পেছনে মূল কারণ, টেস্টের দুই কনিষ্ঠতম সদস্য আফগানিস্তান এবং আয়ারল্যান্ড-এই দুই দেশের বিপক্ষেই টেস্ট খেলে ফেলল বাংলাদেশ। বিশ্ব ক্রিকেটের পরাশক্তি দেশগুলোর কোনো কোনো দেশ আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেললেও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেনি। আবার কোনো দেশ আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেললেও আফগানিস্তানের বিপক্ষে খেলেনি।

যেমন পাকিস্তান, ইংল্যান্ড আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেললেও এখনো আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলার সুযোগ পায়নি। অন্যদিকে ভারত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে আফগানিস্তানের বিপক্ষে খেললেও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেনি। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা-এই ৪টি দেশ তো আফগানিস্তান-আয়ারল্যান্ডের কোনো দেশের সঙ্গেই খেলেননি। মানে এই ৪টি দেশ এ পর্যন্ত টেস্ট খেলেছে ৯টি প্রতিপক্ষ দেশের বিপক্ষে।

ভারত, ইংল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে খেলেছে ১০টি টেস্ট প্রতিপক্ষের বিপক্ষে। আফগানিস্তান এ পর্যন্ত টেস্ট খেলেছে ৫টি দেশের বিপক্ষে। বাংলাদেশের বিপক্ষে খেলার মধ্যদিয়ে আয়ারল্যান্ড সংখ্যাটা ৪-এ উন্নতি করল। বাংলাদেশই এখন সবগুলো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে টেস্ট খেলার গর্বে গর্বিত। অনন্য এই কীর্তিটা বাংলাদেশ গড়ল জয়ের মাধ্যমেই।