১০৯ মিনিট আগের আপডেট; রাত ৯:৪১; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

জীবনযাপন

নিজস্ব প্রতিবেদক

সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে নানা ধরনের রেকমেনডেশন পাঠানোর জন্য যেসব প্রোগ্রাম দেয়া থাকে, তা শিশুদের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। মানসিক অবসাদ কিংবা আত্মহত্যার জন্য তথ্য খুঁজছে যে টিনএজার তার কাছে এসব রেকমেনডেশন ইঞ্জিনগুলো আরও বেশি করে তথ্য পাঠায়।

অনেক শিশু অনলাইনে ভিডিও দেখে সেগুলো থেকে আত্মহত্যায় প্ররোচনা পেতে পারে। তাই সোশ্যাল মিডিয়ার ক্ষতিকর ক

Noimage

১৫ নভেম্বর ২০২০, ১১:৫৪

সন্তানকে ত্যাজ্য করা কি আইনসঙ্গত

নিজস্ব প্রতিবেদক

সংসার জীবনে অনেক ধরনের টানাপোড়েন থাকে। তবে তা কখনও কখনও সন্তানের সঙ্গেও হয়ে থাকে। সন্তান অবাধ্য হলে বাবা-মায়ের মধ্যেও বিরোধ দেখা দেয়। আর সন্তান বাবা-মায়ের সঙ্গে ঝগড়া-বিবাদে জড়ালে অভিভাবক তাদের ত্যাজ্য করার হুমকি দেন।

সন্তানকে ত্যাজ্য করার ঘোষণা সাধারণত মৌখিকভাবে দেয়া হয়। আবার অনেক অভিভাবক স্ট্যাম্পে লিখে বা নোটারি পাবলিক করেও সন্তানকে ত্যাজ্য ঘো

নিজস্ব প্রতিবেদক

প্রথম স্ত্রীর অনুমতি না নিয়ে দ্বিতীয় বিয়ে ও তার ভরণপোষণ না দেয়া একটি ফৌজদারি অপরাধ। মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ ১৯৬১-এর ৬ ধারামতে, দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে সালিশি পরিষদের কাছে অনুমতি না নিলে বিয়ে নিবন্ধন হবে না। আর তাই প্রথম স্ত্রীর অনুমতি না নিয়ে দ্বিতীয় বিয়ে অবৈধ বলে গণ্য হবে। 

এ অবস্থায় প্রতিকার পেতে আপনি ম্যাজিস্ট্রেট আদালতে দণ্ডবিধি আইন-১৮

নিজস্ব প্রতিবেদক

সড়কে চলাচলের ক্ষেত্রে ট্রাফিক আইন নিয়ম অবশ্যই মেনে চলতে হবে। আইন অমান্য করলে মোটরসাইকেলসহ যে কোনো মোটরযানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয় ট্রাফিক বিভাগ। 

এ জন্য আপনার জরিমানাও হতে পারে। জরিমানা পরিশোধ না করলে আদালত পর্যন্ত যেতে হতে পারে।

বিভিন্ন কারণে মোটরযানের মামলা হতে পারে। রাস্তায় কর্তব্যরত যে কোনো পুলিশ কর্মকর্তা এ মামলা করতে পারেন। তবে দু

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিভিন্ন থানায় ডিজি (সাধারণ ডায়েরি) করতে গেলে অনেকে হয়রানির শিকার হন। এ রকম হাজারো অভিযোগ রয়েছে সাধারণ মানুষের। এবার থানায় জিডি করতে গিয়ে কেউ জেন হয়রানির শিকার না হন, তার জন্য চালু হলো পুলিশের নতুন সেবা।

আপনি যদি থানায় কোনো জিডি করেন, তবে থানা থেকে আপনাকে ফোন করা হবে। ফোন করে জিজ্ঞাসা করা হবে আপনি কি থানায় জিডি (সাধারণ ডায়েরি) করেছেন? জি

নিজস্ব প্রতিবেদক

প্রতিটি মানুষেরই এক খণ্ড জমির মালিক হওয়ার আশা থাকে। তাইতো জীবনের সব কষ্টের উপার্জনের বিনিময়ে জমি কিনতে চান। কিন্তু আশা পূরণ করতে গিয়েই বাড়ে বিপদ।

মানুষ অনেক সময় এতো বেশি ব্যস্ত হয়ে পড়েন যে, কোনটি সঠিক কিংবা কোনটি ভুল তা বুঝে উঠার সময় থাকে না। এছাড়াও জমি কেনা-বেচায় অসাধু চক্র, টাউট-বাটপার ও দালালরা তো আছেই। বিশেষ করে রাজধানী, বিভাগীয় শহর