৬৭০ মিনিট আগের আপডেট; দিন ১০:৩১; শুক্রবার ; ১২ ডিসেম্বর ২০১৯

গেইলকে ছাড়িয়ে জো রুটের রেকর্ড

খেলা ডেস্ক ০২ ডিসেম্বর ২০১৯, ২১:৫৮

নিউজিল্যান্ডের মাঠে প্রতিপক্ষ অধিনায়ক হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। হ্যামিল্টন টেস্টে ডাবল সেঞ্চুরি করার মধ্য দিয়ে ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইলকে ছাড়িয়ে গেছেন রুট। এর আগে ২০০৮ সালে নেপিয়ারে ১৯৭ রানের ইনিংস খেলেন উইন্ডিজ অধিনায়ক গেইল।

দুই টেস্টের সিরিজের প্রথম খেলায় ইনিংস ও ৬৫ রানের ব্যবধানে হেরে যায় ইংল্যান্ড। চলমান হ্যামিল্টন টেস্টে নিউজিল্যান্ডের করা ৩৭৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ২৪ রানে দুই উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে ইংলিশরা। সেই অবস্থা থেকে দুর্দান্ত ব্যাটিং করে দলকে খেলায় ফেরান জো রুট।

রোববার ২ উইকেটে ২০১ রান করা ইংল্যান্ড, শেষ বিকালে ৬১ রানের ব্যবধানে হারায় ৩ উইকেট। ৫ উইকেটে ২৬৯ রান সংগ্রহ করে ১০৬ রানে পিছিয়ে থেকে লিড পাওয়ার অনিশ্চয়তায় ছিল ইংলিশরা। সেই অবস্থা থেকে ষষ্ঠ উইকেটে ওলি পোপকে সঙ্গে নিয়ে ১৯৩ রানে জুটি গড়ে দলকে বড় লিড এনে দেন রুট।

সোমবার ১১৪ রান নিয়ে ফের ব্যাটিংয়ে নেমে দাপুটে ক্রিকেট খেলেন রুটন। তিন বছর পর টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন তিনি। মিচেল স্যান্টনারের বলে আউট হওয়ার আগে ৪৪১ বল খেলে ২২৬ রান করেন রুট।

জো রুট আউট হওয়ার পর হুড়মুড়ে ভেঙে যায় ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপ। শেষ ২১ রানে ৫ উইকেট হারিয়ে ৪৭৬ রানে অলআউট সফরকারীরা।

১০১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৬ রান সংগ্রহ করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। এখনও তারা অতিথি ইংল্যান্ড থেকে ৫ রান দূরে।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ১ম ইনিংস: ৩৭৫/১০ (টম লাথাম ১০৫, ডেরি মিচেল ৭৩, বিজে ওয়েটলিং ৫৫, রস টেইলর ৫৩; স্টুয়ার্ড ব্রড ৪/৭৩)। এবং দ্বিতীয় ইনিংস: ৯৬/২ (উইলিয়ামসন ৩৭*, টেইলর ৩১*, লাথাম ১৮, জিত রাভেল ০)।

ইংল্যান্ড: ৪৭৬/১০ (জো রুট ২২৬, বার্নস ১০১, পোপ ৭৫, বেন স্টোকস ২৬;নিল ওয়াগনার ৫/১২৪)।


সর্বমোট পাঠক সংখ্যা : ৪০