১৪১১ মিনিট আগের আপডেট; রাত ৩:৪১; সোমবার ; ১৬ জুন ২০২৪

রাশিয়ার পথে কিম জং উন

আমার কক্সবাজার ডেস্ক ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০২

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ট্রেনে করে রাশিয়া সফরে যাচ্ছেন বলে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়ার একাধিক সংবাদমাধ্যম। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা সিএনএন।

এর আগে গত সপ্তাহে মার্কিন কর্মকর্তারা সতর্ক করে বলেন যে দুই দেশের মধ্যে অস্ত্র আলোচনার অগ্রগতি করতে দ্রুত একত্রিত হবেন কিম এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও এই সম্ভাব্য বৈঠকের কোন নির্দিষ্ট তারিখ বা অবস্থান জানানো হয়নি।

সিএনএন বলছে যদি সফরটি সত্যিই ঘটে তাহলে এটি কোভিড-১৯ মহামারির পর কিমের প্রথম বিদেশ সফর হিসেবে চিহ্নিত হবে। গত তিন বছরের বেশি সময় ধরে সীমান্ত বন্ধ রেখেছিল উত্তর কোরিয়া। তবে সম্প্রতি ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি শিথিল করতে শুরু করেছে দেশটি।

যদিও রাশিয়া বা উত্তর কোরিয়া কেউই আনুষ্ঠানিকভাবে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেনি।

ক্রেমলিন জানিয়েছে যে, “এই বিষয়ে “কিছু বলার নেই”। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সপ্তাহে মস্কো থেকে ৬৫০০ কিলোমিটার (৪০০০ মাইল) পূর্বে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দর ভ্লাদিভোস্টকের একটি অর্থনৈতিক ফোরামে বক্তৃতা করবেন।

ভ্লাদিভোস্টক উত্তর কোরিয়ার সাথে রাশিয়ার সীমান্ত থেকে মাত্র ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দূরে। আল জাজিরা জানায়, ভ্লাদিভোস্টকে, রাস্তায় স্বাভাবিকের চেয়ে বেশি পুলিশ দেখা গেছে।

তবে ভ্লাদিভোস্টকের কেন্দ্রীয় চত্বরে রাশিয়ানরা বলেছিল যে তারা কিমের সফরের জন্য অপেক্ষা করছে।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুও জুলাই মাসে পিয়ংইয়ং থেকে অস্ত্র কেনার বিষয়ে আলোচনা করতে উত্তর কোরিয়া গিয়েছিলেন।

এদিকে গত মঙ্গলবারও, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হুঁশিয়ারি দিয়েছেন যে, উত্তর কোরিয়া যদি রাশিয়ার সাথে অস্ত্র চুক্তি করে থাকে তবে তার চরম মূল্য দিতে হবে।