৭০ মিনিট আগের আপডেট; রাত ৭:৩০; শুক্রবার ; ১০ জুলাই ২০২০

ব্লগ

Abu Sumain

গম, জব, খেজুর, কিসমিস ও পনির দিয়ে ফিতরা দেয়ার কথা রয়েছে হাদিসে। হজরত আবু সাইদ খুদরি রা. থেকে বর্ণিত হাদিসে এ পাঁচটি খাদ্যদ্রব্যের উল্লেখ রয়েছে। এ হাদিসের ব্যাখ্যায় হানাফি, মালেকি, শাফেয়ী ও হাম্বলি ফিকাহবিদদের মাঝে সৃষ্টি হয়েছে অনেক মতানৈক্য।

এর ভেতর একটি হচ্ছে এই যে, এ পাঁচটি খাদ্য দ্রব্যের বাইরে অন্য কোনো খাদ্য দ্রব্য দিয়ে ফিতরা দেয়া যাবে কি না

Abu Sumain

প্রবাসী ভাইবোনদের পক্ষ থেকে অনেক প্রশ্ন এসেছে– তারা কীভাবে ফিতরা আদায় করবেন?

এখানে মূলত দুটি বিষয়–

এক. প্রবাসীরা ফিতরার পরিমাণ নির্ণয় করবেন কোন দেশের পণ্য ও মুদ্রা হিসেবে? নিজের অবস্থানের দেশের হিসাবে? নাকি নিজের মাতৃভূমির হিসাবে?

দুই. তারা ফিতরা দেবেন কাদেরকে? অবস্থানের দেশের অভাবীদের? নাকি মাতৃভূমির অভাবীদের?

প্রথম প্রশ্নের জবাব

Abu Sumain

রমযান শব্দটি ‘রম্য’ ধাতু থেকে উৎপত্তি। এর মানে হল কঠিন গরম, জ্বালিয়ে দেওয়া। চান্দ্র মাসগুলোর যখন প্রাচীন নাম বাদ দিয়ে আরবী ভাষায় নতুন নাম দেওয়া হয়, তখন রমাযান মাসটি পরে কঠিন গরমের সময়। আর তাকেই ভিত্তি করে তার ‘রামাযান’ নামকরণ করা হয়। অবশ্য রমাযান মাসের রোযা ফরয হওয়ার পর তার নাম সার্থক হয়। যেহেতু উক্ত মাসে ক্ষুৎপিপাসায় রোযাদারের পেট জ্বলে থাকে।

Abu Sumain

পবিত্র কোরআনের দুটি সূরায় মহামারীর কথা এসেছে। প্রথমটি সূরা বাকারায়। ২৪৩ নং আয়াতে। হজরত হিযকিল আ.-এর ঘটনা উল্লেখ করা হয়েছে সেখানে। বানু ইসরাইলের একটি দলের মাঝে মহামারী দেখা দিয়েছিল। আল্লাহর নির্দেশ ছিল মৃত্যু ভয়ে পলায়ন না করার। কিন্তু তারা পালিয়ে নিজেদের দেশ ছেড়ে অন্যত্র চলে গিয়েছিল।

দুই পাহাড়ের মাঝে একটি উপত্যকায় তারা সমবেতভাবে পালিয়ে এসেছিল। আল

Noimage

১৭ জানুয়ারী ২০২০, ১২:৪৩

ফজর নামাজ পড়তে না পারলে করণীয়

Abu Sumain

 

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে এশা ও ফজরের জামাতের গুরুত্ব সবচেয়ে বেশি। এ দুই সময় মানুষ সাধারণত পরিবারের সঙ্গে সময় কাটায় ও বিশ্রাম করে। ফলে জামাত দুটিতে যথেষ্ট অবহেলা ও গাফিলতি হয়ে থাকে। এ জন্য হাদিসে এর প্রতি বিশেষভাবে উৎসাহিত করা হয়েছে।

উবাই ইবনে কাব (রা.) থেকে বর্ণিত, ‘একবার মহানবী (সা.) আমাদের ফজরের নামাজ পড়িয়েছেন। সালাম ফিরিয়ে জিজ্ঞেস করেন,

Abu Sumain

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে এক বিশ্ববিদ্যালয় শিক্ষককে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। ৩৩ বছর বয়সী জুনাইদ হাফিজকে ২০১৩ সালের মার্চে গ্রেপ্তার করা হয়। মহানবী মুহাম্মদ (স:) কে নিয়ে সামাজিক মাধ্যমে অসম্মানসূচক মন্তব্য করার অভিযোগে তার মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

