৬৪১ মিনিট আগের আপডেট; দিন ১০:০১; শনিবার ; ০৫ জুন ২০২০

করোনার সংক্রমণ ঠেকাতে ভারতে ছাতা ব্যবহারের পরামর্শ

অনলাইন ডেস্ক ০১ মে ২০২০, ১২:০০

করোনার সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য ভারতের ওড়িশা রাজ্যে ছাতা ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। গঞ্জাম জেলা প্রশাসন এ পরামর্শ দিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। এর আগে কেরালার আলাপুঝা জেলায় পঞ্চায়েত ঠিক একই রকম নির্দেশ দেয়। সেই কেরালার মডেলকেই এবার অনুসরণ করছে ওড়িশাও।

গঞ্জাম জেলার প্রশাসনিক কর্মকর্তা বিজয় অমৃত কুলাঙ্গি বলেন, প্রয়োজনে রাস্তায় বের হলে সবাই ছাতা ব্যবহার করবেন। এতে স্বাভাবিকভাবেই একে-অপরের থেকে দূরত্ব বজায় থাকবে। তিনি টুইটারে একটি কার্টুনের ছবি শেয়ার করেছেন; যাতে দেখা যাচ্ছে যে কীভাবে একটি ছাতা থাকায় দুজনের মধ্যে প্রায় ১.৫ মিটার দূরত্ব বজায় থাকবে। এর ফলে করোনা ভাইরাসের সংক্রমণ আটকানো যাবে অনেকটাই, মনে করছে ওড়িশা সরকার।

অমৃত কুলাঙ্গি আরও বলেন, আমি বিশ্বাস করি যে, একটি ছাতা ব্যবহার করলে স্বাভাবিকভাবেই ব্যবহারকারীদের মধ্যে দূরত্ব সৃষ্টি হবে। যিনি ছাতা ব্যবহার করছেন, স্বয়ংক্রিয়ভাবে তার সঙ্গে তখন অন্য ব্যক্তির দূরত্ব ১.৫ মিটার হবেই। আর তাছাড়া ছাতা ব্যবহারে সূর্যের প্রখর তাপও এড়ানো যাবে।

গঞ্জাম জেলার এই প্রশাসনিক কর্মকর্তার মতে, কোভিড-১৯ এর চিকিৎসার জন্যে এখনও কোনো ওষুধ বা ভ্যাকসিন তৈরি হয়নি। তাই আপাতত এই রোগের সংক্রমণ এড়িয়ে চলতে সবরকম সতর্কতা অবলম্বনই বুদ্ধিমানের কাজ। এজন্যই সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে এবং নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করতে হবে। আর সঙ্গে পথে ঘাটে বের হলে নিতে হবে ছাতা।

প্রসঙ্গত ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৩৫ হাজার ৪৩ জন এবং মারা গেছেন মোট ১ হাজার ১৪৭ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৮ হাজার ৮৮৯ জন।


সর্বমোট পাঠক সংখ্যা : ১০২