১৩১ মিনিট আগের আপডেট; রাত ৬:৫৭; সোমবার ; ২৬ জুলাই ২০২১

জীবনযাপন

Abu Sumain

খাবার হিসেবে পোলাও এর কোন বিকল্প নেই বাসায় মেহমান আসলে বা বিশেষ দিনগুলোতে। তবে কয়েক দশক আগেও প্রধানত ধনী অভিজাতদের বাড়িতে বেশ দাপটের সঙ্গে রাজত্ব করেছে কাশ্মীরি পোলাও। আর পোলাও আমাদের সবারই খুবই পছন্দের। আর মাত্র কযেক দিন পরেই আসছে কুরবানির ঈদ। তাই ঈদের এই বিশেষ দিনে অতিথি অ্যাপায়নে আয়োজন করুন কাশ্মীরি পোলাও। আসুন দেখে নিই কাশ্মীরি পোলাও রান্না করা

Abu Sumain

খিচুড়ি ছাড়া বাঙালির বর্ষাযাপন যেন অসম্পূর্ণই থেকে যায়। শহর, নগর কিংবা গ্রাম- খিচুড়ির জনপ্রিয়তা সর্বত্রই। কিভাবে এই মুখরোচক খাবারটি বাঙালির পাতে ঠাঁই পেল তা অবশ্য জানা যায় না।

তবে চাল-ডাল মিশিয়ে চটজলটি পরিপূর্ণ একটা খাবার তৈরি হওয়ায় যেমন রাঁধুনীর পরিশ্রম বাঁচে, তেমনি রসনাও তৃপ্ত হয় পরিবারের সবার। শুধু সুস্বাদুই নয়, খিচুড়ির আছে বিভিন্ন পুষ্টিগুণও।

Abu Sumain

ইলিশ মাছ দিয়ে তৈরি করা যায় জিভে জল আনা সব পদ। এর স্বাদ ও সুগন্ধের জন্য প্রায় সবার কাছেই প্রিয়। ইলিশ ভাজা কিংবা দোপেঁয়াজা তো নিয়মিতই খাওয়া হয়, একটু ব্যতিক্রম কিছু চাইলে তৈরি করতে পারেন ইলিশ মাছের মালাইকারি। এটি তৈরি করা যায় অল্প উপকরণ দিয়েই, তৈরি করতেও খুব বেশি সময় লাগে না। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

বড় ইলিশ মাছ- ৮ টুকর

Abu Sumain

সবার প্রিয় খাবারের মধ্যে খিচুড়ি হচ্ছে অন্যতম। বিশেষ করে বৃষ্টির দিনে খিচুড়ি তো চাই-ই চাই। বর্ষার এই মৌসুমে গরম গরম খিচুড়ি খেতে কার না ইচ্ছে করে। তাই ঘরে বসে কম সময়ে সহজেই রান্না করুন ভিন্ন স্বাদের চিংড়ি খিচুড়ি।

প্রোয়জনীয় উপকরণ:

১. পোলাও বা বাসমতি চাল ২ কাপ

২. মাঝারি চিংড়ি ৫০০ গ্রাম-মাঝারি

৩. মুগ ডাল ১ কাপ

৪. পেঁয়াজ বাটা আধা কাপ

৫.

Abu Sumain

আজকাল ভিনদেশী এই (বিফ স্টেক) খাবারটি আমাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নামি-দামি সব রেস্টেুরেন্টে গিয়ে সকলেই স্টেক অর্ডার করেন। স্বাদে মজাদার এই বিফ স্টেক সকলের মন জয় করে নিয়েছে।

তবে এই স্টেক আপনি চাইলে খুব সহজে ঘরে বসেই তৈরি করে নিতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক বিফ স্টেক তৈরির ঘরোয়া রেসিপিটি।

উপকরণ:

প্রথমে মাংসের পিস নির্বাচন অনেক গুর

Noimage

০৯ জুন ২০২১, ১১:১৯

ঘরেই তৈরি করুন চিকেন রোল

Abu Sumain

সাধারণত যারা বাইরের খাবার খেয়ে অভ্যন্ত তাদের কাছে চিকেন রোল একটি মজাদার খাবার। আর বিকেলে বাসায় থাকলে অনেকেরই কিছু না কিছু খেতে ইচ্ছে করে। তাই বাইরে থেকে খাবার না কিনে নিজেই বাসায় তৈরি করে নিন চিকেন রোল। চলুন জেনে নেই কিভাবে তৈরি করবেন মজাদার চিকেন রোল।

