১৪২ মিনিট আগের আপডেট; রাত ৩:২৮; সোমবার ; ২০ মে ২০২৪

খেলা

নিজস্ব প্রতিবেদক

বরাদ্দ থাকলেও তা গ্রহণ করার উপায় ছিল না বিশ্বকাপের ম্যাচ কাভার করতে ধর্মশালায় আসা বাংলাদেশের সাংবাদিকদের। এই সফরে তো আর তাঁদের পরিবারের সদস্যরা সঙ্গী হয়নি। তাই গ্যালারি ভরাতে পরিবারের জন্য সৌজন্য টিকিট নিয়ে অবদান রাখার সুযোগ তাঁদের ছিল না।

অবশ্য এই ‘অফার’ শুধু তাঁদের জন্যই ছিল না।

হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এইচপিসিএ) মিডিয়া ম্যানেজ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বকাপ শুরুর আগে থেকে বাংলাদেশের বড় মাথাব্যথার নাম ছিল আফগানিস্তান। প্রথম ম্যাচে সেই আফগানদের হারিয়ে বিশ্বকাপে দারুণ সূচনা করেছে বাংলাদেশ। আফগানিস্তানের ১৫৭ রানের লক্ষ্য বাংলাদেশ তাড়া করেছে ৬ উইকেট ও ৯২ বল হাতে রেখে।

বাংলাদেশের শুরুটা অবশ্য ভালো ছিল না।

দলীয় ২৭ রানের মধ্যে দুই ওপেনার ফিরে যান। প্রথমে ১৯ রানে তানজিদ হাসান তামিম রান আউট হয়ে ফ

নিজস্ব প্রতিবেদক

ভারত-পাকিস্তান রাজনৈতিক বৈরিতা নিয়ে নতুন করে বলার দরকার নেই। দুই প্রতিবেশি দেশের রাজনৈতিক দ্বন্দের খড়ক পড়েছে ক্রিকেটেও। লম্বা সময় ধরে বন্ধ হয়ে আছে দুই দেশের দ্বিপক্ষীয় সিরিজ। এখন ক্রিকেটে দুই দেশের মুখোমুখি হওয়া পুরোপুরি নির্ভর করে বৈশ্বিক ইভেন্টের ওপর।
 
তবে দুই দেশের রাজনৈতিক বৈরিতা ছাপিয়ে প্রাসঙ্গিক হয়েছে অন্য কিছুও। সেটা কী? নিশ্চয়ই কিছুটা আঁ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বকাপের স্কোয়াড ঘোষণার শেষ দিন ২৮ সেপ্টেম্বর। এ সময়ের দুই দিন আগেই দল ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে সবচেয়ে বড় চমক তামিম ইকবালের জায়গা না পাওয়া। নির্বাচকদের ব্যাখ্যা— চোটের কারণে এ অভিজ্ঞ ওপেনারকে বিশ্বকাপ স্কোয়াডে নেওয়া হয়নি।

গুঞ্জন আছে, তামিম বিশ্বকাপে ৫ ম্যাচের বেশি খেলতে পারবেন না— এমন শর্ত দেওয়ায় তাকে দলে রাখা

নিজস্ব প্রতিবেদক

এশিয়ান গেমসে নারী ক্রিকেটারদের হাত ধরে বাংলাদেশ প্রথম পদক জিতলো। সোমবার হাংজুর পিংফেং ক্যাম্পাস ক্রিকেট ফিল্ডে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তানকে হারিয়েছেন নিগার সুলতানা জ্যোতিরা। এবারের এশিয়ান গেমসে এটাই বাংলাদেশের প্রথম পদক।

চীনের হাংজুতে আজ পাকিস্তানকে মাত্র ৬৪ রানেই আটকে দেয় বাংলাদেশ। জবাবে ৫ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদে

নিজস্ব প্রতিবেদক

স্বাগতিক শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে অষ্টমবারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তুলল ভারত। রবিবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে লঙ্কানদের দেওয়া ৫১ রানের মামুলি লক্ষ্যে ভারত পৌঁছে গেছে মাত্র ৬.১ ওভারে। সেটিও আবার কোনো উইকেট না হারিয়েই।

