৩৭ মিনিট আগের আপডেট; রাত ৪:৫১; সোমবার ; ২৫ অক্টোবর ২০২১

খেলা

Abu Sumain

ভারতের কাছে বিশ্বকাপের মঞ্চে এর আগে টানা এক ডজন বার হারতে হয়েছে পাকিস্তানকে। রোববার সেই হারের যেন বদলা নিলেন বাবর আজমরা। বিশ্বকাপের মঞ্চে ১৩তম ম্যাচে বাবর-রিজওয়ানের উদ্বোধনী জুটিতেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

জয়ের পথে অপরাজিত ১৫২ রানের জুটি গড়ে ১৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে দেন বাবর ও রিজওয়ান। যেখানে বাবরের সংগ্রহ ৫২ বলে ৬৮ রান এবং রিজওয়ান করেন ৫

Abu Sumain

সাকিব আল হাসান মাঠে নামা মানেই যেন নতুন মাইলফলক। রেকর্ড আর সাকিবের এই মেলবন্ধন চলল পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচেও। সাকিব আজ এমনই এক রেকর্ড গড়লেন বহুদিন ক্রিকেট ইতিহাসে সোনার হরফেই লেখা থাকবে বাঁহাতি অলরাউন্ডারের নাম।

বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় সাকিব আজ উঠে গেলেন শীর্ষে। পাকিস্তানের শহীদ আফ্রিদির সমান ৩৯ উইকেট এখন সাকিবের। আফ

Abu Sumain

টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে ৮৪ রানের বিশাল ব্যবধানে জয় পেল বাংলাদেশ ক্রিকেট দল। এই জয়ে বিশ্বকাপের মূল পর্বের টিকিট নিশ্চিত করল বাংলাদেশ। এর আগে টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৭১ রানের ব্যবধানে জয় পেয়েছিল বাংলাদেশ। 

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ১৭২ রানের বিশাল ব্যাবধানে জয় পায় শ্রীলংকা। বৃহস্পতিবার

Abu Sumain

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে পরাশক্তি অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে গর্জন দিয়েছিল বাংলাদেশ।

এমন পারফরম্যান্সের পর  বিশ্বকাপের প্রথম রাউন্ডে উৎরে যাওয়াটা মাহমুদউল্লাহের দলের জন্য কঠিন কিছু নয় বলে ভাবা হচ্ছিল। বি গ্রুপে স্কটল্যান্ড, ওমান আর পাপুয়া নিউগিনি। সবার সঙ্গেই হেসেখেলে জিতবে বাংলাদেশ - এমন খোশমেজাজ নিয়েই বিশ্বকাপ

Abu Sumain

দেশের হয়ে টেস্ট খেলা বাদ দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) বেছে নিয়েছিলেন সাকিব আল হাসান। জানিয়েছিলেন, বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই জাতীয় দলের খেলা রেখে আইপিএলকে বেছে নিয়েছেন তিনি। এ নিয়ে কম সমালোচনা শুনতে হয়নি সাকিবকে। সাকিবের দেশপ্রেম নিয়েও প্রশ্ন তোলা হয় সে সময়।

আর সেই আইপিএলে সাকিবের পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। আইপিএলের ভারতপর্বে সাক

Abu Sumain

স্কটল্যান্ডের পর ওমানের বিপক্ষেও শুরুতে কেঁপেছিল বাংলাদেশের ব্যাটিং। ২১ রানেই বাংলাদেশ হারায় ২ উইকেট। সেখান থেকে সাকিব-নাঈমের ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। ব্যাটিংয়ের পর বোলিংয়েও দারুণ নৈপুণ্য দেখান সাকিব।

তাঁকে সঙ্গ দিয়ে জ্বলে উঠেন মোস্তাফিজুর রহমানও। সাকিব-মোস্তাফিজ-নাঈমের নৈপুণ্যে বাঁচা-মরার লড়াইয়ে ওমানকে ২৬ রানে হারিয়

Abu Sumain

বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে সমীকরণ কঠিন করে ফেলেছে বাংলাদেশ দল। মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলতে হলে শেষ দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জিততে হবে।  

শুধু জয় পেলেই হবে না, রান রেটেও অন্যদের চেয়ে এগিয়ে থাকতে হবে টাইগারদের। তাহলেই বিশ্বকাপের মূল পর্বে খেলার টিক

Abu Sumain

বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে অনেক স্বপ্ন ছিল কলকাতা নাইট রাইডার্সের। সাকিবকে ৩.২ কোটিতে কিনে নেয় ফ্রাঞ্চাইজিটি। কেকেআরের ‘লাকি চার্ম’ বলা হচ্ছিল তাকে।  

কিন্তু আইপিএলের সংযুক্ত আরব আমিরাত পর্বে অবহেলিত ছিলেন তিনি। টানা ৯ ম্যাচ ডাগআউটে বসে দর্শক হয়েই কাটিয়ে দেন। পরে সুযোগ পেয়ে পারফরম্যান্সের ঝলকও দেখিয়েছেন। কিন্তু শেষ দুই ম্যাচে ছি

Abu Sumain

১৭৩ রান করলেই সবার আগে ফাইনালের টিকিট নিশ্চিত হবে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের। আইপিএলের ১৪তম আসরের প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৭২ রান করে দিল্লি ক্যাপিটাল।  

দলের হয়ে ৩৪ বলে সাত চার ও তিন ছক্কায় সর্বোচ্চ ৬০ রান করেন ওপেনার পৃথ্বী শ।  ৩৫ বলে তিন চার ও দুই ছক্কায় অপরাজ

Abu Sumain

টি-টোয়েন্টি বিশ্বকাপের দিনগণনা শুরু হয়েছে এরই মধ্যে। বিশ্বকাপ শুরুর ৭ দিন আগে আজ আইসিসি এক বিবৃতিতে অর্থ পুরস্কার ঘোষণা করেছে। শুধু শিরোপাজয়ী দলই নয় অর্থ পুরস্কার পাবে বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দলই। রানার্স আপ, সেমিফাইনাল থেকে বাদ পড়া, সুপার টুয়েলভে সরাসরি কোয়ালিফাই কিংবা প্রতিটি ম্যাচ জয়, সবমিলিয়ে অর্থ পুরস্কারের পরিমাণ প্রায় ৪৮ কোটি টাকা। 

Abu Sumain

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১৭ অক্টোবর স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনির ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের প্রথম পর্ব।

একই দিনে ওমানের মাঠে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে বাংলাদেশের।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সূত্রে জানা গেছে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মে কিছু পরিবর্তন আনা হচ্ছে। প্রথমবারের ম

Abu Sumain

সাম্প্রতিক পরিসংখ্যান ও র‌্যাংকিংয়ে এগিয়ে মালদ্বীপ। মাঠটাও তাদের। এদিকে লালকার্ড দেখে বাংলাদেশ দলের একাদশে নেই গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় রাকিব হোসেন ও বিশ্বনাথ ঘোষ।

মালদ্বীপ ফুটবল দল র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশ থেকে ৩১ ধাপ এগিয়ে। সব মিলিয়ে অনেকটা পিছিয়ে থেকেই আজ সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের মুখোমুখি বাংলাদেশ।

অবশ্য দুদলের মুখোমুখি দেখায় এগিয়ে বা