যা যা প্রয়োজন

১. মুরগির কিমা- ২ কাপ

২. ময়দা- ২কাপ

৩. কাঁচা মরিজ কুচি- ৪টা

৪. পেয়াজ

Abu Sumain

রান্না করা খাবার তো কেবল চোখেই নয়, চেখেও দেখা যায়। একটা মূল উপকরণের সঙ্গে আনুষঙ্গিক উপকরণ এদিক-ওদিক করে আর রন্ধনপ্রণালিতে খানিকটা পরিবর্তন এনেই কত কী নতুন পদ তৈরি হয়ে যায়। রান্না যেন তাই উপস্থাপক ও মডেল মারিয়া নূরের কাছে বাস্তব জগতের জাদুর মতো। এই জাদুতে নতুন নতুন পদ রান্না করতে, নিজের রান্নায় আপনজনদের আপ্যায়ন করতে খুব পছন্দ করেন মারিয়া।

প্রতিদি

Abu Sumain

অন্য অনেক ডাল রান্নার আগে দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখলেও মসুর ডালের বেলায় আমাদের তাড়াহুড়ো একটু বেশি। অথচ এ ডালও যদি রান্নার আগে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা ভিজিয়ে রাখা হয় তবে উপকার মিলবে ঢের। এমনটা জানিয়েছে হার্ভার্ডের টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষকরা।

মসুর ডালে আছে ফাইটেজ নামের একটি এনজাইম। কিছুক্ষণ ভিজিয়ে রাখলে ওটা সক্রিয় হয়। তখন ওটা ফাইটিক অ্য

Abu Sumain

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর মাত্র ঈদের কয়েকদিন বাকি। ঈদ মানে বিভিন্ন রকম খাওয়া-দাওয়া, নতুন নতুন পোশাক পরা। আর এই বিভিন্ন রকম খাবারের মধ্যে সর্বপ্রথম যে খাবারটির কথা মনে পরে তা হলো সেমাই। সেমাই ছাড়া ঈদ ভাবাই যায় না। তাই সেমাই বাজার থেকে কিনে আনতে হয়।

তবে বাজার থেকে কেনা সেমাই কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজে বা

Noimage

২৭ ডিসেম্বর ২০২০, ২২:২০

মুখরোচক রস চিতই পিঠা

Abu Sumain

শীত মানেই নানা ধরনের পিঠার আয়োজন। শীতের রকমারি পিঠার মধ্যে রস চিতই অন্যতম। পরিবারসহ প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন মুখরোচক এ পিঠা। 

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন রস চিতই পিঠা-

উপকরণ

চালের গুঁড়া ৩ কাপ, গরম পানি ৩-৪ কাপ (পরিমাণমতো), লবণ স্বাদমতো, খেজুরের ঘন রস ২ কাপ, তেজপাতা ২টা, নারিকেল কোরানো আধাকাপ।

প্রণালি

চালের গুঁড়া, লব

Abu Sumain

শরীরের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট ভীষণ জরুরি। বিশেষ করে গর্ভবতী নারীদের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার বিকল্প নেই। ভিটামিন সি, বিটা-ক্যারোটিন, ভিটামিন ই, সিলেনিয়াম, জিঙ্কসহ আরও নানা উপাদানের কাজ ত্বরান্বিত করে অ্যান্টি-অক্সিডেন্ট।

হৃদরোগ, ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমাতে অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার নিয়মিত খাওয়া জরুরি। জেনে নিন ক

Abu Sumain

শীতের বিকালের নাস্তায় চায়ের সঙ্গে খেতে পারেন ঝাল মাংস পুলি। মুখরোচক এ খাবার তৈরি করতে পারেন ঘরে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ঝাল মাংস পুলি-

উপকরণ

চালের গুঁড়া ৩ কাপ, পুরের জন্য হাড়ছাড়া মুরগির মাংস ২ কাপ, মরিচের গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ২ কাপ, কাঁচামরিচ কুচি ৫টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গুঁড়োদুধ