১০১ মিনিট আগের আপডেট; রাত ২:৪৭; সোমবার ; ২০ মে ২০২৪

চট্টগ্রাম-কক্সবাজার রুটে নিয়মিত ট্রেনের ব্যবস্থা হচ্ছে

আমার কক্সবাজার ডেস্ক : ১১ মে ২০২৪, ১২:৫৮

চট্টগ্রাম-কক্সবাজার রুটের ঈদ স্পেশাল ট্রেনে ব্যাপক সাড়া পাওয়ার পর, চট্টগ্রাম রেলওয়ে অফিস এবার ধারণক্ষমতা বাড়িয়ে রুটটিতে নিয়মিত রেল সেবা চালু করতে চাইছে।

গত বৃহস্পতিবার (৯ মে) রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় দপ্তর (ডিআরএম) থেকে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার দপ্তরে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়।

একটি ট্রেনকে দুই ট্রিপ, অর্থাৎ দিনে দুইবার বা দুই জোড়া ট্রেন যাতায়াতের কথা বলা হয় ওই প্রস্তাবে।

রেলওয়ের তথ্যমতে, চট্টগ্রাম-কক্সবাজার রুটের ঈদ বিশেষ ট্রেনটি গত ৮ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মোট ২৫ দিনে (৩দিন চলাচল বন্ধ ছিল) ৫১ লাখ ২৫ হাজার ৩৬২ টাকার রাজস্ব আয় করেছে।

ওই ট্রেনে ১০টি বগিতে মোট আসন ছিল ৪৩৮টি। তবে যাত্রীর চাহিদা বিবেচনায় অতিরিক্ত বগি সংযোজন করে ৫০০-৫৫০ আসনের ব্যবস্থাও করা হতো। এরপরও যাত্রীদের চাহিদা থাকতো।

ঈদের পরে অন্যান্য রুটের বিশেষ ট্রেন বন্ধ করা হলেও চাহিদা থাকায় এটি ২০ মে পর্যন্ত বর্ধিত করা হয়।

ডিআরএম দপ্তরের প্রস্তাবে বিশেষ ট্রেনটি নিয়মিত করে এক ট্রিপের পরিবর্তে দুই ট্রিপ (দুই জোড়া) চালানো কথা বলা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, 'পর্যটন নগরী কক্সবাজার ও বন্দর নগরী চট্টগ্রামে যাতায়াতকারী যাত্রী সাধারণের ভ্রমণের সুবিধার্থে বর্তমানে ১০ বগির পরিবর্তে ১৮ বগিতে নিয়মিত চালুর পাশাপাশি আরো এক জোড়া ট্রেন পরিচালনা অতীব প্রয়োজন। এতে করে যাত্রী চাহিদা পূরণের পাশাপাশি রেলওয়ের ভাবমূর্তি ও রাজস্ব আয় বৃদ্ধি পাবে।'

প্রস্তাবটি ঢাকার রেল ভবনে গিয়ে চূড়ান্ত অনুমোদন পাবে। ১৮ বগিসহ ট্রেন চালু হলে প্রায় সাড়ে ৮০০ যাত্রী যাতায়াত করতে পারবেন প্রতি ট্রিপে।

রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক গণমাধ্যমকে জানান, "এই রুটের যাত্রী বেশি। আয়ও ভালো। বিষয়গুলো বিবেচনা করে একটি ট্রেন দিনে দুইবার যাতায়াতের জন্য প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবের সঙ্গে আয়ের হিসাবও যুক্ত করেছি। আশা করছি, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তা বিবেচনা করবেন।"