৮৯ মিনিট আগের আপডেট; রাত ৬:১৪; সোমবার ; ২৬ জুলাই ২০২১

জীবনযাপন

Noimage

২০ জুলাই ২০২১, ০৯:০৭

মাংস খাওয়া দাঁতের জন্য উপকারী

Abu Sumain

সুস্বাস্থ্যের জন্য শাকসবজি খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা জানি বা সচরাচর শুনে থাকি, কিন্তু সুস্থ–সবল দাঁতের রহস্য হয়তো লুকিয়ে আছে মাংসে। অনেকের কাছে নতুন লাগলেও বিষয়টি নিয়ে প্রথম গবেষণা হয় প্রায় ১০০ বছর আগে।

আমেরিকান বিজ্ঞানী ড. ফেরনাল্ড ১৯২২ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত হার্ভার্ড ডেন্টাল স্কুল জাদুঘরের তত্ত্বাবধায়ক থাকাকালে প্রথম এর প্রমাণ পান। তিনি, ত

Noimage

১৯ জুলাই ২০২১, ১৬:৩৮

নবজাতককে কখন গোসল করাবেন?

Abu Sumain

অনেকে প্রশ্ন করেন, সিজারে বাচ্চা হয়েছে, কতক্ষণ পর গোসল করাতে হবে? এ বিষয়ে বিস্তারিত তথ্য ও পরামর্শ দিয়েছেন রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের  শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা। 

নবজাতককে প্রথম ৭২ ঘণ্টা গোসল করানো যাবে না। নরমাল কিংবা সিজারের জন্য আলাদা কোনো নিয়ম নেই। একটি বাচ্চার জন্ম যেভাবেই হোক, সুস্থ বাচ্চার ক্ষেত্রে স্বাভাব

Noimage

১৯ জুলাই ২০২১, ১২:২৯

লিভারে চর্বি কেন হয়, কী করবেন?

Abu Sumain

ফ্যাটি লিভার বর্তমান সময়ের একটি পরিচিত রোগ।  অনেকেই এই সমস্যায় ভুগছেন।  সময়মতো রোগ নির্ণয় করতে না পারলে বড় বিপদ হতে পারে।  

নিয়মতান্ত্রিক জীবন যাপন, পরিমিত খাদ্যাভ্যাস ও নিয়মিত শরীর চর্চার মাধ্যমে এই রোগ থেকে অনেকটাই নিস্কৃতি মেলে।  

লিভারে চর্বি কেন হয়, হলে কী উপসর্গ সেসব বিষয়ে যুগান্তরকে পরামর্শ দিয়েছেন পরিপাকতন্ত্র, লিভার ও মেডিসিন বিশেষজ্

Abu Sumain

গ্রীষ্মের মৌসুমে আমাদের দেহে পানিস্বল্পতার ঘাটতি খুবই সাধারণ সমস্যা। তবে এই সমস্যা থেকে যে কোন সময় হতে পারে ‘হিটস্ট্রোক’। এই মৌসুমে বাজারে পাওয়া যায় প্রচুর পরিমানের তাজা ফল তাই পুষ্টির চাহিদা মিটাতে খেতে হবে ফল যা ডিহাইড্রেশন থেকে মুক্তি দেবে। পুষ্টির সঙ্গে পানির ঘাটতিও মেটায় ফল। এ মৌসুমে সাধারণত যে ফলগুলো পাওয়া যায় তাতে প্রচুর পরিমানের পানি থাকে।

Abu Sumain

আমাদের কাছে অতিপরিচিত একটি সমস্যা হচ্ছে অ্যালার্জি।  ধুলোবালি থেকেও অনেকে অ্যালার্জিতে ভোগেন। এই সমস্যায় ভোগেন এমন অনেকেই আছেন, যারা জানেন না কীভাবে করতে হবে মোকাবিলা। কিন্তু সহজ কিছু উপায়ে আপনিও পেতে পারেন এ সমস্যা থেকে মুক্তির স্থায়ী সমাধান।

অ্যালার্জির সমস্যার মূল কারণ হিসেবে কাজ করে বিভিন্ন ধরনের মাইট বা মাকড়। আবার বাসার ধুলার মধ্যে থাকা মা

Abu Sumain

কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউ চলছে। পৃথিবীর বিভিন্ন দেশে তৃতীয় ঢেউও শুরু হয়েছে। মহামারীতে বয়স্ক ও অসুস্থদের ঝুঁকি বেশি। তার চেয়েও বেশি ঝুঁকিতে অন্তঃসত্ত্বা নারীরা। 

গর্ভকালটা যে কোনো নারীর জন্যই শঙ্কার। এই সময়টায় শরীরে নানা রকম পরিবর্তন আসে। যখন-তখন হাসপাতালে নেওয়ার প্রয়োজন পড়তে পারে। কিন্তু আমাদের হাসপাতালগুলো এই সময়ে কতটা ভাইরাসমুক্ত।   

