১০০৯০৭ মিনিট আগের আপডেট; দিন ১১:৩৩; সোমবার ; ০৭ মার্চ ২০২২

খেলা

Abu Sumain

একই দিনে ক্রিকেট বিশ্ব হারিয়েছে দুই ক্রিকেট কিংবদন্তিকে। আজ সকালে খবর আসে, অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান রড মার্শ আর নেই। ৫২ বছর বয়সী শেন ওয়ার্ন তখন মার্শের মৃত্যুতে শোক জানিয়ে টুইট করলেন। এই একই দিন পুরো ক্রিকেট বিশ্বকে শোকস্তব্ধ করে ওপারে চলে গেলেন ওয়ার্নও। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্নের মৃত্যুতে গভীরভাবে শোকাহত বাং

Abu Sumain

অবিশ্বাস্য মনে হলেও চোখের সামনেই ইতিহাস গড়ে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয় করলো বাংলাদেশ দল। মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে মুমিনুল হকের দল। নিজেদের টেস্ট ইতিহাসে এটাই সেরা জয় বাংলাদেশের। ৫ উইকেটে ১৪৭ রানে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল নিউজিল্যান্ড। আজ পঞ্চম ও শেষ দিনে সকালের সেশনে ১০.৪ ওভারের মধ্যে মাত্র ২২ রান তুল

Abu Sumain

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সময় পাকিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফর এবং মাঠে পতাকা ওড়ানো নিয়ে আলোচনা-সমালোচনার মুখে পাকিস্তানের পক্ষ নিয়ে জাতীয় সংসদে বক্তব্য দিলেন বিএনপির সাংসদ হারুনুর রশীদ। তিনি বলেন, কোনো দেশের প্রতি বিদ্বেষমূলক মনোভাব দেখানো ঠিক নয়।

শনিবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ বিষয়ে বক্তব্য দেন হারুন। পাকিস্তানের পক্ষে কথা ব

Noimage

২৭ নভেম্বর ২০২১, ১৩:৪৩

৩৩০ রানে থামল বাংলাদেশ

Abu Sumain

সফররত পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৩৩০ রান তুলতে পেরেছে টাইগার দল। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ৬ উইকেট হারিয়ে এই রান তুলে বাংলাদেশ। যোগ হয় ৭৭ রান। তারা অলআউট হয়েছে। 

৪ উইকেট হারিয়ে ২৫৩ রানে প্রথমদিন শেষ করেছিল বাংলাদেশ। লিটন দাস ও মুশফিকুর রহিম অপরাজিত থেকে দিন শেষ করায় আশা ছিল বড় সংগ্রহের। হাসান আলীর পেস তোপে তিনশ পেরিয়ে

Abu Sumain

সেই ‘ডেড বল’ নিয়ে যৌক্তিক ভিত্তি থাকলেও সেসময় প্রতিবাদ না করে আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার এমন স্পোর্টসম্যানশিপের দারুণ প্রশংসা করেছেন ধারাভাষ্যকাররা।

খেলা শেষ হওয়ার পরও মাহমুদউল্লাহ রিয়াদ ‘ডেড বল’র সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে গভীরে যেতে চান না। খেলা শেষে ‘ডেড বল’ প্রসঙ্গে রিয়াদ জানান, নওয়াজ শেষ

Abu Sumain

বল ডেলিভারি দেওয়ার পর একিবারে শেষ মুহূতে ব্যাটসম্যানের এভাবে স্টান্স ছেড়ে সরে যাওয়া আদৌ ঠিক হয়েছে কিনা। এটা নিয়েই চলছে বিস্তর আলোচনা-সমালোচনা। 

অনেকেই মোহাম্মদ নওয়াজের এভাবে সরে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে আবার জানতে চাচ্ছেন ক্রিকেট আইনে এভাবে সরে যাওয়া বৈধ কিনা। 

ক্রিকেটের আইনে ২০.৪.২.৫ ধারায় বলা হয়েছে, যদি বল করার সময় ব্যাটসম্যান প্রস্ত

Noimage

২২ নভেম্বর ২০২১, ১৬:৪২

এবার স্পিনে বিভ্রান্ত বাবর আজম

Abu Sumain

বাংলাদেশ সফরে পুরোপুরি ব্যর্থ পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের গতির বলে বোল্ড হয়ে ফেরেন এ তারকা ব্যাটসম্যান।

সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে তরুণ লেগ স্পিনার আমিনুল ইসলামের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন বাবর আজম। 

আগের দুই ম্যাচে ৭ ও ১ রানে আউট হওয়া পাকিস্তানের

Abu Sumain

পাকিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের আশঙ্কায় পড়ে গেছে বাংলাদেশ দল। সোমবার শেষ ম্যাচে জয় না পেলে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হবে টাইগাররা।

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে দেশসেরা পেসার মোস্তাফিজুর রহমানের সার্ভিস নাও পেতে পারে দল। শনিবার দ্বিতীয় ম্যাচে  বোলিংয়ের সময় পায়ে ব্যথা অনুভব করেন এই কাটার মাস্টার।

এদিন পাকিস্তা

Abu Sumain

মিরপুর শেরেবাংলা ক্রিকেট গ্রাউন্ডে ১৯ নভেম্বর দুপুর ২টায় মাঠে গড়াবে বাংলাদেশ-পাকিস্তানের প্রথম টি-টোয়েন্টি। আর এ ম্যাচ দিয়ে প্রায় ২ বছর পর মাঠে বসে দর্শকরা দেখতে পারবেন খেলা।

করোনার কারণে এতদিন মাঠে দর্শকদের প্রবেশের অনুমতি ছিল না। এ কারণে গত সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে মাঠে দর্শক যেতে পারেনি। এবার দর্শকদের প্রবেশে অনুমতি দেওয়া

Abu Sumain

বাংলাদেশ-ভারত যৌথভাবে ২০৩১ সালের বিশ্বকাপের আয়োজন করবে। এর আগে ২০১১ সালের বিশ্বকাপে ভারত ও শ্রীলংকার সঙ্গে আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের একক আয়োজক ছিল বিসিবি।

মঙ্গলবার ২০২৪ থেকে ২০৩১ সালের ছেলেদের আইসিসি টুর্নামেন্টের স্বাগতিকদের নাম ঘোষণা করা হয়েছে।  এ চক্রে এই একটি টুর্নামেন্টেরই আয়োজক হবে বাংলাদেশ। 

সব মিলিয়ে

Abu Sumain

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এতে স্কোয়াড থেকে বাদ পড়েছেন মুশফিকুর রহীম, লিটন দাস ও সৌম্য সরকার।

মঙ্গলবার বিকালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে ঠাঁই পেয়েছে চারটি নতুন মুখ। সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শহিদুল

Abu Sumain

টস জয় তো ম্যাচ জয়! এবারের বিশ্বকাপে এটিই হয়ে আসছিল। বিশেষ করে দুবাইয়ে। এই ভেন্যুতে ১২ ম্যাচের ১০ টিতেই যে টস জয়ী দল জয় নিয়ে ফেরে। ফাইনালেও তাই টস জিতে বোলিং নিতে দুইবার ভাবেননি অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ান অধিনায়কের সেই সিদ্ধান্ত সঠিক প্রমাণ করে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে অজিরা। আসল বিশ্বকাপে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের