৭০১১ মিনিট আগের আপডেট; রাত ৬:২৫; রবিবার ; ১৬ জুলাই ২০২৪

আরাফার ময়দান হাজিদের পদধ্বনিতে মুখর

আমার কক্সবাজার ডেস্ক : ১৫ জুন ২০২৪, ১৪:৩৫

পবিত্র হজের মূল কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে আজ। ইসলামের নির্দেশনা অনুযায়ী ৯ জিলহজ হাজিরা আরাফার ময়দানে অবস্থান করবেন। ফলে এ ময়দানে অবস্থানের জন্য রওনা হয়েছেন সব হাজিরা। তাদের পদধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে আরাফার ময়দান।

শনিবার (১৫ জুন) আল-আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ভোর হতেই আরাফা অভিমুখে ছুটতে শুরু করেছেন হাজিরা। তীব্র গরমকে উপেক্ষা করে তারা সমবেত হতে শুরু করেছেন।

আল্লাহর নির্দেশ অনুসারে হাজিদের আরাফার ময়দানে অবস্থান করা ফরজ করা হয়েছে। হজের তিনটি ফরজের মধ্যে এটি অন্যতম। ৮ জিলহজ জোহর থেকে সূর্যাস্ত পর্যন্ত হাজিরা আরাফার ময়দানে অবস্থান করবেন।

আরাফার ময়দান পবিত্র মক্কা থেকে প্রায় ১২ মাইল দূরে অবস্থিত। এ ময়দানে মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

পবিত্র হজ আজ, আরাফায় খুতবা দেবেন শায়খ মুয়াইকিলি সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, সারাবিশ্বের ২০ লাখের বেশি হজযাত্রী শুক্রবার মিনায় রাত কাটিয়েছেন। এরপর তারা সকালে আরাফার ময়দানে পৌঁছানোর জন্য প্রস্তুতি নেন।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেখানো পথ অনুসারে শনিবার আরাফার ময়দানে সমাবেত হচ্ছেন তারা।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, হাজিদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য ৩৪ হাজারেরও বেশি চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট এবং প্রশাসনিক কর্মীরা কাজ করছেন। এছাড়া হাজিদের জন্য ১৮৯টি হাসাপাতালকে ডেডিকেটেড করা হয়েছে। এমনকি অসুস্থ হাজিদের প্রয়োজনে সেবা দেওয়ার জন্য ৭৩০টি অ্যাম্বুলেন্স ও সাতটি এয়ার অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ জুন থেকে এসব চিকিৎসাকেন্দ্রে ১৮০ জন হজযাত্রীর হার্টে অস্ত্রোপচার এবং ৪৭০ জনেরও বেশি লোকের ডায়ালাইসিস করা হয়েছে। এ ছাড়া গত মঙ্গলবার পর্যন্ত ৭০ হাজারের বেশি হজযাত্রী বিভিন্ন ধরনের সেবা নিয়েছেন।