৫৪১ মিনিট আগের আপডেট; দিন ৯:৩৭; শনিবার ; ০৪ এপ্রিল ২০২০

ভিন্ন স্বাদে স্ট্রবেরি

আমার কক্সবাজার ডেস্ক ১০ মার্চ ২০২০, ১৪:৪৩

স্ট্রবেরি পাস্তা সালাদ

যা লাগবে : সিদ্ধ পাস্তা ১ কাপ, স্ট্রবেরি ২ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, মেয়নেজ ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, ক্রিম ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : স্ট্রবেরি কেটে সব উপকরণ এর সঙ্গে ভালোভাবে মেখে ঠাণ্ডা করে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি জ্যাম উইথ পটেটো রোল

যা লাগবে : আলু ২টি বড়, স্ট্রবেরি ৬টি, স্ট্রবেরি জ্যাম ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, ডিম ২টি।

যেভাবে করবেন : আলু মাঝখানে কেটে কুরিয়ে নিতে হবে, লবণ দিয়ে আলু সিদ্ধ করে। সিদ্ধ আলু ডিমে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে তেলে ভেজে নিতে হবে। অন্য পাত্রে স্ট্রবেরি ছোট করে কেটে জ্যাম ও স্ট্রবেরি সিরাপ দিয়ে মেখে আলুর ভেতর দিয়ে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি চা

যা লাগবে : স্ট্রবেরি পেস্ট ১ টেবিল চামচ, পানি ৬ কাপ, চা-পাতা ২ চা চামচ, চিনি স্বাদমতো।

যেভাবে করবেন : পানি ভালোভাবে ফুটে এলে তাতে স্ট্রবেরি পেস্ট দিয়ে জ্বাল দিতে হবে। এর পর চা-পাতা দিয়ে ১ মিনিট ফুটিয়ে চিনি মিশিয়ে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি লাচ্ছি

যা লাগবে : টকদই আধা কাপ, স্ট্রবেরি ৮টি (ছোট করে কাটা), লবণ ও চিনি স্বাদমতো, বিট লবণ সামান্য, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন : পানি ঝরানো টকদই নিতে হবে। পরিমাণ মতো পানি দিয়ে স্ট্রবেরি ব্লে­ন্ড করে নিতে হবে এর সঙ্গে দই ও অন্যান্য উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি প্যান কেক

যা লাগবে : ময়দা ১ কাপ, স্ট্রবেরি আধা কাপ (ছোট করে কাটা), চিনি স্বাদমতো, বেকিং পাউডার ১ চা চামচ, দুধ পরিমাণমতো, ডিম ২টা, গলানো বাটার ১ চা চামচ, স্ট্রবেরি এসেন্স আধা চা চামচ।

যেভাবে করবেন : স্ট্রবেরি ছোট করে কেটে নিতে হবে। দুধ, ডিম, চিনি, বাটার একসঙ্গে ভালো করে ফেটে নিতে হবে। এর সঙ্গে ময়দা ও বেকিং পাউডার, এসেন্স ভালোভাবে মিশিয়ে ফ্রাইপ্যানে অল্প বাটার দিয়ে প্যান কেকের ব্যাটার ও এর ওপর কাটা স্ট্রবেরি দিয়ে প্যান কেক তৈরি করে নিতে হবে।

স্ট্রবেরি আইসক্রিম কেক

যা লাগবে : কেক ৮ পিস, স্ট্রবেরি আইসক্রিম পরিমাণ মতো, স্ট্রবেরি ১২টি, ক্রিম ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : একটি পাত্রে প্রথমে কেকগুলো সমান করে রাখতে হবে। এর ওপর ক্রিম দিয়ে মাখানো কাটা স্ট্রবেরি দিন এবং এর ওপর সমান করে আইসক্রিম দিয়ে ফ্রিজে ৭ ঘণ্টা রাখুন। এর পর ওপরে স্ট্রবেরি কেটে সাজিয়ে পরিবেশন করতে হবে।


সর্বমোট পাঠক সংখ্যা : ৮৩