১৮৪ মিনিট আগের আপডেট; রাত ৫:৩০; শনিবার ; ১৪ ডিসেম্বর ২০১৯

জীবনযাপন

Abu Sumain

প্রতিটি প্লাস্টিকের বোতল বা পাত্রের নিচে ত্রিভুজাকৃতি একটি সাইন থাকে। এর মধ্যে কিছু নম্বর লেখা থাকে। এই নম্বরই হল সংকেত যা প্লাস্টিকের তৈরি ওই পাত্রটি কত দিন বা কতবার ব্যবহার করা উচিত।

১) ত্রিভুজের মধ্যে ‘১’ লেখা থাকলে তার অর্থ হল, পাত্রটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতিয় পলিথিন দিয়ে তৈরি। অর্থাৎ, এই প্লাস্টিকের পাত্রগুলি মাত্র একবারই ব্যবহারযোগ্য।

Noimage

১৩ ডিসেম্বর ২০১৯, ১৭:৩৫

সর্দি-কাশি ভালো করবে যে চা

Abu Sumain

শীতে ঠাণ্ডাজনিত নানাবিধ সমস্যার প্রকোপ বেড়ে যায়। সর্দি-কাশি, হাঁচি, গলাব্যথা, মাথাব্যথা, জ্বরসহ নানা ধরনের রোগ দেখা দিতে পারে।

ঠাণ্ডার সমস্যায় উষ্ণ পানীয় পানে আরামবোধ হয়। ঠাণ্ডা সমস্যায় গরম পানি পান, গরম পানিতে গার্গল কিংবা চা পান খুবই উপকারী।

মৌসুমী ঠাণ্ডার সমস্যা দ্রুত ভালো করার জন্য এ সময়ে প্রয়োজন বিশেষ চা।

আসুন জেনে নিই বিশেষ এই চা কীভ

Noimage

১৩ ডিসেম্বর ২০১৯, ১৭:২৬

লেবুর খোসার যত গুণ

Abu Sumain

লেবুর গুণ সকলেরই জানা। শীত হোক বা গ্রীষ্ম- লেবু রান্নাঘরে সব সময়েই থাকে। পেটের গোলমালে লেবু-পানি খেয়ে মিনিটের মধ্যে আরাম পাওয়া যায়। কিন্তু লেবুর রসের চেয়ে তার খোসা আরো বেশি কার্যকর।

বেশ কিছু গবেষণার দেখা গেছে, লেবুতে যে পরিমাণে ভিটামিন রয়েছে, তার থেকে প্রায় ৫-১০ গুণ বেশি ভিটামিন রয়েছে লেবুর খোসায়। সেই সঙ্গে আরো রয়েছে বিটা ক্যারোটিন, ফলেট, ক্যাল

Abu Sumain

কন্যা সন্তানেরা এই পৃথিবীতে সমস্ত আনন্দ সাথে করে আসে। কন্যা সন্তানের আগমন তাদের বাবাদের জীবনকে এতোই মূল্যবান করে তোলে যে, তাদের প্রভাবে বাবারা বেশি দিন বাঁচেন তথা দীর্ঘজীবী হন। 

এক সমীক্ষা বলছে, কন্যা সন্তানহীন বাবাদের তুলনায় কন্যা সন্তানের অধিকারী বাবারা বেশি দিন বেঁচে থাকেন। সন্তান জন্মদানের সময়  বাবা-মায়ের স্বাস্থ্য ও শরীর কীভাবে প্

Noimage

১২ ডিসেম্বর ২০১৯, ২৩:২১

শীতে আমলকি কেন খাবেন

Abu Sumain

শীত চলে এসেছে। এখন শরীরের জন্য দরকার বাড়তি যত্ন। শরীরের বাড়তি যত্ন নিতে আপনাকে সহায়তা করবে আমলকি। আমলকি ভেষজ গুণে ভরপুর। শীতকালে এটি নিয়মিত খেলে কিছু উপকার পাবেন। যেমন- 

শীতকালে প্রায়ই সর্দি, কাশি ও গলাব্যথা হয়। আমলকি সর্দি, কাশি ও গলাব্যথা দূর করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

আমলকিতে অ্যান্টিঅ্যাজিং রয়েছে। এটি বয়স ধরে রাখতে সহায়তা করে।&nb

Abu Sumain

প্রতি বছর লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয় ক্যান্সারে। অধিকাংশ ক্ষেত্রেই ক্যান্সার ধরা পড়ে তৃতীয় বা চতুর্থ পর্যায়ে। এ পরিস্থিতিতে ক্যান্সারের চিকিৎসা করা প্রায় অসম্ভব হয়ে পড়ে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ‘আমেরিকান সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি’র গবেষকদের মতে, কুকুরের তীব্র ঘ্রাণশক্তি প্রাথমিক পর্যায়েই ক্যান্সার

Noimage

১২ ডিসেম্বর ২০১৯, ২১:২৫

বিয়ের আগে মেডিকেল টেস্ট কেন করবেন?

