৯৬৪ মিনিট আগের আপডেট; রাত ৩:৩৩; সোমবার ; ২৪ অক্টোবর ২০২১

জীবনযাপন

Noimage

১২ অক্টোবর ২০২১, ১৯:২৫

চুল স্ট্রেইটে ৫ ভুল নয়

Abu Sumain

জটহীন সিল্কি চুল পেতে অনেকেই ঘরে বসে স্ট্রেইটনার ব্যবহার করেন। এতে চুল সোজা হয় ঠিকই, কিন্তু এর ভুল ব্যবহার চুলের ক্ষতি করে। দেখে নিন স্ট্রেইটনার ব্যবহারের ৫ ভুল।

ভেজা চুলে
চুল পড়া ঠেকাতে চাইলে ভেজা চুলে স্ট্রেইটনার চালানো যাবে না। ভেজা অবস্থায় চুল খুব দুর্বল থাকে। এ সময় সরাসরি তাপ দিলে চুলের গ্রন্থি কোষ নরম হয়ে যায়। চুলও খুব সহজেই ভেঙে যায়।

Abu Sumain

এশিয়ার দেশগুলোতে বহুল পরিচিত ফলগুলোর একটি জাম্বুরা। ফলটিকে ভিটামিন সির রাজা বলা হয়। হালকা টক-মিষ্টি স্বাদের এই ফলটি ঠাণ্ডা, সর্দি-জ্বর সমস্যায় অনেক উপকারী।  এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কারণে তা ক্যান্সারের ঝুঁকি কমানোর পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে।

এ ছাড়া অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে জাম্বুরায়। আসুন জেনে নিই সেই সম্পর্ক

Noimage

০৭ অক্টোবর ২০২১, ১৩:৩৫

শরীর ঠিক রাখে ৭ খাবার

Abu Sumain

সুস্থ সুন্দর জীবনযাপন কার না চাওয়া।  শরীর নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজন হচ্ছে নিয়ন্ত্রিত খাবার খাওয়া। বিভিন্ন খাবারের নানা রকম গুণাবলি আছে।  আর কিছু খাবারের অ্যাসিড আমাদের শরীরে বেশি বেড়ে গেলে তা শরীরের হাড় এবং গুরুত্বপূর্ণ টিস্যু থেকে ক্ষারীয় পদার্থ গ্রহণ করে। 

ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।  এ ছাড়া মাথাব্যথা, বদহজম, ব্রণ, জয়েন্

Noimage

০১ অক্টোবর ২০২১, ১৮:৪৯

সন্তানকে ডিসিপ্লিন শেখান

Abu Sumain

সন্তানকে যথাযথভাবে গড়ে তুলতে ডিসিপ্লিনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তবে ডিসিপ্লিন মানেই কিন্তু শুধু কড়া ধমক বা শাস্তি নয়। শাসন থাকবে, পাশাপাশি খেয়াল রাখতে হবে বাবা-মায়ের কথায় এবং কাজে যেন নমনীয়তা থাকে।

সন্তানকে গড়ে তুলতে ডিসিপ্লিনের গুরুত্ব অনস্বীকার্য। তবে অনুশাসনে রাখা মানেই কিন্তু কড়া ধমক বা শাসন নয়। এতে হিতেবিপরীত হতে পারে। সন্তানকে ডিসিপ্লিন

Abu Sumain

ওরাল থ্রাস হচ্ছে মুখে এক ধরনের ছত্রাকের সংক্রমণ, যা প্রাপ্তবয়স্ক ও শিশুদের উভয়েরই হয়ে থাকে। এটি হলে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। বেশিরভাগ ক্ষেত্রে শরীরের পিএইচ ভারসাম্য নষ্ট হওয়ার ফলে ঘটে থাকে এটি।

ওরাল থ্রাস হলে বেশিরভাগ সময়ই ওষুধ দিয়ে চিকিত্সা করা হয়।  কিন্তু এ সমস্যা সমাধানে বেশ কিছু নির্দিষ্ট ঘরোয়া প্রতিকারও রয়েছে।  

ওরাল থ্রাস বা মৌ

Noimage

২৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৮

সুস্বাস্থ্য ধরে রাখতে খান ৬ খাবার

Abu Sumain

কথায় আছে— স্বাস্থ্যই সব সুখের মূল।  স্বাস্থ্য ভালো থাকলে মন ভালো থাকে।  এতে প্রাণচাঞ্চল্য বিরাজ করে আর কর্মোদ্দীপনা পাওয়া যায়। সুস্বাস্থ্য ধরে রাখতে খাবার খাওয়া চাই জেনে বুঝে।

স্বাস্থ্যকর খাবার আমাদের শরীরে শক্তি উৎপাদনের পাশাপাশি বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দিয়ে আমাদের সুস্থ থাকতে সহায়তা করে।  তবে অতিরিক্ত বা কম ক্যালরি গ্রহণ করলে উভয়টি শরীরে