পাকিস্তানে ব্লাসফেমি বা ধর্ম অবমাননার অভিযোগ খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়। এই আইনের অধীনে

Noimage

৩০ ডিসেম্বর ২০১৯, ১২:৩০

যে হৃদয়ে কোরআন থাকে

Abu Sumain

আমরা কি প্রতিদিন পবিত্র কোরআন অর্থসহ পড়ি? নাকি অন্যের আলোচনা শুনে বিতর্কে লিপ্ত হই? কোনটিতে অভ্যস্ত আমরা? পরনির্ভরশীল মানুষ কখনও উন্নত চিন্তা করতে পারে না। অন্যের আলোচনা, অন্যের বক্তব্য শুনে শুনেই যার দিন পার হয়, সে এক রকম বুদ্ধিপ্রতিবন্ধী হয়ে যায়। যার মস্তিষ্কজুড়ে কেবল একপেশে চিন্তা ঘুরপাক খায়।

তিনি কী বলছে, তার বক্তব্য এমন কেন? না তিনি এটা বলত

Abu Sumain

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সারাবিশ্ব এমন এক সূর্যগ্রহণ দেখবে যা শেষবার পৃথিবীর মানুষ দেখেছিল ১৭২ বছর আগে। এ সূর্য গ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে এক আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

তাই এ সূর্যগ্রহণ দেখার জন্য অনেকে প্রস্তুতি নিচ্ছে। কেউ কেউ বিশেষ গ্লাস কিনে রাখছে। মনে হচ্ছে যেন ঈদের সূর্য উঠবে।

অধিকাংশ সময়ই আমাদের দেশের

Noimage

১৩ ডিসেম্বর ২০১৯, ১৭:৩২

খুঁজে বেড়াই মুমিন বান্দা

Abu Sumain

খাঁটি মানুষ বা খাঁটি মুসলমান পাওয়া এখন মুশকিল। মানুষের সম্পদ বাড়ছে, ক্রয় ক্ষমতা বাড়ছে, প্রযুক্তির ব্যবহার বাড়ছে। কিন্তু সোনার মানুষ আর সহজে মেলে না। দিন দিন সুন্দর অবয়বের আড়ালে কুৎসিত মনোবৃত্তি মানুষের সংখ্যা বাড়ছে। মাঝে মাঝে আমার মনে হয়- চামড়া আছে/মানুষ নেই/রং আছে প্রাণ নেই।

কাজী নজরুল ইসলাম বলেছেন, আল্লাহতে যার পূর্ণ ইমান কোথা সে মুসলমান? বাউল

Noimage

১০ ডিসেম্বর ২০১৯, ২৩:১১

সুস্থতা আল্লাহ পাকের নেয়ামত

Abu Sumain

জীবন নিয়ে কতই না স্বপ্ন, কতই না আশা।

আল্লাহতায়ালা অগণিত নেয়ামত দিয়ে আমাদের জীবনকে ধন্য করেছেন। এর মধ্যে অবসর ও সুস্থতা অন্যতম। এই দুই নেয়ামতে একজন মুমিন বান্দা সহজেই দুই জীবনের সফলতা পেতে পারেন।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, সময়ের শপথ, নিশ্চয় মানুষ ক্ষতির মাঝে রয়েছে, কিন্তু তারা নয়, যারা ইমান এনেছে এবং সৎকাজ করেছে আর পরস্পরকে উপদেশ দিয়েছে হকের এ

Abu Sumain

ক্ষণস্থায়ী এ পৃথিবী থেকে প্রত্যেক প্রাণীকে আল্লাহ তায়ালার দেয়া নির্ধারিত সময় শেষ হওয়ার পর তাঁর কাছে ফিরে যাওয়াই হলো মৃত্যু।
মৃত্যুর অনিবার্যতা সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন, ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’ মৃত্যু চির সত্য বিষয়। মৃত্যুকে অস্বীকার করার কোনো উপায় নেই। 

আর তাই মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মোমিন বান্দা

Noimage

০৬ ডিসেম্বর ২০১৯, ১৪:১৭

জুমার দিনের ফজিলত

Abu Sumain

জুমার দিন মুসলমানদের জন্য শ্রেষ্ঠ এবং ফাজিলতপূর্ন একটা দিন। এই পবিত্র জুমার দিনের কারণে উম্মতে মুসলিমা অন্য উম্মতগুলোর আগে জান্নাতে যাবে।

আবু হুরাইরা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমরা শেষে এসেছি কিন্তু কেয়ামতের দিন সকলের আগে থাকবো। যদিও অন্য সকল জাতিগুলো (ইহুদী ও খৃষ্টান) কে গ্রন্থ দেয়া হয়েছ