২৩ মিনিট আগের আপডেট; রাত ৮:১৫; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

জীবনযাপন

Noimage

২২ নভেম্বর ২০২১, ১৬:৪১

নবজাতকের ৫ বিপদ চিহ্ন

নিজস্ব প্রতিবেদক

নবজাতকের বিপদচিহ্ন বুঝতে পারা গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই বিষয়টি আমি সবসময় বলতে পছন্দ করি। কারণ, একটা সুস্থ বাচ্চার চিহ্ন না জানার কারণে খুব বেশি ক্ষতি হয় না। কিন্তু বিপদচিহ্ন না জানলে বড় ক্ষতি হয়ে যেতে পারে।

এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা।

নবজাতকের ক্ষেত্রে ত

Noimage

২০ নভেম্বর ২০২১, ২৩:৩৫

ঠান্ডাজনিত রোগ থেকে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

কুয়াশাচ্ছন্ন সকাল এবং বিকালের ঠান্ডা হাওয়া শীতের আগমনী বার্তা জানিয়ে দিচ্ছে। শীত আনন্দ এবং উৎসবের ঋতু হলেও এর অপ্রীতিকর দিকটির কথা যেন ভুলে না যাই। এ মৌসুমের ঠান্ডা এবং শুষ্ক বাতাস মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে। সাধারণ সর্দি, ফ্লু এবং ফুসফুসের কিছু রোগ শীতকালে বেশি দেখা যায়। মৌসুমি এসব রোগের লক্ষণ, প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বি

নিজস্ব প্রতিবেদক

অনেক শিশুরই দেখা যায় চোখ দিয়ে পানি পড়ার সমস্যা হচ্ছে। সময়মতো চিকিৎসা করলে এর জটিলতা এড়ানো যায়। এ ব্যাপারে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা বলেন, জন্মের পর থেকে কতদিন পানি পড়ছে, সেটা দেখতে হবে।

দেখতে হবে পরিষ্কার পানি চোখ দিয়ে পড়ছে কিনা বা বাচ্চা কান্নাকাটি করার সময় চোখ দিয়ে পানি পড়ছে কিনা। দ

নিজস্ব প্রতিবেদক

কোলেস্টেরল আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। এটি কোষের দেয়ালগুলোকে নমনীয় রাখতে সাহায্য করে এবং বেশ কয়েকটি হরমোন তৈরির জন্য প্রয়োজনীয়। কিন্তু শরীরের যে কোনো কিছুর মতোই ভুল জায়গায় অত্যধিক কোলেস্টেরল জমা হলে বা কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলেই সমস্যা তৈরি হয়।

উচ্চমাত্রার লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (এলডিএল) নামের কোলেস্টেরল রক্তনালীর দেয়ালে জমার ফ

Noimage

১৭ নভেম্বর ২০২১, ১৭:০৯

খাওয়ার পরপরই করবেন না যে ৭ কাজ

নিজস্ব প্রতিবেদক

খাবার আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। শরীরের বিভিন্ন অঙ্গসমূহের কাজ ঠিকমতো পরিচালনা করতে ও শক্তি উৎপাদনে সহায়তা করে খাবার। তবে মনে রাখতে হবে যে, সব কিছুরই রয়েছে সঠিক নিয়ম।

খাবারের পর কিছু অভ্যাস আমাদের অনেকেরই থাকতে পারে, যেগুলো শরীরের জন্য ক্ষতিকারক হিসেবে কাজ করে। আর এসব অভ্যাস পরিহার না করলে তা বিভিন্ন সমস্যা সৃষ্টির পাশাপাশি ক্লান্

নিজস্ব প্রতিবেদক

আমাদের মাঝে অনেকেই আছেন যাদের স্বপ্নগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ওজন কমানো। কিন্তু তাদের কাছে এ বিষয়টি হয়ে ওঠে অনেক কঠিন। কারণ সঠিক খাওয়া থেকে শুরু করে শারীরিকভাবে সক্রিয় থাকা পর্যন্ত ওজন কমানোর যাত্রাটা সবার জন্য সহজ হয় না।

কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, ঘুমের মতো আরামদায়ক কিছু কাজের নিয়মেও আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে। আপনি রাতে কিছু

Noimage

১২ অক্টোবর ২০২১, ১৯:২৫

চুল স্ট্রেইটে ৫ ভুল নয়

নিজস্ব প্রতিবেদক

জটহীন সিল্কি চুল পেতে অনেকেই ঘরে বসে স্ট্রেইটনার ব্যবহার করেন। এতে চুল সোজা হয় ঠিকই, কিন্তু এর ভুল ব্যবহার চুলের ক্ষতি করে। দেখে নিন স্ট্রেইটনার ব্যবহারের ৫ ভুল।

