১০৮২ মিনিট আগের আপডেট; রাত ৫:১১; রবিবার ; ২৬ সেপ্টেম্বর ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

অনলাইনে শিক্ষাকার্যক্রম চালু রাখতে ১০০ টাকায় পুরো মাস ইন্টারনেট ব্যবহার করতে পারবেন দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সে ক্ষেত্রে সরকারি মোবাইল অপারেটর টেলিটক সিম ব্যবহার করতে হবে শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন

Noimage

০১ সেপ্টেম্বর ২০২০, ১৭:২৭

কঠোর হচ্ছে ফেসবুক, জেনে নিন নতুন নিয়ম

Abu Sumain

কাজে-অকাজে আমাদের প্রায় সারাবেলার সঙ্গী এখন ফেসবুক। নিজের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখতে নতুন নিয়মগুলো জেনে নিতে হবে। কারণ, আসছে ১ অক্টোবর থেকে বেশ কিছু কঠিন নিয়ম চালু হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের জন্য।  

জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াটি মঙ্গলবার নিজেদের টার্মস ও সার্ভিসে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক কনটেন্টের বিষয়ে আরও

Abu Sumain

জাতীয় পরিচয় পত্র বা এনআইডি করা হয়েছে প্রায় এক যুগেরও বেশি সময় আগে। তখন যেসব ছবি ব্যবহার করা হয়েছিল সেগুলো অনেকের বর্তমান ছবির সঙ্গে মেলে না। আবার অনেকের ছবি বেশ অসুন্দর। ফলে অসুন্দর বা পুরনো ছবি পরিবর্তন করার প্রয়োজন হয়। এই কাজটি ওয়েবসাইট থেকে অনলাইনে করা হয়। ছবি পরিবর্তন ছাড়াও এনআইডির অনেক পুরনো তথ্য হালনাগাদ করা যায়।

জাতীয় পরিচয় পত্রের ছবি পরি

Noimage

২৫ অগাস্ট ২০২০, ১৬:০২

বিকাশের পিন ভুলে গেলে যা করবেন

Abu Sumain

বিকাশের গ্রাহকরা পিন ভুলে গেলে বা কয়েকবার ভুল পিন দেয়ার কারণে অ্যাকাউন্ট ব্লক হয়ে গেলে এখন থেকে নিজেই নিজের অ্যাকাউন্টের তথ্য যাচাই (ভেরিফাই) করে পিন রিসেট করতে পারবেন।

গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি প্রকৃত গ্রাহককে আরও সুরক্ষিত করে তুলতে সম্প্রতি এ সেবা চালু করেছে দেশের জনপ্রিয় মোবাইল আর্থিক সেবা প্রদানকার

Noimage

২৪ অগাস্ট ২০২০, ২২:০৯

স্বল্পমূল্যে ল্যাপটপ ও ডেস্কটপ

Abu Sumain

শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসের জন্য মাত্র ৯৯৯৯ টাকায় ডেস্কটপ এবং ২৬ হাজার ৮০০ টাকায় ল্যাপটপ বিক্রির ঘোষণা দিয়েছে সিস্টেমআই টেকনোলজিস লিমিটেড।

রোববার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি সাশ্রয়ী মূল্যের কম্পিউটার ও ল্যাপটপ বিক্রির ঘোষণা দেয়।

২.২০ গিগাহার্জের কোর-২ ডুয়ো প্রসেসর, ২ গিগাবাইট র‌্যাম, ৩২০ গিগাবাইট হার্ডডিস্ক, ওয়াইফাই অ্যাডা

Abu Sumain

বর্তমানে ফেসবুকের যে ডিজাইন ব্যবহার করছেন সেটি চিরতরে হারিয়ে যাচ্ছে। ফলে ওপরে নীল নেভিগেশন বার সংবলিত ফেসবুকের এই ক্লাসিক ডিজাইনটি থেকে তাই বাধ্যতামূলকভাবেই বের হয়ে আসতে হবে ব্যবহারকারীদের।

