৭১০৫ মিনিট আগের আপডেট; রাত ৭:৫৯; রবিবার ; ১৬ জুলাই ২০২৪

আনারস শরীরের নানা উপকারে আসে

আমার কক্সবাজার ডেস্ক : ১৫ জুন ২০২৪, ১২:২৩

আম, জাম, কাঁঠাল, তরমুজ, জামরুলের পাশাপাশি বাজারে আনারসের দেখা মিলছে। এই গরমে শরীর আর্দ্র রাখতে খুব উপকারী এই ফলটি। তা ছাড়াও আনারসের নানাবিধ পুষ্টিগুণ রয়েছে। কিন্তু, আনারস কাটার অনেক ঝামেলা। আনারসের গায়ে থাকা অসংখ্য ‘চোখ’ কায়দা করে বাদ দিতে না পারলেই বিপদ! গলা খুসখুস করবে, জিভ একেবারে জ্বলেপুড়ে যাবে। তবে, আনারসের ‘চোখ’রাঙানি যদি কায়দা করে এড়িয়ে যেতে পারেন, তা হলে অনেক রোগই বশে থাকবে।

আনারস খেলে শরীরের কী কী উপকার হবে?

১. হাড় শক্ত রাখে ৩০ পেরোতে না পেরোতেই অনেক মহিলাই হাড়ের ক্ষয় নিয়ে নানা রকম সমস্যায় পড়েন। হাড় ভাল রাখতে হলে রোজ ডায়েটে রাখুন আনারসের রস। এতে থাকা ম্যাঙ্গানিজ় হাড় মজবুত রাখে। এমনকি মাড়ির ক্ষয় রোধ করতেও এটি দারুণ উপকারী!

২. হজমে সহায়ক একটু বেশি মশলাদার খাবার খেলেই হজম হয় না? ঘন ঘন হজমের ওষুধ না খেয়ে ডায়েটে এই ফলের রস খেয়ে দেখুন তো! উপকার মিলবেই! আনারসে রয়েছে ব্রোমেলিন নামে একটি উৎসেচক, যা হজমের সমস্যা কমাতে সক্ষম।

৩. ওজন কমায় গুগ্‌লে খুঁজছেন কী খেলে ওজন কমবে? হাতের কাছেই তো আনারস! এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। নিয়মিত এই ফলের রস খান, এমনকি ক্যালোরির পরিমাণও খুব সামান্য। এই রস তাড়াতাড়ি ওজন কমাতে সহায়তা করে।

৪. রোগ প্রতিরোধক একটু বৃষ্টিতে ভিজলেই বা শীতল জলে স্নান করলেই কি আপনার ঠান্ডা লেগে যায়? বছরের মধ্যে বেশির ভাগ দিনই সর্দিকাশি, জ্বরে ভোগেন? আনারসের রস খেয়ে দেখুন। আনারসে রয়েছে ভিটামিন সি, যা ঠান্ডা লাগার ধাত কমায়! ফলে একটুতেই সর্দিকাশি, জ্বর বাধিয়ে বসার ভাবনা থাকে না!

. ত্বক, চুল ভাল থাকে ভিটামিন সি, ‘ব্রমেলাইন’ এবং অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ আনারস ব্রণ কমাতে, ত্বকের তারুণ্য ধরে রাখতে এবং ত্বকের দাগছোপ দূর করতে সাহায্য করে। চুলের যত্নে ভিটামিন সি অপরিহার্য, এ কথা অনেকেই জানেন। এখন সমস্যা হল অনেকেরই লেবু সহ্য হয় না। লেবু ছাড়াও ভিটামিন সি-র প্রাকৃতিক উৎস হল আনারস। মসৃণ এবং জেল্লাদার চুল পেতে, চুলের ঘনত্ব বৃদ্ধিতে এবং মাথার ত্বকের যে কোনও সংক্রমণ রুখতে আনারস একাই একশো।