শুভমান গিল ১৯ বলে ২৭ ও ইশান কিশান ১৮ বলে ২৩ রানে অপরাজিত থাকেন।

এর আগে টসে জিতে আগে ব্যাট করতে নেমে মোহাম্মদ সিরাজের

নিজস্ব প্রতিবেদক

বিশেষজ্ঞ স্পিনার হিসেবে একাদশে এলেও দলের একান্ত প্রয়োজনে ‘ব্যাটার’ হয়ে উঠলেন নাসুম আহমেদ। শেষদিকে নাসুম এবং শেখ মেহেদির ব্যাটে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ তুরল ২৬৫ রান। এতে অধিনায়ক সাকিব এবং তাওহীদ হৃদয়ের দুটি পঞ্চাশোর্ধ ইনিংসের বড় অবদান আছে। ভারতের দুর্ধর্ষ ব্যাটিং লাইনআপের সামনে এই টার্গেট আদৌ লড়াই করার মতো হবে কিনা- সেটা সময়ই বলে দেবে।

কলম্বো

নিজস্ব প্রতিবেদক

২০২৩ বিশ্বকাপের বাকি ৮৬ দিন বাকি থাকতেই উন্মদনা ছড়িয়েছে দর্শকদের নিকট। ভারত বিশ্বকাপকে সামনে রেখে ২৭ জুন চূড়ান্ত সূচি প্রকাশ করেছে আইসিসি।

মঙ্গলবার (১১ জুলাই) ১০ দলের ১০ অধিনায়কের ছবি দিয়ে একটি পোস্ট করেছে আইসিসি। সেখানে বাংলাদেশের অধিনায়ক হিসেবে আছেন তামিম ইকবালও।

আরেকটি বিষয়, কোনো দলই এখনো বিশ্বকাপের দল ঘোষণা করেনি। বিশ্বকাপের দল ঘোষণা না হ

নিজস্ব প্রতিবেদক

এক ওভারে ৬ বলে ৬ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন ইংল্যান্ডের এক বিস্ময় বালক।

সব ধরনের ক্রিকেট মিলিয়ে ছয় বলে ছয় ছক্কার কীর্তি ঘটেছে ১০ বার। কিন্তু ছয় বলে ৬ উইকেট শিকারের কীর্তি ছিল একটাই। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সেই নজির গড়লেন ইংল্যান্ডের ১২ বছর বয়সি ক্রিকেটার অলিভার হোয়াইট হাউস।

৯ জুন কুকিলের বিপক্ষে ২ ওভারে কোনো রান খরচ না করেই ৮ উইকেট শিকার ক

নিজস্ব প্রতিবেদক

টাইগাররা আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ৫৪৬ রানের জয় তুলে নিয়েছে। রান বিবেচনায় এটি টেস্ট ইতিহাসে বাংলাদেশের সবচেয়ে বড় জয়।

এর আগে সবচেয়ে বড় জয় ছিলো ২২৬ রানে। জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে প্রায় দেড়যুগ আগে ২০০৫ সালে এই জয় পেয়েছিল বাংলাদেশ।

আন্তর্জাতিক টেস্ট ইতিহাস দেখলে রান হিসাবে এটি তৃতীয় বড় জয়। ৬৭৫ রানে জিতে প্রথম স্থানে আছে ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদক

অবিশ্বাস্য জয় পেয়েছে বাংলাদেশ। সেটাও আবার শেষ বলে। অবিশ্বাস্য নাটকীয়তায় চেমসফোর্ডে আরেকটি অসাধ্য সাধন করলো বাংলাদেশ।

যে ম্যাচে হার প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল, সেই ম্যাচে ৫ রানের জয় তুলে নিয়ে শেষ হাসি হেসেছে বাংলাদেশ ক্রিকেট দল। তৃতীয় ও শেষ ওয়ানডেতে নাটকীয় এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে টাইগাররা।

প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে শেষ হচ্ছে আইসিসি বিশ্বকাপ সুপার লিগের লড়াই।

সুপার লিগে পয়েন্ট টেবিলের সেরা সাত দল ও স্বাগতিক দল ভারত সরাসরি আগামী বিশ্বকাপে খেলবে। ঐ আট দলের সাথে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে আরও দু’টি দল।

আগামী জুনে অনুষ্ঠেয়  কোয়ালিফাইয়ারের সেরা দুই দল পাবে বিশ্বকাপে খেলা