সোজা কথায়, ফেসবুককে এতদিন যেভাবে দেখে এসেছেন, তেমনটি আর থাকছে না।  শুক্রবার (২১ আগস্ট) প্রযুক্তি বিষয়ক সব সংবাদমাধ্যম এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

এনগ্

Abu Sumain

বিশ্বের ৩০ লাখ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীর তথ্য ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন চেক পয়েন্ট সিকিউরিটির রিসার্চাররা। তাদের দাবি মোবাইল ফোনে ব্যবহৃত কোয়ালকম চিপের কারণে এই ঝুঁকি তৈরি হয়েছে। তারা কোয়ালকমের ডিজিটাল সিগন্যাল প্রসেসর চিপে (ডিসিপি) ৪০০টি ত্রুটি খুঁজে পেয়েছেন।

জানা যায়, বাজারে ব্যবহৃত অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মধ্যে ৪০ শতাংশ স্মার্টফোনে

Noimage

১১ অগাস্ট ২০২০, ২২:৩৪

টিকটক কিনতে চায় টুইটার

Abu Sumain

টিকটক কিনতে মূল কোম্পানি বাইটড্যান্সের সঙ্গেও আলোচনা করেছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। তবে এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে টুইটার। ব্যবহারকারীদের ডেটা চুরির অভিযোগে টিকটককে নিষিদ্ধ করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টিকটককে কিনতে ৪৫ দিনের সময় দিয়েছেন তিনি। এরই মধ্যে টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা বিক্রি করতে হবে ব

Noimage

০২ জুলাই ২০২০, ১২:৪৯

ফেসবুক বদলাবে না: জাকারবার্গ

Abu Sumain

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুক তার অবস্থান বদলাবে না। ঘৃণ্য বক্তব্য নিয়ে পাঁচ শ'র বেশি বিজ্ঞাপনদাতা ফেসবুক প্ল্যাটফর্ম বর্জনের ঘোষণা দেওয়ার প্রতিক্রিয়ায় জাকারবার্গ এ কথা বলেছেন। গতকাল বুধবার দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞাপনদাতারা ফেসবুক ছাড়ার বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানের কর্মীদের সামনে তাঁর বক্তব্য তুলে

Abu Sumain

মানুষ নিজেদের মতো বুদ্ধিমান প্রাণীর খোঁজে রয়েছে শত শত বছর ধরে। অন্য কোনো গ্রহে আর কোনো বুদ্ধিমান প্রাণী রয়েছে কি না, সে প্রশ্নের উত্তর খুঁজতে হয়রান হয়েছে, এখনো হচ্ছে। এখন এই সন্ধানের পথে এক আলোর দিশা পাওয়া গেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, আমাদের ছায়াপথ আকাশগঙ্গাতেই রয়েছে আমাদের মতো অনেকগুলো সভ্যতার অস্তিত্ব, যাদের সঙ্গে আমরা যোগাযোগ গড়ে তুলতে পারি। অনে

Abu Sumain

নতুন অর্থবছরে মোবাইল ফোনের মাধ্যমে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়তে যাচ্ছে। বাজেটে মোবাইল সেবার ওপর কর আরেক দফা বাড়িয়েছে সরকার। এই দফায় সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে, যা গত বছরও একই হারে বাড়ানো হয়েছিল। ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচও বেড়ে যাবে।

অর্থমন্ত্র আ হ ম মুস্তাফা কামাল বৃহস্পতিবার জাত

Abu Sumain

স্থানীয় পর্যায়ে মোবাইল টেলিফোন সেট উৎপাদনের উপর মূসক অব্যাহতি এবং সংযোজন খাতে ৫ শতাংশ হারে বিদ্যমান মূসক সুবিধা আরও এক বছর বৃদ্ধির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকাল সোয়া ৩টায় সংসদের বিশেষ বাজেট অধিবেশনে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভতিষ্যৎ পথ পরিক্রমা’ শীর্ষক স্লোগান সম্বলিত ১১০ পৃষ্ঠার বাজেট বক্তৃতা শুরু করেন তিনি।