১৮৬ মিনিট আগের আপডেট; রাত ৫:৩২; শনিবার ; ১৪ ডিসেম্বর ২০১৯

ব্লগ

Noimage

১৩ ডিসেম্বর ২০১৯, ১৭:৩২

খুঁজে বেড়াই মুমিন বান্দা

Abu Sumain

খাঁটি মানুষ বা খাঁটি মুসলমান পাওয়া এখন মুশকিল। মানুষের সম্পদ বাড়ছে, ক্রয় ক্ষমতা বাড়ছে, প্রযুক্তির ব্যবহার বাড়ছে। কিন্তু সোনার মানুষ আর সহজে মেলে না। দিন দিন সুন্দর অবয়বের আড়ালে কুৎসিত মনোবৃত্তি মানুষের সংখ্যা বাড়ছে। মাঝে মাঝে আমার মনে হয়- চামড়া আছে/মানুষ নেই/রং আছে প্রাণ নেই।

কাজী নজরুল ইসলাম বলেছেন, আল্লাহতে যার পূর্ণ ইমান কোথা সে মুসলমান? বাউল

Noimage

১০ ডিসেম্বর ২০১৯, ২৩:১১

সুস্থতা আল্লাহ পাকের নেয়ামত

Abu Sumain

জীবন নিয়ে কতই না স্বপ্ন, কতই না আশা।

আল্লাহতায়ালা অগণিত নেয়ামত দিয়ে আমাদের জীবনকে ধন্য করেছেন। এর মধ্যে অবসর ও সুস্থতা অন্যতম। এই দুই নেয়ামতে একজন মুমিন বান্দা সহজেই দুই জীবনের সফলতা পেতে পারেন।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, সময়ের শপথ, নিশ্চয় মানুষ ক্ষতির মাঝে রয়েছে, কিন্তু তারা নয়, যারা ইমান এনেছে এবং সৎকাজ করেছে আর পরস্পরকে উপদেশ দিয়েছে হকের এ

Abu Sumain

ক্ষণস্থায়ী এ পৃথিবী থেকে প্রত্যেক প্রাণীকে আল্লাহ তায়ালার দেয়া নির্ধারিত সময় শেষ হওয়ার পর তাঁর কাছে ফিরে যাওয়াই হলো মৃত্যু।
মৃত্যুর অনিবার্যতা সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন, ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’ মৃত্যু চির সত্য বিষয়। মৃত্যুকে অস্বীকার করার কোনো উপায় নেই। 

আর তাই মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মোমিন বান্দা

Noimage

০৬ ডিসেম্বর ২০১৯, ১৪:১৭

জুমার দিনের ফজিলত

Abu Sumain

জুমার দিন মুসলমানদের জন্য শ্রেষ্ঠ এবং ফাজিলতপূর্ন একটা দিন। এই পবিত্র জুমার দিনের কারণে উম্মতে মুসলিমা অন্য উম্মতগুলোর আগে জান্নাতে যাবে।

আবু হুরাইরা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমরা শেষে এসেছি কিন্তু কেয়ামতের দিন সকলের আগে থাকবো। যদিও অন্য সকল জাতিগুলো (ইহুদী ও খৃষ্টান) কে গ্রন্থ দেয়া হয়েছ

Abu Sumain

তুরস্কের অর্থায়নে জিবুতিতে নির্মিত হয়েছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ। চার বছর আগে শুরু হওয়া মসজিদটির কাজ শেষ হওয়ায় এ মাসেই তা খুলে দেয়া হচ্ছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, উসমানীয় খিলাফতের অন্যতম খলিফা দ্বিতীয় আব্দুল হামিদের নামে নির্মিত মসজিদটিতে একসঙ্গে ৬ হাজার মুসল্লির নামাজ আদায় করতে পারবেন। উদ্বোধনের পর এটি হবে পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচ

Noimage

০৪ ডিসেম্বর ২০১৯, ২২:৩১

নর-নারীর মন বিয়েতে সমর্পণ

Abu Sumain

ওয়া মিন আয়াতিহি। বিবাহ আল্লাহর নিদর্শনগুলোর অন্যতম একটি বিষয়। আন খালাকা লাকুম মিন আন ফুসিকুম। আল্লাহ বানিয়েছেন তোমাদের জন্য। লিতাসকুনা ইলাইহা। স্ত্রীদের মধ্যে আছে প্রশান্তি- ওয়া জা’আলা বাইনাকুম মাওয়াদ্দাতান ওয়া রাহমাতান।

এবং তাদের মধ্যে ঢেলে দিয়েছি প্রেম এবং দয়া। বিবাহ কী? আল-কোরআনের ভাষায় ‘ইন্না ফি জালিকা লাআয়াতিন লি ক্বাওমি ইয়াতাফাক্কারু

