৬০ মিনিট আগের আপডেট; রাত ৫:১৪; সোমবার ; ২৫ অক্টোবর ২০২১

জীবনযাপন

Abu Sumain

আসছে ভয়ংকর সৌরঝড়। ভেঙে পড়তে পারে পুরো বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগব্যবস্থা। আর তা বেশ কয়েক সপ্তাহ বা কয়েক মাসও স্থায়ী হতে পারে। বিজ্ঞানবিষয়ক সংবাদমাধ্যম লাইভ সায়েন্স ও ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

এ ধরনের সৌরঝড়কে বিজ্ঞানের পরিভাষায় বলা হয় ‘করোনাল মাস ইজেকশান (সিএমই)’, যা গোটা সৌরমণ্ডলের পক্ষেই

Noimage

১৫ জুন ২০২১, ১৯:৪৬

বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

Abu Sumain

করোনা সংক্রমণ থেকে বাঁচতে বাড়ি থেকে বের হওয়া কমিয়ে দিয়েছেন অনেকে। ঘরেই থাকায় প্রায় সব সময়ই চলছে ফ্যান, এসি, টিভি, বাতি। আর এর ফলে বাড়ছে বিদ্যুতের খরচ।

তবে কয়েকটি অভ্যাস রপ্ত করলে খুব সহজেই কমিয়ে আনতে পারবেন বিদ্যুতের খরচ। জেনে নেওয়া যাক বিদ্যুৎ খরচ কমাতে কী করবেন।

অনেকেই ভাবেন ওয়াশিং মেশিনে একসঙ্গে বেশি কাপড় কাচলে বিদ্যুৎ খরচ বেশি হয়। তাই অল্

Abu Sumain

জরুরি কাজ করছেন। স্মার্টফোনের চার্জ শেষ! এমন বিড়ম্বনায় পড়তে হয়েছে অনেককেই। স্মার্টফোনে চার্জ কেন দ্রুত শেষ হয়ে যায়- এ প্রশ্নও রয়েছে অনেক ব্যবহারকারীর।

মূলত দুই বছর ধরে ব্যবহৃত স্মার্টফোনে চার্জ দ্রুত শেষ হতে থাকে। স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার সমস্যার কিছু সমাধান রয়েছে। এসব সমাধান মেনে অনেকেই ফোনের ব্যাটারি সাশ্রয় করতে সক্ষম হতে পারেন।

Abu Sumain

তথ্য-প্রযুক্তির এই যুগে অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটছে। লন্ডনভিত্তিক থিঙ্কট্যাঙ্ক দ্য এডুকেশন পলিসি ইনস্টিটিউট ও দ্য প্রিন্সেস ট্রাস্টের এক গবেষণা নিবন্ধে সম্প্রতি এমন তথ্যই খুঁজে পাওয়া গেছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী ওই গবেষণায় দেখা যায়, প্রাথমিক স্কুলে পড়ে, এমন বয়সী সময় কিশোরীর মানসিক অবস্থা ও

Abu Sumain

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ দ্রুতগতিতে পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। বিশ্বকে এক অস্থিতিশীল পরিস্থিতিতে ঠেলে দিয়েছে এই ভাইরাস। এই ভাইরাসের সংক্রমণ রোধে হাত ধোয়া, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ নানা পদক্ষেপ অনুসরণের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সম্প্রতি এই ভাইরাসের টিকা আবিষ্কারের তেমন কোনো সম্ভাবনা নেই

Abu Sumain

১৭২ বছর পর বিরল অগ্নিবলয় সূর্যগ্রহণ দেখার অপেক্ষায় বিশ্ব। ২৬ ডিসেম্বর সারাবিশ্ব এমন এক সূর্যগ্রহণ দেখবে যা ১৭২ বছর আগে পৃথিবীর মানুষ দেখেছিল। এ সূর্য গ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে এক আগুনের বলয়। 
বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

মহাকাশ বিজ্ঞানীরা জানান, আড়াই থেকে তিন ঘণ্টা ধরে চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলবে