১০০৯০৮ মিনিট আগের আপডেট; দিন ১১:৩৪; সোমবার ; ০৭ মার্চ ২০২২

খেলা

Abu Sumain

সেই ‘ডেড বল’ নিয়ে যৌক্তিক ভিত্তি থাকলেও সেসময় প্রতিবাদ না করে আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার এমন স্পোর্টসম্যানশিপের দারুণ প্রশংসা করেছেন ধারাভাষ্যকাররা।

খেলা শেষ হওয়ার পরও মাহমুদউল্লাহ রিয়াদ ‘ডেড বল’র সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে গভীরে যেতে চান না। খেলা শেষে ‘ডেড বল’ প্রসঙ্গে রিয়াদ জানান, নওয়াজ শেষ

Abu Sumain

বল ডেলিভারি দেওয়ার পর একিবারে শেষ মুহূতে ব্যাটসম্যানের এভাবে স্টান্স ছেড়ে সরে যাওয়া আদৌ ঠিক হয়েছে কিনা। এটা নিয়েই চলছে বিস্তর আলোচনা-সমালোচনা। 

অনেকেই মোহাম্মদ নওয়াজের এভাবে সরে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে আবার জানতে চাচ্ছেন ক্রিকেট আইনে এভাবে সরে যাওয়া বৈধ কিনা। 

ক্রিকেটের আইনে ২০.৪.২.৫ ধারায় বলা হয়েছে, যদি বল করার সময় ব্যাটসম্যান প্রস্ত

Noimage

২২ নভেম্বর ২০২১, ১৬:৪২

এবার স্পিনে বিভ্রান্ত বাবর আজম

Abu Sumain

বাংলাদেশ সফরে পুরোপুরি ব্যর্থ পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের গতির বলে বোল্ড হয়ে ফেরেন এ তারকা ব্যাটসম্যান।

সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে তরুণ লেগ স্পিনার আমিনুল ইসলামের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন বাবর আজম। 

আগের দুই ম্যাচে ৭ ও ১ রানে আউট হওয়া পাকিস্তানের

Abu Sumain

পাকিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের আশঙ্কায় পড়ে গেছে বাংলাদেশ দল। সোমবার শেষ ম্যাচে জয় না পেলে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হবে টাইগাররা।

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে দেশসেরা পেসার মোস্তাফিজুর রহমানের সার্ভিস নাও পেতে পারে দল। শনিবার দ্বিতীয় ম্যাচে  বোলিংয়ের সময় পায়ে ব্যথা অনুভব করেন এই কাটার মাস্টার।

এদিন পাকিস্তা

Abu Sumain

মিরপুর শেরেবাংলা ক্রিকেট গ্রাউন্ডে ১৯ নভেম্বর দুপুর ২টায় মাঠে গড়াবে বাংলাদেশ-পাকিস্তানের প্রথম টি-টোয়েন্টি। আর এ ম্যাচ দিয়ে প্রায় ২ বছর পর মাঠে বসে দর্শকরা দেখতে পারবেন খেলা।

করোনার কারণে এতদিন মাঠে দর্শকদের প্রবেশের অনুমতি ছিল না। এ কারণে গত সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে মাঠে দর্শক যেতে পারেনি। এবার দর্শকদের প্রবেশে অনুমতি দেওয়া

Abu Sumain

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এতে স্কোয়াড থেকে বাদ পড়েছেন মুশফিকুর রহীম, লিটন দাস ও সৌম্য সরকার।

মঙ্গলবার বিকালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে ঠাঁই পেয়েছে চারটি নতুন মুখ। সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শহিদুল

Abu Sumain

টস জয় তো ম্যাচ জয়! এবারের বিশ্বকাপে এটিই হয়ে আসছিল। বিশেষ করে দুবাইয়ে। এই ভেন্যুতে ১২ ম্যাচের ১০ টিতেই যে টস জয়ী দল জয় নিয়ে ফেরে। ফাইনালেও তাই টস জিতে বোলিং নিতে দুইবার ভাবেননি অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ান অধিনায়কের সেই সিদ্ধান্ত সঠিক প্রমাণ করে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে অজিরা। আসল বিশ্বকাপে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের

Abu Sumain

টানটান উত্তেজনা আর শ্বাসরূদ্ধকর সেমিফাইনাল ম্যাচ দেখল বিশ্ব। ১৮তম ওভার পর্যন্ত দুই দলেরই আশা বেঁচেছিল। তবে শেষ দিকে মার্কুস স্টইনিস আর ম্যাথিউ ওয়েডের দুর্দান্ত ব্যাটিংয়ে উড়ন্ত পাকিস্তানকে মাটিতে নামাল অসিরা।

এ দুই তারকার দুর্দান্ত পারফরম্যান্সে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠল অস্ট্রেলিয়া। ১৯তম ওভারে ম্যাথিউ ওয়ের তিন ছক্কায় পাকিস্তান

Abu Sumain

২০১৯ বিশ্বকাপের টান টান উত্তেজনাপূর্ণ ফাইনালে লর্ডসে ইংল্যান্ডের কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছিল নিউজিল্যান্ড। সংস্করণ ভিন্ন হলেও, আজ আবুধাবিতে ইংল্যান্ডকে হারিয়ে সেই ‘প্রতিশোধ’ নিল কিউইরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ইংলিশদের ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে কেন উইলিয়ামসনের দল। 

ইংলিশদের দেওয়া ১৬৭ রানের লক্ষ্য তাড়া করতে শুরুটা ভালো কর

Abu Sumain

বিশ্বকাপের মূলপর্বে টাইগাররা পাঁচ ম্যাচ হেরে রীতিমতো হোয়াইটওয়াশ হয়ে বাড়ি ফিরেছে। দলের এমন হারের রেশ এখনো সাবেক ক্রিকেটার থেকে দর্শক-ভক্ত, বোদ্ধাদের কথায় রয়ে গেছে।  

ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন- বিশ্বকাপ চলাকালীন বোর্ড-ক্রিকেটারদের দ্বন্দ্বের কারণেই ব্যাকফুটে চলে যাওয়া বাংলাদেশ আর খেলায় ফিরতে পারেনি।

মঙ্গলবার জাতীয় দলের সাবেক সফল অধিনায়ক

Abu Sumain

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে বুধবার ইংল্যান্ড-নিউজিল্যান্ড ও বৃহস্পতিবার মাঠে নামছে পাকিস্তান-অস্ট্রেলিয়া।প্রথম ম্যাচ বুধবার অনুষ্ঠিত হবে আবুধাবিতে রাত আটটায়। দ্বিতীয় ম্যাচ হবে বৃহস্পতিবার দুবাইতে একই সময়ে।

গ্রুপ পর্বে দুই দলের যেসব তারকা ফর্মে ছিলেন সেমিফাইনালে মূলত তাদের দিকে থাকবে বাড়তি নজর। দেখে নিন এমন কয়েকজনকে যাদের দিকে থাকবে ব

Abu Sumain

পরাজয়ে বিশ্বকাপ শুরু করা ভারত, সান্তনার জয় দিয়েই আসর শেষ করল। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর থেকে কার্যত ছিটকে যায় ভারত। 

এরপর নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে জয় পেলেও সেমিফাইনালে উঠতে পারেনি কোহলিরা। 

সোমবার নামিবিয়াকে ১৩২ রানে গুটিয়ে দিয়ে ২৮ বল হাতে রেখে ৯ উইকেটের জয়