৬ মিনিট আগের আপডেট; রাত ৯:৩৬; মঙ্গলবার ; ০২ জুন ২০২০

টিকা উদ্ভাবন না হলেও চালু হবে মার্কিন অর্থনীতি: ট্রাম্প

অনলাইন ডেস্ক ১৬ মে ২০২০, ১২:২৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন, টিকা বা টিকা না থাকলেও মার্কিন অর্থনীতি পুনরায় সচল হবে। টিকা উদ্ভাবনে তিনি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় প্রথম পারমাণবিক বোমা উৎপাদনের প্রকল্প ‘অপারেশন ওয়ার্প স্পিড’ চালুর ঘোষণা দিয়েছেন।  কিন্তু স্পষ্ট করে বলেছেন, টিকা যদি নাও তৈরি হয় তবু আমেরিকার জনগণকে স্বাভাবিকতায় ফিরতে হবে। শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পেতে থাকলে ট্রাম্প প্রতিশ্রুতি দেন, এই বছরের শেষ দিকেই ভাইরাসটির টিকা বাজারে আসবে। কিন্তু অনেক বিশেষজ্ঞই তার এই প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

টিকা প্রকল্প নিয়ে ট্রাম্প বলেছেন, অপারেশন ওয়ার্প স্পিড প্রকল্পে ১৪টি সম্ভাব্য টিকা নিয়ে গবেষণা ও অনুমোদন দ্রুততর হবে। এর অর্থ হলো বৃহৎ ও দ্রুত। ম্যানহাটন প্রকল্পের পর এমন বড় বৈজ্ঞানিক, শিল্পীয় ও লজিস্টিকার কোনও উদ্যোগ আমাদের দেশ দেখেনি।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমি চাই না মানুষ মনে করুক টিকার ওপরই সবকিছু নির্ভর করছে। টিকা বা টিকা ছাড়াই আমরা ফিরব। আমরা দ্রুতই এই প্রক্রিয়া শুরু করব। ট্রাম্প বলেন, অনেক ক্ষেত্রেই টিকা নেই এবং ভাইরাস বা ফ্লু আসে ও আমরা মোকাবিলা করি। আরও অনেক কিছুর টিকা নেই, সেগুলোও চলে যায়। আমি মনে করি শরৎকালে স্কুল চালু হওয়া উচিত।

টিকা প্রকল্প পরিচালনার জন্য সেনাবাহিনীর একজন জেনারেল ও সাবেক একজন স্বাস্থ্যসেবা কর্মকর্তার নাম ঘোষণা করেছেন ট্রাম্প। এই প্রকল্প সরকারি ও বেসরকারি অংশীদারিত্বে পরিচালিত হবে।


সর্বমোট পাঠক সংখ্যা : ৬৪