৭০৪৮ মিনিট আগের আপডেট; রাত ৭:০২; রবিবার ; ১৬ জুলাই ২০২৪

চকরিয়া বমুবিলছড়িতে জমি দখলের অপচেষ্টার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, লামা থেকে ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৬

কক্সবাজারের চকরিয়া উপজেলার বমু বিলছড়ি ইউনিয়নের ফকির ঝিরি এলাকায় দিনমজুর শাহ আলম (৩২) নামে এক ব্যক্তির  বসত ভিটা ও ফল বাগান জোরপূর্বক দখলের অপচেষ্টার বিরুদ্ধে ভুক্তভোগী থানায় অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, স্থানীয় দিনমজুর শাহ আলম লামা বন বিভাগের আওতাধীন সামাজিক বনায়নের উপকারভোগী হিসেবে দীর্ঘ ১৫ বছর যাবৎ ফলজ ও বনজ বাগান সৃজন ও চাষাবাদ করে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছিলেন। অভিযুক্তরা এসব জমি অবৈধ দাবিসহ বেদখল করার পায়তারা চালিয়ে আসছিল।

গত ৮ সেপ্টেম্বর সকাল অনুমান ১০ টার বিবাদীরাসহ অজ্ঞাত আরো ৪/৫ জন বহিরাগত সন্ত্রাসী নিয়ে দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে বমু খালের পশ্চিম পাড় থেকে পূর্ব পাড়ে এসে বসতবাড়ীতে প্রবেশ, সৃজিত বাগানের ৭/৮ বছর বয়সী আম, আগর, কলা, লেবু ও লিচুসহ বিভিন্ন প্রজাতির গাছ কাটতে শুরু করে । তাদের এরূপ গর্হিত কাজে বাধা দিতে গেলে বিবাদীরা অশ্লীল অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে ও অস্ত্রশস্ত্র নিয়ে তেড়ে আসে ও হেনস্থার সম্মুখীন করে। 

থানায় দায়ের করা অভিযোগে যাদেরকে অভিযুক্ত করা হয়েছে তারা হলেন- বমুবিলছড়ি এলাকার মোঃ মিজানুল হক (৪০) পিতা- মৃত আবদুল গনি, মনছুর আলী পিতা মৃত আব্দুস সোবাহান, মোজাম্মেল হক মিশা (৩৪) পিতা-অজ্ঞাত, মঈনুল ইসলাম অভি (২২) পিতা- সোলতান আহাম্মদ,  শাহেদুল ইসলাম (১৯) পিতা- রুহুল আমিন,  ছাদেকুর রহমান (১৮) পিতা- ছব্বির আহমদ।

বমু বনবিট কর্মকর্তা অঞ্জন বিশ্বাস বলেন, এগুলো আমাদের বন বিভাগের সামাজিক বনায়নের জায়গা। কেউ পুনরায় সমস্যা সৃষ্টি করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এ ব্যাপারে চকরিয়া থানার এস আই গোলাম সরোয়ার বলেন, এ ঘটনায় লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি সুষ্ঠু তদন্ত করে দেখা হবে।