৩৭৪ মিনিট আগের আপডেট; দিন ৬:০৮; রবিবার ; ১৮ জানুয়ারী ২০২০

জীবনযাপন

Abu Sumain

প্রত্যেক মানুষের শরীরে ক্যালসিয়াম প্রয়োজন। ক্যালসিয়ামের অভাবে হাড় ক্ষয়ের সমস্যা দেখা দেয়। আমাদের শরীরে যে হাড় তৈরি হয়, তার ঘনত্ব সবচেয়ে বেশি হয় ২০-৩০ বছর পর্যন্ত। বয়স বাড়ছে মানেই হাড়ে ক্ষয়।

৪০ পেরোলেই ক্যালসিয়ামের অভাব। এ সমস্যা নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। তবে কিছু খাবার রয়েছে যা খেলে হাড়ক্ষয় রোধ করা যায়। আপনি জানেন কী? বাদাম খেলে পোক্ত হ

Abu Sumain

শিশুরা সাধারণত মিষ্টিজাতীয় খাবার বেশি পছন্দ করে। এ জন্য শিশুদের পেটে বেশি কৃমি বাসা বাধে। এ ছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রত্যেক মানুষের ছয় মাস পর পর কৃমির ওষুধ খাওয়া উচিত।

খেয়াল করলেই দেখবেন যে, মাঝেমধ্যেই সন্তানের পেটে ব্যথা ও মাথার যন্ত্রণা হচ্ছে। ৬-৭ ঘণ্টা ঘুমানোর পরও ওর ক্লান্তি কাটছে না আর খাবারে অরুচি হয়ে থাকে। এখন প্রশ্ন হলো– কীভাব

Noimage

১৬ জানুয়ারী ২০২০, ০৩:২৮

পিঠা চিতুই ভাপা পাটিসাপটা

Abu Sumain

কনকনে শীতের বাতাস বইতে শুরু করেছে চারপাশে। হাড় হিম করা ঠাণ্ডা বাতাসে গরম উষ্ণতার পরশ যেন প্রাণ ফেরায় জনজীবনে। তাই তো শীতের সকাল কিংবা সন্ধ্যায় চায়ের দোকানে শীত তাড়ানোর মন্ত্র চায়ের কাপের ব্যস্ত আনাগোনা চোখে পড়ে।

তবে শীতের এ সময়ে চায়ের কাপের উষ্ণতা ছাড়াও মিষ্টি ঘ্রাণে আর নতুন গুড়ের স্বাদে পিঠাপুলির দেখা মিলে আনাচে-কানাচে কিংবা দোকানে দোকানে। শীতে

Abu Sumain

শীত এলেই বাড়ে বিভিন্ন রোগের প্রকোপ। শীতে সর্দিজ্বর ও কাশি একটি সাধারণ সমস্যা। এই সময়ে এ রোগে মানুষ বেশি আক্রান্ত হয়ে থাকেন।

শীতে ঠোঁট বা নাকের পাশে জ্বর ঠোসা হতে পারে। সাধারণত জ্বরের পর এ সমস্যা বেশি হয়ে থাকে। জ্বর ঠোসা আমাদের যন্ত্রণা থেকে বাঁচার আছে ঘরোয়া উপায়।

বিশেষজ্ঞরা বলেন, জ্বর ঠোসা ছোঁয়াচে। আর জ্বর ঠোসা পুরোপুরি সারতে প্রায় এক মাস সম

Abu Sumain

সাংসারিক দাম্পত্য জীবন তখনই পূর্ণতা পায়, যখন তাদের ঘরে আসে নতুন অতিথি। তখন তারা নতুন অতিথিকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করে।

তবে অনেকের ক্ষেত্রে এই স্বপ্নের অন্তরায় হতে দাঁড়াতে পারে বন্ধ্যত্ব। যার ফলে সংসার ভেঙে যেতে পারে। তবে এ ক্ষেত্রে স্ত্রীকে বেশি দায়ী করা হয়। তবে বন্ধ্যত্বের সমস্যা স্বামী-স্ত্রী উভয়ের হতে পারে। আধুনিক বিজ্ঞানের অগ্

Abu Sumain

স্তন ক্যান্সারের কথা শুনলেই নারীর মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। এর অবশ্য কারণও রয়েছে। কারণ এ ধরনের চিকিৎসায় প্রচুর অর্থ ব্যয় করতে হয়। যে কারণে ক্যান্সার এখনও পর্যন্ত মধ্যবিত্ত মানুষের কাছে একটি আতঙ্ক।

তবে সম্প্রতি কয়েকটি গবেষণায় দাবি করা হয়েছে, ক্যান্সারের টিউমারের বৃদ্ধি (ম্যালিগন্যান্ট টিউমার) দমন বা প্রতিহত করার ক্ষেত্রে ব্রকোলি খুব ভালো কাজ করে।

