১৪৪ মিনিট আগের আপডেট; রাত ১০:১৭; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

ব্লগ

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির কারণে এতদিন বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি দেশটি। এমনকি হজের সময়ও অনুমতি দেওয়া হয়নি। 

এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। পহেলা মহররম (১০ আগস্ট) থেকে বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ করার অনুমতি দেবে দেশটি। তবে কোন কোন দেশ থেকে যাওয়ার  অনুমতি দেয়া হবে, সেই তালিকা প্রকাশ করেনি সৌদি আরব।

সৌদির হজ ও

নিজস্ব প্রতিবেদক

মুসলমানদের সবচেয়ে বড় সম্মেলন পবিত্র হজের মূলপর্ব শুরু হয়েছে। লাখো মুসল্লির কণ্ঠে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক। লা শারিকা লাক’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার) ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে সৌদি আ

Noimage

১৮ জুলাই ২০২১, ১২:৩৮

আজ মিনায় অবস্থান করবেন হাজিরা

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক মহামারি করোনার মধ্যে দ্বিতীয়বারের মতো হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সৌদি আরবের অধিবাসী ও সেখানে থাকা ১৫০ দেশের নাগরিক মিলে মাত্র ৬০ হাজার মানুষ এবার হজের সুযোগ পাচ্ছেন।

হজের আনুষ্ঠানিকতার ধারাবাহিকতায় হাজিরা আজ (রোববার) মিনায় পৌঁছবেন। আগামীকাল সোমবার (১৯ জুলাই) হজের অন্যতম রোকন আরাফায় অবস্থানের দিন। এদিন হাজিরা আরাফার ময়দানে অবস্থান

নিজস্ব প্রতিবেদক

করোনার হুমকিতে দ্বিতীয় বছরের মতো এবারও সীমিত পরিসরে হজ পালনের সুযোগ পেয়েছে কেবল সৌদি আরবের নাগরিকরা। এরই মধ্যে দেশটির বিভিন্ন প্রান্ত থেকে নিবন্ধিত ৬০ হাজার হজযাত্রীরা পবিত্র নগরী মক্কায় সমবেত হতে শুরু করেছেন। রোববার থেকে শুরু হচ্ছে আনুষ্ঠানিকতা।

গতবারের মতো এবারও করোনা ভাইরাস মহামারির কারণে বাংলাদেশসহ বিশ্বের অন্য কোনো দেশের মুসলিমরা হজে যেতে প

নিজস্ব প্রতিবেদক

এ বছর (১৪৪২ হিজরি) হজের দিন খুতবা ও দিক-নির্দেশনা দেবেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ। তিনি পবিত্র মসজিদুল হারামের সিনিয়র ইমাম ও খতিব।

বুধবার (১৪ জুলাই) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহকে নিয়োগ দিয়েছেন। মসজিদুল হারাম ও মসজিদে নববির অফিসিয়াল মুখপাত্র ‘আর-রিআসাতুল আম্মাহ’ত

নিজস্ব প্রতিবেদক

রোববার (১১ জুলাই) দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ২১ জুলাই বুধবার পবিত্র ঈদুল আজহা (কোরবানির ঈদ) পালিত হবে।

আজ ১২ জুলাই, জিলহজ মাসের প্রথম দিন। হিজরি (আরবি) বছরের সর্বশেষ মাস জিলহজ। এটি বছরের চারটি সম্মানিত মাসের একটি। অনেক বৈশিষ্ট্যের অধিকারী এ মাস। এ পবিত্র মাসের ১০ তারিখে কোরবানির ঈদ পালনের মাধ্যমে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ আ

নিজস্ব প্রতিবেদক

পুরুষ অভিভাবক ছাড়াই হজের জন্য নারীদের নিবন্ধনের অনুমতি দিয়েছে সৌদ আরব।  অর্থাৎ মাহরাম (পুরুষ অভিভাবক) ছাড়াই নারীরা এখন থেকে হজ করতে পারবেন। খবর আরব নিউজের।

সম্প্রতি চলতি বছরে হাজিদের জন্য তিনটি প্যাকেজ অনুমোদন করেছে সৌদি সরকার। রোববার থেকে হজের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

এ বছর হজ করতে পারবেন ৬০ হাজার মুসলিম নর-নারী।  তবে তা সীমাবদ্ধ থ

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরবের মক্কা ও মদিনা বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান আবদুল রাহমান আল সুদেইস পবিত্র জমজমের পানি বিতরণ করতে রোবট চালু করেছেন। শহর দুটির অভ্যন্তরে করোনাভাইরাসের সংক্রমণ রুখতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

গালফ নিউজের প্রতিবেদনে জানা যায়, মানুষের প্রয়োজনে আধুনিক প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে করোনাভাইরাসের সময় তা আরও বেড়েছে।

নিজস্ব প্রতিবেদক

পুরুষের জন্য দাড়ি রাখা ওয়াজিব। কারণ আমাদের রাসুল (সা.) দাড়ি রেখেছিলেন। দাড়ি শুধু আমাদের নবীর নয়, সব নবীরই সুন্নাত। এটি ইসলামের শিআর বা নিদর্শন।

আরবি ভাষায় দাড়িকে বলা হয় লিহইয়া বা লাহয়া। এর আভিধানিক অর্থ হলো থুতনিসহ মুখের দুই পাশের ওই হাড়, যার ওপর দাঁতগুলো অবস্থিত। প্রাপ্ত বয়সে ওই হাড়ের ওপর যে লোম বা কেশ গজায়, ওই লোম বা কেশগুলোকেই হাড়ের নামকরণে ল

নিজস্ব প্রতিবেদক

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, চলতি বছর পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে কোনো যাত্রী যাবে কি না, সে ব্যাপারে তার কাছে কোনো মেসেজ (বার্তা) নেই। বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

হজ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ফরিদুল হক খান বলেন, চলতি বছর হজের বিষয়ে সৌদি বাদশাহ’র পক্ষ থেকে এ বিষয়ে ক

নিজস্ব প্রতিবেদক

প্রশ্ন : সম্পর্ক বৈধ করার জন্য এখন অনেকে গোপনে বিয়ে করে রাখে। এভাবে গোপনে বিয়ে করা যাবে কি? 

উত্তর: ইসলামী শরিয়তে ছেলে এবং মেয়ে দু’জনের মধ্যে সম্পর্ক গড়ে তোলার একমাত্র পদ্ধতি হচ্ছে বিয়ে। বিয়ের পূর্বে প্রেম-ভালোবাসার সম্পর্ক শরিয়তের দৃষ্টিতে বৈধ নয়।

ইসলামের দৃষ্টিতে বিবাহ শুধু জৈবিক প্রয়োজন পূরণের মাধ্যম নয়- বরং একটি মহান ইবাদত। এটি ধর্মীয় অনু

নিজস্ব প্রতিবেদক

দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতা মানুষকে কুরে কুরে খায়। স্বাভাবিক জীবনযাত্রা বাহ্যত করে। কষ্ট ও চাপা যাতনার জগদ্দল পাথর বুকে বসিয়ে দেয়। এছাড়াও নানাবিধ অসুখ-বিসুখও তৈরি করে। তাই দুশ্চিন্তা ও মানসিক যন্ত্রণা থেকে দূরে থাকা চাই।

একজন মুমিন কখনো হতাশ কিংবা দুশ্চিন্তাগ্রস্ত হয় না। দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতা থেকে মুক্ত থাকতে হাদিসে বেশ কিছু দোয়া শিক্ষা