৯৬৪ মিনিট আগের আপডেট; রাত ৩:১৩; রবিবার ; ২৬ সেপ্টেম্বর ২০২০

জীবনযাপন

Noimage

২২ সেপ্টেম্বর ২০২০, ২২:৩৮

রক্তচাপ কেন কমে যায়, কী করবেন

Abu Sumain

উচ্চরক্তচাপ বা নিম্নরক্তচাপ কোনোটাই শরীরের জন্য ভালো নয়। সুস্থ থাকতে রক্তচাপ স্বাভাবিক রাখাটা জরুরি। আমাদের সমাজে অনেকেই নিম্নরক্তচাপে ভুগে থাকেন। শরীরে বক্তচাপ কেন কমে যায়, এমতাবস্থায় কী করা উচিত আসুন জেনে নিই-

নিম্নরক্তচাপ

রক্তচাপ রিডিং প্রায় ১২০/৮০ মিমি Hg থাকা উচিত। তবে তা যদি ৯০ মিমি সিস্টোলিক বা ৬০ মিনিট ডায়স্টোলিকের চেয়ে কম রিডিং হয়,

Noimage

১৮ সেপ্টেম্বর ২০২০, ২২:৫৯

ছোটদের টিভি দেখার ঝোঁক

Abu Sumain

বাবা-মা শুধু সন্তানের পড়াশোনা নিয়েই চিন্তা করেন না। তাদের মঙ্গলের জন্য অন্য বিষয়গুলোও দেখেন। টিভির সব অনুষ্ঠানই খারাপ নয়। কিন্তু সন্তান টিভিতে কোন অনুষ্ঠান দেখছে, কতক্ষণ দেখছে এ বিষয়গুলো খেয়াল করার দরকার আছে। খেয়াল রাখুন টিভি দেখা যেন আসক্তি বা অ্যাডিকশনের পর্যায়ে না পৌঁছায়।

বিকালবেলা ঘড়িতে ৫টা বাজতে না বাজতেই নুহা ছুটে এসে টিভি চালিয়ে দেয়। এ স

Noimage

০৯ সেপ্টেম্বর ২০২০, ২১:৪৭

রোগ প্রতিরোধ বাড়াতে পেয়ারা

Abu Sumain

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ফলমূলের জুড়ি নেই। তাই ফল হতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির অন্যতম সহজ উপায়। হাতের নাগালে আর সুলভ মূল্যে হওয়ায় খুব সহজেই খাবারের তালিকায় রাখা যায় এসব ফল। আর এসব ফলের মধ্যে পুষ্টিগুণ সম্পন্ন পেয়ারা অন্যতম।

একটি পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর ভিটামিন এ। এছাড়া অন্য ফল যেমন একটি কমলা থেকে প্রায়

Noimage

০৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৬

এলার্জি, কোল্ড নাকি ফ্লু

Abu Sumain

কোভিড-১৯, এলার্জি, কমন কোল্ড নাকি ফ্লু? একজন মানুষ আসলে কী রোগে আক্রান্ত- তা জানে না বলেই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। রোগগুলোর লক্ষণ সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হল, যাতে সবাই তার শারীরিক অবস্থা সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পান।

করোনাভাইরাস ডিজিজ বা কোভিড-১৯ একটি সংক্রামক রোগ, যা করোনাভাইরাস দ্বারা হয়ে থাকে। করোনাভাইরাসকে SARS-COV-2 নামেও অভ

Noimage

০৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৩

এ সময়ে শিশুর মানসিক অবস্থা

Abu Sumain

কোভিড ১৯-এ শিশু-কিশোরদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বড়দের তুলনায় কম এ কথা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। কিন্তু করোনায় আক্রান্ত কম হলেও এ বৈশ্বিক মহামারীতে শিশু-কিশোররা শারীরিক ও মানসিকভাবে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। করোনার পাশাপাশি অন্যান্য রোগেও এ সময়ে আক্রান্ত হচ্ছে তারা।

শারীরিক ও মানসিক চাপের বহিঃপ্রকাশ স্বাভাবিক শিশুর তুলনায় অটিজম ও বিশেষ চাহিদা সম্প

Noimage

০২ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৪

এ সময়ে পায়ের যত্ন

Abu Sumain

মানুষের ব্যস্ত জীবনে ছুটে চলার অন্ত নেই। তাই হাজার কাজের ভিড়ে নিজেকে সময় দেয়া আর নিজের প্রতি যত্ন নেয়ার বিষয়টি শেষ পর্যন্ত বাড়তি কাজের তালিকায় যুক্ত হয়। তবে ব্যস্ততা আপনাকে যতই আষ্টেপৃষ্ঠে জড়িয়ে নিতে চাক না কেন, তার মাঝে নিজের জন্য সময় বের করা অবশ্যই উচিত। অন্যদিকে করোনার এ সময় ব্যস্ততাও বেড়ে গেছে কয়েকগুণ।