Noimage

১৩ জানুয়ারী ২০২০, ১৮:৪৪

শীতে ঠোঁটের যত্ন

Abu Sumain

শীতের সময়ই ঠোঁটের যত্ন নেয়াটা একটু বেশিই দরকার, কেননা শীতের আর্দ্রতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ঠোঁট। এই সময় ঠোঁট ফাটা থেকে শুরু করে ঠোঁটের নানাবিধ সমস্যা দেখা দেয়।

সাধারণত কয়েকটি সমস্যার কারণে এ সমস্যা হয়

শুষ্ক আবহাওয়া

শীতে সাধারণত বাতাসের আর্দ্রতা কমে যায়। ফলে আমাদের ত্বক দিয়ে বেরিয়ে আসা পানি দ্রুত শুকিয়ে যায়। এতে কারো কারো ত্বকের ওপরের

Noimage

১৩ জানুয়ারী ২০২০, ১৮:২৪

মস্তিষ্কের শত্রু ৫ অভ্যাস

Abu Sumain

মস্তিষ্ক ছাড়া কারও অস্তিত্ব টিকে থাকা মোটেও সম্ভব নয়। আর তাই মস্তিষ্কের যত্ন নিতে হবে। বিজ্ঞানীদের মতে, মস্তিষ্ক ১০০ বিলিয়ন সেল দিয়ে তৈরি ও অনেকটা মাংসপেশির মতো। মস্তিষ্ক যতই ব্যবহার হবে, ততই এটি শক্তিশালী হবে।

তবে দুঃখের বিষয়– দৈনন্দিন জীবনে এমন কিছু অভ্যাস আছে, যেগুলো মস্তিষ্কের ক্ষতি করে।

যেমন-

১. ধূমপানে হৃৎপিণ্ড এবং ফুসফুসের ক্ষতি করে

Abu Sumain

স্লিপ অ্যাপনিয়া ভয়াবহ একটি রোগ। এই রোগে অনেকেরই ভোগেন। যাদের এই সমস্যা হয় ঘুমন্ত অবস্থায় হঠাৎ তাদের নিশ্বাস বন্ধ হয়ে যায়। তখন তারা হাসফাস করতে থাকেন।

গবেষকরা বলছেন, ঘুমন্ত অবস্থায় নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়ার এই সমস্যা বা স্লিপ অ্যাপনিয়ার কারণ হতে পারে। সাধারণত জিহ্বায় বাড়তি চর্বি বা মোটা জিহ্বার কারণে এই সমস্যা হতে পারে।

সাম্প্রতিক এক

Noimage

১২ জানুয়ারী ২০২০, ১৭:৪২

শীতে মাশরুম স্যুপ খেলে যেসব উপকার

Abu Sumain

শীতে মাশরুম খেলে উপকার পাওয়া যায়। নিরামিষভোজীদের কাছে মাশরুম মাংস হিসেবে বেশ পছন্দের। অতিবেগুনি রশ্মির প্রতিফলনে এতে প্রচুর পরিমাণে ভিটামিন 'ডি' তৈরি হয়। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শীতে খেতে পারেন মাশরুম স্যুপ। রোজ খেলেও ওজন বাড়বে না।

কেন খাবেন মাশরুম স্যুপ

মাশরুমে রয়েছে ভিটামিন 'বি' এবং প্রচুর খনিজ, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ব

Noimage

১০ জানুয়ারী ২০২০, ২৩:১৯

শীতে শিশুদের সুস্থ রাখবে যে ৫ খাবার

Abu Sumain

শীত এলেই বাড়ে নানাবিধ রোগের প্রকোপ। আর এ সময়ে বিশেষ করে শিশুদের নিতে হয় বাড়তি যত্ন। কারণ শিশুদের রোগ প্রতিরোধ শক্তি সবসময় কম থাকে। তবে কিছু খাবার রয়েছে যা শিশুদের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ায়।

আসুন জেনে নিই শীতে শিশুদের সুস্থ রাখবে যে ৫ খাবার-

ফল আর সবজি

মৌসুমি বিভিন্ন ফল ও সবজিতে থাকে রোগ প্রতিরোধের উপাদান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড

Noimage

১০ জানুয়ারী ২০২০, ২২:০৯

ধনেপাতার ৮ অসাধারণ গুণ

Abu Sumain

নিরামিষভোজী বা আমিষাশী যে কেউ মসলা হিসেবে ধনেপাতা খেতে পারেন। কারণ এই ধনেপাতায় রয়েছে অনেক ঔষধি গুণ। ডাল, তরকারি, মাছ, মুড়ি মাখা, আলুকাবলি, ফুচকা– সর্বত্রই এর ব্যবহার হয়ে থাকে। স্বাদ ও স্বাস্থ্যগুণে প্রতিদিন মসলার ব্যবহারে ধনেপাতা অন্যতম।

আসুন জেনে নিই ধনেপাতার ঔষধি গুণ-

১. ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্র