৪ মিনিট আগের আপডেট; রাত ৩:৫৫; সোমবার ; ২০ মে ২০২৪

৫০ টাকার সাবানেই ক্যানসার 'গায়েব’ !

আমার কক্সবাজার ডেস্ক : ২৬ অক্টোবর ২০২৩, ১২:৫৫

ক্যানসার শব্দটা যেন বুকে ভয় ধরায়। একদিকে চিকিৎসার বিপুল খরচ অন্যদিকে থাকে মৃত্যুর আশঙ্কা।

বিশ্বের প্রায় সব দেশে এই কর্কটরোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে, আর মুক্তির উপায় খুঁজতে বিভিন্ন প্রান্তে বসে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছেন বহু বিজ্ঞানী।

তবে ভার্জিনিয়ার এক শহরে বসে ক্যানসার নিরাময়ের উপায় খুঁজে বের করল এক ১৪ বছরের কিশোর। তার আবিষ্কার দেখে তাজ্জব তাবড় বিজ্ঞানীরাও।

‘গায়েব’ হবে ত্বকের ক্যানসার! এমনই এক সাবান তৈরি করে ফেলেছে ভার্জিনিয়ার আন্নানডালের বাসিন্দা হেম্যান বেকলে। তার সেই আবিষ্কার শুধুমাত্র স্বীকৃতি পেয়েছে তাই নয়, আমেরিকার শীর্ষ স্থানে থাকা তরুণ বিজ্ঞানীদের তালিকায় নাম লিখিয়ে ফেলেছে হেম্যান।

আমেরিকার থ্রিএম নামে এক সংস্থার তরফ থেকে সম্প্রতি বিশেষ স্বীকৃতি দেয়া হয়েছে হেম্যানকে। তার তৈরি সাবান এক যুগান্তকারী আবিষ্কার বলেই মনে করছেন বিজ্ঞানীরা। শুধু রোগ নিরাময় হবে, তাই নয়, চিকিৎসার খরচও অনেক কমবে বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, ওই সাবানটি তৈরি করতে খরচ পড়ছে ০.৫০ ডলার অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় ৫০ টাকা বা তার কিছু বেশী। থ্রিএম নামে ওই সংস্থার তরফে জানানো হয়েছে, আবিষ্কারেই থেমে থাকবে না হেম্যান।

স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে ওই কিশোর সাবান বিলি করবে পিছিয়ে পড়া শ্রেণির মানুষের মধ্যে।

থ্রিএম নামে সংস্থায় ওই কিশোরের মেন্টর হিসেবে ছিলেন ড. মাফুজা আলি। তিনি হেম্যানের আবিষ্কারকে এগিয়ে নিয়ে যেতে বেশ কিছুটা সাহায্য করেছেন।

উল্লেখ্য, আমেরিকার মতো উন্নত দেশে ত্বকের ক্যানসারের প্রবণতা অনেকটাই বেড়েছে। শুধুমাত্র ২০২০ সালে গোটা বিশ্বে এই রোগে আক্রান্ত হয়েছেন ১৫ লাখ মানুষ। তাই বেকলের এই আবিষ্কারের বিশেষ গুরুত্ব রয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র: ডেইলি মেইল।