ভেজা চুলে
চুল পড়া ঠেকাতে চাইলে ভেজা চুলে স্ট্রেইটনার চালানো যাবে না। ভেজা অবস্থায় চুল খুব দুর্বল থাকে। এ সময় সরাসরি তাপ দিলে চুলের গ্রন্থি কোষ নরম হয়ে যায়। চুলও খুব সহজেই ভেঙে যায়।

নিজস্ব প্রতিবেদক

এশিয়ার দেশগুলোতে বহুল পরিচিত ফলগুলোর একটি জাম্বুরা। ফলটিকে ভিটামিন সির রাজা বলা হয়। হালকা টক-মিষ্টি স্বাদের এই ফলটি ঠাণ্ডা, সর্দি-জ্বর সমস্যায় অনেক উপকারী।  এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কারণে তা ক্যান্সারের ঝুঁকি কমানোর পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে।

এ ছাড়া অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে জাম্বুরায়। আসুন জেনে নিই সেই সম্পর্ক

Noimage

০৭ অক্টোবর ২০২১, ১৩:৩৫

শরীর ঠিক রাখে ৭ খাবার

নিজস্ব প্রতিবেদক

সুস্থ সুন্দর জীবনযাপন কার না চাওয়া।  শরীর নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজন হচ্ছে নিয়ন্ত্রিত খাবার খাওয়া। বিভিন্ন খাবারের নানা রকম গুণাবলি আছে।  আর কিছু খাবারের অ্যাসিড আমাদের শরীরে বেশি বেড়ে গেলে তা শরীরের হাড় এবং গুরুত্বপূর্ণ টিস্যু থেকে ক্ষারীয় পদার্থ গ্রহণ করে। 

ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।  এ ছাড়া মাথাব্যথা, বদহজম, ব্রণ, জয়েন্

Noimage

০১ অক্টোবর ২০২১, ১৮:৪৯

সন্তানকে ডিসিপ্লিন শেখান

নিজস্ব প্রতিবেদক

সন্তানকে যথাযথভাবে গড়ে তুলতে ডিসিপ্লিনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তবে ডিসিপ্লিন মানেই কিন্তু শুধু কড়া ধমক বা শাস্তি নয়। শাসন থাকবে, পাশাপাশি খেয়াল রাখতে হবে বাবা-মায়ের কথায় এবং কাজে যেন নমনীয়তা থাকে।

সন্তানকে গড়ে তুলতে ডিসিপ্লিনের গুরুত্ব অনস্বীকার্য। তবে অনুশাসনে রাখা মানেই কিন্তু কড়া ধমক বা শাসন নয়। এতে হিতেবিপরীত হতে পারে। সন্তানকে ডিসিপ্লিন

নিজস্ব প্রতিবেদক

ওরাল থ্রাস হচ্ছে মুখে এক ধরনের ছত্রাকের সংক্রমণ, যা প্রাপ্তবয়স্ক ও শিশুদের উভয়েরই হয়ে থাকে। এটি হলে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। বেশিরভাগ ক্ষেত্রে শরীরের পিএইচ ভারসাম্য নষ্ট হওয়ার ফলে ঘটে থাকে এটি।

ওরাল থ্রাস হলে বেশিরভাগ সময়ই ওষুধ দিয়ে চিকিত্সা করা হয়।  কিন্তু এ সমস্যা সমাধানে বেশ কিছু নির্দিষ্ট ঘরোয়া প্রতিকারও রয়েছে।  

ওরাল থ্রাস বা মৌ

Noimage

২৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৮

সুস্বাস্থ্য ধরে রাখতে খান ৬ খাবার

নিজস্ব প্রতিবেদক

কথায় আছে— স্বাস্থ্যই সব সুখের মূল।  স্বাস্থ্য ভালো থাকলে মন ভালো থাকে।  এতে প্রাণচাঞ্চল্য বিরাজ করে আর কর্মোদ্দীপনা পাওয়া যায়। সুস্বাস্থ্য ধরে রাখতে খাবার খাওয়া চাই জেনে বুঝে।

স্বাস্থ্যকর খাবার আমাদের শরীরে শক্তি উৎপাদনের পাশাপাশি বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দিয়ে আমাদের সুস্থ থাকতে সহায়তা করে।  তবে অতিরিক্ত বা কম ক্যালরি গ্রহণ করলে উভয়টি শরীরে