Abu Sumain

আমাদের সমাজে ছেলেমেয়েরা বিয়ের মাধ্যমে নতুন জীবনের শুরু করে থাকে। বিয়ের পরে তাঁদের থেকে জন্ম হয় নতুন প্রজন্মের। কিন্তু অনেকক্ষেত্রেই আমাদের নিজেদের ভুল অথবা না জানার কারণে নতুন প্রজন্ম মায়ের গর্ভেই অথবা এই পৃথিবীর মুখ দেখলেও কিছু সময়ের ব্যবধানে আমাদের মায়ার বাঁধন ছেড়ে পাড়ি জমায় না ফেরার দেশে।

মেডিকেল সায়েন্সে এমন কিছু রোগ আছে যে রোগগুলো বংশগত, যে

Abu Sumain

আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে জন্মের পর সদ্যোজাত শিশুকে মধু খাওয়ানো হয়। ধারণা করা হয় মধু খাওয়ালে শিশু সঠিক ভিটামিন ও পুষ্টি পাবে। বিশেষ করে শীতকালে ঠান্ডা লাগলে শিশুকে মধু খাওয়ানো হয়।  এ ছাড়া আরও একটা মিথ প্রচলিত রয়েছে যে, শিশু যখন কথা বলতে শুরু করবে তখন থেকে সে মিষ্টি মিষ্টি করে কথা বলবে এবং শান্ত স্বভাবের হবে।

কিন্তু সদ্যোজাত শিশুকে মধু খা

Noimage

১১ ডিসেম্বর ২০১৯, ২৩:১৩

কিডনিতে পাথর জমলে বুঝবেন কীভাবে?

Abu Sumain

সাধারণত কিডনির ভিতরে কঠিন পদার্থ জমা হয়ে কিডনিতে পাথর হয়। নানা কারণে এটা হতে পারে। 

কিডনিতে পাথর হলে কিছু উপসর্গের মাধ্যমে এর লক্ষণ প্রকাশ পায়। যেমন-

১. কিডনিতে পাথর জমলে পিঠে, পাঁজরের নিচে, পেটের পাশে তীব্র ব্যথা অনুভূত হয়। যদি পাথর বড় হয় তবে প্রভাবিত অঞ্চল ফোলা্ও হতে পারে। 

২. প্রসাবের সময় যদি প্রতিবার পেটে তীব্র ব্যথা অনুভব করেন তাহলে

Noimage

১১ ডিসেম্বর ২০১৯, ২৩:০৩

ওজন বাড়াতে চাইলে

Abu Sumain

ওজন বেশি হওয়া যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তেমনি ওজন কম হওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।  ভিটামিনের স্বল্পতা, অপুষ্টি, ঘুম কম হওয়া, হজমে সমস্যাসহ নানা কারণে ওজন কম হয়। হাড্ডিসার শরীর থেকে মুক্তি পেতে অনেকে না বুঝে জাঙ্কফুড, তেল ও চিনি জাতীয় খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন। কিছু টিপস মেনে চললে খুব অল্প সময়ের মধ্যে স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানো যায়।

বি

Noimage

১১ ডিসেম্বর ২০১৯, ২২:৫৭

দাঁতের সুরক্ষায় যা করণীয়

Abu Sumain

কমবেশি অনেকেরই দাঁতের সমস্যা রয়েছে। কিন্তু তারপরও সময় মতো দাঁতের যত্ন নেন না। তখন সমস্যা মারাত্মক আকার ধারন করে। গবেষকরা বলছেন, মুখের স্বাস্থ্যের সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতারও যোগ আছে। তাদের মতে, মাড়ির অসুখ এবং দাঁত পড়ে যাওয়ার সঙ্গে স্ট্রোকের যোগাযোগ আছে।

জার্নাল অফ ইন্ডিয়ান পেরিডেন্টোলজি-তে প্রকাশিত এক প্রতিবেদন বলছে, যাদের মুখের স্বাস্থ্য

Abu Sumain

অফিসে অনেক সময়ই একটানা চেয়ারে বসে কাজ করতে করতে মেরুদণ্ডের হাড়ে ব্যথা হয়। বসে কাজ করার সময় মেরুদণ্ডের জোর ও পেশিগুলোর যে শক্তি প্রয়োজন হয়, তার অনেকটাই হারিয়ে ফেলি আমরা। পরিচর্যার অভাবে বয়স বাড়ার অনেক আগেই ব্যথাজনিত সমস্যায় ভুগতে থাকি।

ব্যথা সারাতে অনেকে ওষুধ খেয়ে থাকেন অনেকে। তবে ওষুধ কেলেই কী ব্যথা কমে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঠিক নয়