১৫৪ মিনিট আগের আপডেট; দিন ১২:১৪; বুধবার ; ২১ জানুয়ারী ২০২০

খেলা

Abu Sumain

পরপর দুই বছর ব্যালন ডি’ওর না জিতলেও, ২০১৯ সালের শেষটা বেশ ভালোভাবেই করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দুবাইয়ে আয়োজিত গ্লোব সকার অ্যাওয়ার্ডসে বছরের সেরা পুরুষ ফুটবলারের সম্মান জিতে নিলেন তিনি। এই নিয়ে পরপর চারবার। জুভেন্টাস ও পর্তুগিজ দলের হয়ে ২০১৯ সালে ভাল খেলার জন্যই এই সম্মান পেলেন তিনি।

২০১০ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে দুবাই। আর এই ৯ বছরের মধ্যে

Abu Sumain

ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে নিজ প্রজন্মের চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অন্তত এ একটি জায়গায় ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। শুধু ব্যালন ডি’অর নয়, এ বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিও নিজের করে নিয়েছেন তিনি। এখন তার সামনে লক্ষ্য হতে পারে সর্বকালের সেরা ফুটবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়া।

বয়স বিবেচনায় ৩২ বছর বয়সী মেসির পক্

Abu Sumain

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন রাঙামাটির মেয়ে জয়া চাকমা। বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারি হিসেবে মেয়েদের ফুটবলের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করবেন তিনি।

ফিফা রেফারি হতে গেল ২৩ আগস্ট বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পরীক্ষা দেন জয়া। পরে সেই রিপোর্ট হাতে পায় ফিফা। এরপর আনুষ্ঠানিকভাবে তাকে স্বীকৃতি দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডা

Abu Sumain

সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে পিছিয়েছে বাংলাদেশ। সেরা দশ অপরিবর্তিত রয়েছে। এ মাসে বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মাঠে ৪-০ গোলে হারে বাংলাদেশ। গত মাসে র‌্যাংকিংয়ে ৯২০ পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়ে ১৮৪তম স্থানে উঠেছিল তারা। বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে আবারও নেমে গেছে ১৮৭তম স্থানে। পয়েন্ট হারিয়েছে পাঁচটি।

শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন নেই। ১,৭৬৫ পয়েন্ট নি

Abu Sumain

ক্যারিয়ারের শুরু থেকেই ঝলক দেখাচ্ছেন জোয়াও ফেলিক্স। এর পুরস্কারও হাতেনাতে পেলেন তিনি। ২০১৯ সালের ‘গোল্ডেন বয় অ্যাওয়ার্ড’ জিতলেন অ্যাটলেটিকো মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড।

ইউরোপের ২১ বছর কিংবা এর চেয়ে কম বয়সী সেরা ফুটবলারকে এ পুরস্কার দেয় ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তো স্পোর্ত। গেল বুধবার পর্তুগিজ নিউ সেনসেশন ফেলিক্সকে এ বছরের সেরা ঘোষণা করে তারা।

২০

Abu Sumain

ম্যাচে তিন গোলের একটি নিজেই করেছেন। বাকি দুই গোল এসেছে সুয়ারেজ ও গ্রিজমানের কাছ থেকে। ওই দুই গোলেও মেসির অবদান। গোল করেছেন, বাকি দুটি করিয়েছেন।

ম্যাচের পুরো আলোটা তো লিওনেল মেসি একাই কেড়ে নিলেন! আর নেবেন নাইবা কেন? প্রিয় ক্লাব বার্সেলোনার হয়ে বুধবার যে তার ৭০০তম ম্যাচ। দিনটিকে স্মরণীয় করে রাখতে এর চেয়ে আর বেশি হয়তো করার ছিল না বার্সেলোনার এ