কর

Abu Sumain

বাদামের কথা বললে প্রথমে মাথায় আসে বিকেলবেলায় বাদাম খেতে খেতে তুমুল আড্ডায় মাতা। তবে আমাদের সবারেই একটি ভুল ধারণা আছে বাদাম নিয়ে আর সেটি হলো বাদাম খেলেই নাকি ওজন বাড়ে? আসলে এই ধারণা একেবারেই ভুল। পুষ্টিগুণ এবং শরীরিক উপকারিতার ক্ষেত্রে বাদামের কোনও বিকল্প হয় না বললেই চলে। আকারে বেশ ছোট হলেও বাদাম বিভিন্ন খনিজ এবং পুষ্টিগুণে সমৃদ্ধ একটি খাবার। উচ্চ

Abu Sumain

আমরা সবাই শুনে এসেছি যে, পানির অপর নাম জীবন। কারণ আমাদের বেঁচে থাকতে হলে অবশ্যই প্রয়োজন। আর জেনে অবাক হবেন— এই প্রয়োজনীয় উপাদানটি আপনার শরীরের বিভিন্ন সমস্যার বিপরীতে একদম ওষুধ হিসেবে কাজ করে।

আমরা প্রতিদিনের কাজেই ব্যবহার করে থাকি পানি। এটি আমাদের শরীরকে ভালো রাখার পাশাপাশি মনকে ভালো রাখতেও সাহায্য করে। এ ছাড়া শরীরের ব্যথা নিরাময়ে, শরীরের তাপমা

Abu Sumain

শরীর সুস্থ রাখার জন্য হাসিখুশি থাকার বিকল্প নেই। হাসিখুশি থাকার উপকারিতাও অনেক। অনেক রোগ থেকে আপনাকে দূরে রাখবে আপনার মুখের হাসি। মুখের হাসিতে সবসময় ইতিবাচকতার প্রকাশ পায়।

গবেষকরা বলেছেন, হাসিমুখে থাকলে বা আনন্দে থাকলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। অন্যদিকে দীর্ঘ সময় ধরে মন খারাপ থাকলে বা মেজাজ খিটখিট করলে সেটি শারীরিক সমস্যার কারণ হতে

Noimage

১০ জুলাই ২০২১, ২০:৩২

ফুসফুস পুনর্বাসন কার্যক্রম

Abu Sumain

ফুসফুসের পুনর্বাসন কার্যক্রম বলতে কী বুঝায়?
এটা একটা কার্যক্রম, যেখানে ফুসফুসের রোগীরা দলবদ্ধভাবে ফুসফুসের ব্যায়াম শিখে এবং একসঙ্গে সবাই মিলে নিজের ফুসফুসের শক্তি ফিরিয়ে আনার জন্য ব্যায়াম করে। এখানে দলবদ্ধভাবে কাজ করার কারণে এক রোগী অন্যজনের জন্য উৎসাহী হয়।

এ কার্যক্রমে শেখা যায়- কীভাবে অসুখ নিয়ে ব্যায়াম করে সুস্থ থাকা যায়। এ কার্যক্রমের অংশ ৫ট

Abu Sumain

মহামারির এ সময়ে আমরা সবাই মোটামুটি ঘরেই সময় কাটাচ্ছি। লকডাউনের কারণে বাইরে খুব একটা যাওয়া হয়ে ওঠে না আমাদের অনেকেরই। এ সময়টায় এককভাবে বাড়িতে থেকেই করতে হচ্ছে সব কাজকর্ম। অফিসের যাবতীয় কাজ থেকে শুরু করে মিটিং পর্যন্ত সবই হচ্ছে ঘরে বসেই।

বাইরে কাজের পরিবর্তে এখন চলছে ওয়ার্ক ফ্রম হোম ভিত্তিতে কাজ। এ কারণে ঘরে থেকে ওজন বাড়তে দেখা যাচ্ছে অনেকেরই। কিন

Abu Sumain

আজ বিশ্ব চকলেট দিবস। চকলেট খেতে পছন্দ করেন না এমন মানুষ পাওয়া মুশকিল। ছোট-বড় সবাই কমবেশি পছন্দ করেন এটি খেতে। অনেকে ওজন বেড়ে যাওযার ভয়ে চকলেট এড়িয়ে চলেন। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই চকলেটের রয়েছে অনেক উপকারিতাও। এটি হার্টকে ভালো রাখতে এবং স্মৃতিশক্তি উন্নতিতে অনেক কার্যকর। আর যে চকলেটে কোকোর পরিমাণ বেশি থাকে, তার মধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনলস