৬৬৬ মিনিট আগের আপডেট; দিন ১০:২৫; শনিবার ; ০৫ জুন ২০২০

ক্ষমতা ভাগাভাগির চুক্তি করলেন আফগান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক ১৮ মে ২০২০, ০০:২৪

আফগানিস্তানে বিরোধী প্রতিপক্ষ আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে ক্ষমতার ভাগাভাগি চুক্তি করলেন প্রেসিডেন্ট আশরাফ গনি। মাসের পর মাস চলতে থাকা রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটাতেই এমন চুক্তি করা হয়েছে।

রোববার প্রেসিডেন্টর মুখপাত্র মুখপাত্র সেদিক সেদ্দিকি একথা জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, প্রেসিডেন্ট গনি ও ড. আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে এইমাত্র একটি রাজনৈতিক চুক্তি স্বাক্ষর হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে মুখপাত্রের বরাতে বলা হয়, আবদুল্লাহ তালেবান জঙ্গিদের সঙ্গে শান্তি আলোচনা পরিষদের নেতৃত্বে থাকবেন। তার দলের অন্য সদস্যরা মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত থাকবেন। তবে তারা (সদস্যরা) মন্ত্রিসভার কোন কোন পদ পাবেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এ চুক্তির ফলে দেশটিতে দীর্ঘ সময় ধরে চলা যুদ্ধ অবসানের চেষ্টার পথে বাধা দূর হবে বলে আশা করা হচ্ছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে তিক্ত বিতর্ক এবং দীর্ঘ বিলম্বের ৫ মাস পর গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট আশরাফ গনির জয় ঘোষণা করে নির্বাচন কমিশন।
গতবছর ডিসেম্বরে নির্বাচন কমিশন ভোটের ‘প্রাথমিক ফলে’ গনির জয় ঘোষণা করলেও আবদুল্লাহ কারচুপির অভিযোগ তুলে এ ফল প্রত্যাখ্যান করেন এবং ভোট পুনর্গণনার আহ্বান জানিয়েছিলেন।


সর্বমোট পাঠক সংখ্যা : ৫৭