একদিকে সামলাতে হচ্ছে ঘরের কাজ তেমনি যার

Noimage

০২ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩২

করোনাকালে শিশুর পরিচর্যা

Abu Sumain

বড়রা আমরা সবই বুঝি, সবই বলি কিন্তু ছোটরা বিশেষ করে যারা কিছু বলতে পারে না, শুধু কেঁদে কেঁদে বুক ভাসায়, এ মহামারীর সময়টাতে তাদের পরিচর্যা অনস্বীকার্য হয়ে পড়েছে।

বাজার থেকে বড়দের মাস্ক, ফেসশিল্ড কিনছেন কিন্তু ছোটদের কথা একটু ভেবেছেন? বড়দের থেকেও ছোটদের নিয়ে এখন বেশি করে ভাবার সময় এসেছে। তাই করোনাকালে প্রাথমিকভাবে শিশুদের শারীরিক ও মানসিক সুস্থতার

Noimage

২৭ অগাস্ট ২০২০, ২২:৫৬

এ সময় নখকুনি হলে যা করবেন

Abu Sumain

নখকুনি খুবই যন্ত্রণাদায়ক সমস্যা। বর্ষার সময়ে এই রোগ বেশি হয়ে থাকে। হাত বা পায়ের নখে এই সমস্যা হতে পারে। নখের পাশের ত্বকে সৃষ্টি হওয়া ফাটলের মধ্য দিয়ে ব্যাকটেরিয়া প্রবেশ করে সংক্রমণ সৃষ্টি করে। ফলে নখে পানি জমে, ব্যথা হয় ও ফুলে যায়।

অনেক সময় নখ ছোট করে কাটতে গিয়ে ত্বকের মধ্যে ক্ষত সৃষ্টি হয়। আবার খোঁচা লেগেও নখের কোণে ক্ষত সৃষ্টি হয়। ক্ষত স্থানে

Noimage

২৭ অগাস্ট ২০২০, ২২:৫৫

শরীরের যত্নে ঘুম

Abu Sumain

প্রশান্তির আরেক নাম- ঘুম। সারা দিনের ক্লান্তি ঝেরে মুছে ফেলতে ঘুমের প্রয়োজনীয়তা অপরিসীম। দিনের পুরোটা সময় আপনি যেমনভাবেই কাটান না কেন, রাতে যদি প্রশান্তির ঘুম না আসে তখন পুরোটা দিনই যেন ক্লান্তি ভর করে আপনার ওপর। এতে করে কাজে যেমন মন বসে না, তেমনি নানা রোগ বাসা বাঁধতে শুরু করে আপনার ভেতর।

তাই পর্যাপ্ত ঘুমের প্রয়োজনীয়তা অপরিসীম। অনেকেই সারা দিন ক

Abu Sumain

কথায় আছে ঘুম নাকি পৃথিবীর স্বর্গ। অবশ্য ঘুমের পরিমাণ বেশি হলে স্বর্গ আর স্বর্গ থাকে না। অন্যদিকে পর্যাপ্ত ঘুম না হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাহলে চিকিৎসাশাস্ত্রে ঘুমের আদর্শ নিয়ম আছে। 

বেশি ঘুমের কারণে শরীরে ডায়াবেটিস এবং হার্টের বড় ধরনের সমস্যা হতে পারে। তাছাড়া এতে মৃত্যুঝুঁকিও বেড়ে যায়। সুস্থ থাকার জন্য চিকিৎসরা বরাবরই একজন প্রাপ্তবয়স্ক মা

Noimage

২১ অগাস্ট ২০২০, ২১:২০

শিশুর শরীরে র‌্যাশ হলে কী করবেন?

Abu Sumain

জন্মের পর শিশুদের শরীরে নানান রোগ দেখা দেয়। তার মধ্যে একটি হচ্ছে র‌্যাশ। র‌্যাশের অন্য নাম ডারমাটাইটিস। র‌্যাশ হলে ত্বকে ফোলাভাব, রঙ বদল, লালচে, শুকনো ও খসখসে হয়ে থাকে। এছাড়া ক্ষত হয়ে পানি জমা, চামড়ার ক্ষত বা ঘাঁ হতে পারে।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ও সহযোগী অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার বলেন, জন্মের পর

Noimage

১৩ অগাস্ট ২০২০, ২২:০৭

নবজাতক ঘুমাতে না চাইলে করণীয়

Abu Sumain

জন্মের পর অনেক নবজাতক ঘুমাতে চায় না। আর অনেক সময় দেখা যায় কান্নাও করে। এ সময় মা ও পরিবারের সদস্যরা বুঝে উঠতে পারেন না যে কী করবেন।

নবজাতক নিজের সমস্যার কথা বলতে না পরায় সে কান্না করে। তবে তার না ঘুমানো ও কান্নার কারণ বাবা-মাকে খুঁজে বের করতে হবে। আর এ জন্য চিকিৎকের পরামর্শ নিতে পারেন।

শিশু জন্মের পর তার লালন-পালনের ঝক্কিও কিন্তু কম নয়। না ঘুম