৬৬৯ মিনিট আগের আপডেট; দিন ১০:৩০; শুক্রবার ; ১২ ডিসেম্বর ২০১৯

ধূমপান থেকে বিরত থাকলেই কর্মীদের ছয় দিনের অতিরিক্ত ছুটি

অনলাইন ডেস্ক: ০২ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৯

ধূমপান থেকে বিরত থাকা কর্মীদের জন্য পুরস্কার স্বরূপ অতিরিক্ত ছয় দিনের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপানের টোকিও ভিত্তিক বিপণন কোম্পানি পাইলা ইনক।  এই ছয় দিন অধূমপায়ী কর্মীরা ছুটিতে থাকলেও বেতন পাবেন। আর অফিস করলেও অতিরিক্ত বেতন তাদের মূল বেতনের সাথে যুক্ত হবে।

সিএনবিসির বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়,  ধূমপায়ী কর্মীদের কারণে অধূমপায়ীদের বিরক্তি প্রকাশ ও এই বিষয়ে অভিযোগের প্রেক্ষিতে কোম্পানিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

টোকিওতে কোম্পানিটির অফিসের ২৯ তলার বেসমেন্টে ধূমপানের জন্য নির্ধারিত স্থান রয়েছে এবং ধূমপানের জন্য ১৫ মিনিটের বিরতিতে সেখানে ধূমপান করা হয়।  এই বিষয়টি অধূমপায়ীদের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।  এই বিষয়ে এক কর্মী অভিযোগ জানালে সংস্থাটির প্রধান নির্বাহী তাকাও আসুকা অধূমপায়ী কর্মীদের ক্ষতিপূরণ হিসাবে অতিরিক্ত ছয় দিনের বেতন দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

পাইলা ইনক- এর মুখপাত্র হিরোতাকা মাতসুসিমা বলেন, আমাদের অধূমপায়ী এক কর্মী বছরের শুরুতে কোম্পানির পরামর্শ বাক্সে একটি পরামর্শবার্তায় লিখেন যে, ধূমপানের জন্য অফিস বিরতি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের প্রধান নির্বাহী কর্মকর্তা মন্তব্যটি দেখেছেন এবং সম্মত হয়েছেন যে, সুতরাং আমরা অধূমপায়ী কর্মীদের অতিরিক্ত ছুটি দিচ্ছি।

এই বিষয়ে কোম্পানির প্রধান নির্বাহী আসুকা বলেন, আমি আশা করি, জরিমানা বা জবরদস্তির পরিবর্তে উৎসাহ ও পুরস্কারের মাধ্যমে কর্মচারীদের ধূমপান থেকে বিরত রাখা সম্ভব হবে। জাপানের কোম্পানিগুলো ধূমপান রোধে চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

যদিও দেশটির বেশিরভাগ বার এবং রেস্তোঁরায় গ্রাহকদের ধূমপান করার অনুমতি দেয়া হয়। ২০২০ সালের অলিম্পিককে সামনে রেখে টোকিওর নগর সরকার গত বছর ধূমপানবিরোধী কঠোর আইন পাস করেছে।


সর্বমোট পাঠক সংখ্যা : ১২