Noimage

২৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৭

কত বছর ব্যবধানে দ্বিতীয় সন্তান নেবেন

Abu Sumain

পরিবার-পরিকল্পনা নিয়ে বেশিরভাগ নবদম্পতি দ্বিধায় থাকেন। আমাদের দেশের বর্তমান স্লোগান— দুটি সন্তানের বেশি নয়, একটি হলে ভালো হয়। এটি হয়তো আমাদের জনসংখ্যার আধিক্যের কারণে নিয়ম করা। সন্তান বেশি হলে, তাদের সমতার সঙ্গে বড় করতে না পারাও একটি কারণ।

আমাদের সমাজে একটি শিশু হলে পরিবারের সদস্যরা মনে করেন, তার আরেকজন সঙ্গী দরকার। তখন মা-বাবাও আরেকটি সন্তান

Noimage

১১ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৯

দ্বিগুণ খুশি বয়ে আনে যমজ সন্তান

Abu Sumain

ধারণা করা হয়- পুরো পৃথিবীর ৩ শতাংশ মানুষ যমজ। এই ৩ শতাংশ নিয়ে মানুষের আগ্রহের কোনো শেষ নেই। চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, দুটি শুক্রাণু একসঙ্গে দুটি ডিম্বাণুকে নিষিক্ত করলে ভ্রাতৃসুলভ যমজ সন্তানের জন্ম হয়। এরা ফ্যাটার্ন্যাল টুইন নামেও পরিচিত।

সাধারণভাবে দেখা যায় যে, ভ্রাতৃসুলভ যমজের ক্ষেত্রে দুটি সন্তানের চেহারা হুবহু দেখতে একইরকম না, ভাইবোন যেমন হয় ব

Abu Sumain

ডেলিভারি বা সিজারের পর বাচ্চাকে নিয়ে মায়েরা একটা স্বাভাবিক সমস্যা থাকে, যে বাচ্চা দুধ পাচ্ছে না। এ বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ দিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ ডা. দীনা লায়লা হোসেন।

বাচ্চা জন্মের পর সাধারণত যে মেইন মিল্ক লেট ডাউন হয়, সেটা হচ্ছে বাচ্চার জন্মের তিনদিন পর। তাহলে প্রথম দিন এবং দ্বিতীয়

Abu Sumain

আমার শিশু ঠিকমত বাড়ছে তো? এমন কৌতুহল অনেক অভিভাবকদের মাঝেই থাকে। জীবন মানেই বেঁচে থাকা ও বৃদ্ধি প্রাপ্ত হওয়া। আর এই বৃদ্ধি (Growth) অর্থ শারীরিক ও মানসিক উভয়ের বর্ধন, যার বেশিরভাগ অংশই ঘটে থাকে শিশুকালে। তাই তো শিশুর সঠিক বৃদ্ধি না হলে বাবা-মায়ের উদ্বেগের শেষ থাকে না এবং এই অস্থিরতা একেবারেই অমূলক নয়।

কারণ বয়স পার হয়ে গেলে আর বৃদ্ধির সুযোগ

Noimage

১১ অগাস্ট ২০২১, ২১:৫৯

এক ব্যক্তির শরীরে ৫টা কিডনি!

Abu Sumain

সাধারণত একজন মানুষের শরীরে ২টা কিডনি থাকে। তবে এই ব্যক্তির শরীরে শরীরে ২টি নয়, রয়েছে পাঁচটি কিডনি। তিনবার রেনাল ট্রান্সপ্লান্ট সার্জারির পর ৫টি কিডনি নিয়েই বেঁচে আছেন ভারতের চেন্নাইয়ের ওই ব্যক্তি।

বুধবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ৪১ বছর বয়সি ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনির জটিলতায় ভুগছিলেন। ১৪ বছর বয়সেই তার দুইটি কিডনি বিকল হয়ে যায়।

১৯

Noimage

০৩ অগাস্ট ২০২১, ১৬:৪০

মাইগ্রেন হতে পারে যেসব কারণে

Abu Sumain

আমাদের অনেকের কাছেই অনেক পরিচিত একটি সমস্যা হচ্ছে মাইগ্রেন। এটি হচ্ছে এক বিশেষ ধরনের মাথাব্যথা। তবে সাধারণ মাথাব্যথার সঙ্গে মাইগ্রেনের মাথাব্যথার পার্থক্য থাকে।

মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার কোনো একটি দিক থেকে শুরু হয়ে থাকে। আর এটি অন্য সাধারণ মাথাব্যথার তুলনায় অনেক বেশি যন্ত্রণাদায়ক ও দীর্ঘস্থায়ী হয়ে থাকে।

এ ছাড়া মাইগ্রেনের সমস্যা হলে সেটি