Noimage

০২ ডিসেম্বর ২০১৯, ২২:৩১

শিশুর নাম নির্বাচনে ইসলামী বিধান

Abu Sumain

নাম কী হবে, কোন ধরনের নাম প্রশংসনীয়, কোন ধরনের নাম বৈধ বা অপছন্দনীয়, ইসলাম এ ব্যাপারে সুস্পষ্ট দিকনির্দেশনা দিয়েছে।
ইসলামে সুন্দর  ও ভালো নাম রাখার গুরুত্ব অনেক। তাই তো দেখা যায়, রাসূল (সা.) নিজেই অনেক বাচ্চার নাম রেখেছেন এবং কারো অসুন্দর নাম শুনলে তা পরিবর্তন করে দিতেন।

হাদিস শরিফে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন য

Noimage

০১ ডিসেম্বর ২০১৯, ২২:০৮

প্রতিবেশীর অসদাচরণের প্রতিকার

Abu Sumain

মানুষ সমাজবদ্ধ জীব। একা থাকার হাজারো ব্যার্থ চেষ্টা সত্বেও মানুষ দলবদ্ধ হয়ে বসবাস করে। এই আধুনিক যুগে একা থাকার চিন্তা করাটাও অমূলক। সামাজিক জীব মানুষের মনের মিল, চিন্তা ও আচরণে রয়েছে স্বাতন্ত্র্য পার্থক্য। এই মতপার্থক্যের কারণে পারস্পরিক সম্পর্ক ও মতবিনিময়ে যথেষ্ট দূরত্ব বা অসংগতি থাকে। বিশেষত নিকট প্রতিবেশীর সাথে এই সমস্যা বিদ্যমান। 

 আমার আজক

Abu Sumain

ইসলাম মহান আল্লাহ একমাত্র মনোনীত দ্বীন ও জীবন ব্যবস্থা। ইসলামের আদর্শ শাশ্বত ও সার্বজনীন। ইসলামে বিশ্বাসী ও অবিশ্বাসীদের মধ্যে কোনো বিভাজন নেই। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ইসলামের অবস্থান সর্বদাই  জিরো টলারেন্স। 

 পরমতসহিষ্ণুতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ইসলামের ভূমিকা ও নির্দেশনা কালজয়ী আদর্শ হিসেবে বিশ্ব সভ্যতায় একটি স্বীকৃত বিষয়। এই শাশ্বত

Noimage

২৬ নভেম্বর ২০১৯, ১৬:২০

ওজু’তেই সকল গুনাহ থেকে পবিত্র

Abu Sumain

প্রিয় নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ওজু করতে গিয়ে একজন মুসলিম (বা মুমিন) যখন মুখ ধোয়, তখন পানির সঙ্গে (বা পানির শেষ ফোটার সঙ্গে) তার চোখে দেখা সব গুনাহ ঝরে যায়।

যখন দু’হাত ধোয়, তখন পানির সঙ্গে (বা পানির শেষ ফোটার সঙ্গে) তখন হাতে ধরে কৃত সব গুনাহ ঝরে যায়।

যখন দু’পা ধোয়, তখন পানির সঙ্গে (বা পানির শেষ ফোটার সঙ্গে) পায়ে হেঁ

Abu Sumain

সেটা অনেকদিন আগের কথা। বর্তমান ইরাকের এক বিশাল রাজ্য ছিল ব্যবিলন। আর এ শব্দটির শাব্দিক অর্থ হচ্ছে দেবতার নগরী। এ রাজ্যের রাজা ছিলেন সারগন। সে খুব আত্মগর্বী, মতাদর্পী ছিল। সে আল্লাহকে ভুলে নিজেকে খোদা হিসেবে ঘোষণা দিল। আর তার রাজ্যের প্রজারা সারগণের মূর্তি বানিয়ে তার পূজা করতে লাগল।

এই সময়েই এক ঘরে জন্মগ্রহণ করেন হযরত ইব্রাহীম (আ:) । বড় হয়ে তিনি

Noimage

১০ নভেম্বর ২০১৯, ১২:২২

নবীজিকে অনুসরণ করো হে মন

Abu Sumain

রাসূল আমার ভালোবাসা/ রাসূল আমার আলো আশা

রাসূল আমার প্রেম বিরহের মূল আলোচনা/ রাসূল আমার কাজে কর্মে অনুপ্রেরণা।

রাসূলের আদর্শ আমাদের সব কাজে প্রেরণা জোগালেই আমরা প্রকৃত মুমিন হতে পারব। নবীজি ফরমান লা ইউ’মিনু হাত্তা ইয়াকুনা হাওয়াহু তাব’আন লিমা জি’তু বিহি। তোমরা ততক্ষণ মুমিন নও যতক্ষণ না তোমাদের প্রবৃত্তিকে আমার আনিত জিনিসের ওপর বিলীন করতে পেরেছ।