৩৮৩ মিনিট আগের আপডেট; দিন ৬:১৮; রবিবার ; ১৮ জানুয়ারী ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

ফেসবুক নোটিফিকেশনস নামে নতুন একটি ফিচার চালু করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এখন থেকে ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে ভিন্ন কোনো ওয়েবসাইট বা অ্যাপে লগইন করা হলে তা সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানানো হবে। ফলে ব্যবহারকারী তার অ্যাকাউন্ট কোথাও অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে কিনা বা হ্যাক হয়েছে কিনা তা বুঝতে পারবেন।

এ ছাড়া অ্যাপে লগইনের সময় কী কী তথ্য সরবরাহ করছেন

Abu Sumain

গুগল নিউজের মাধ্যমে আর ‘পেইড ম্যাগাজিন সাবস্ক্রিপশন’ দেয়া হবে না। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র খবরটি সম্পর্কে নিশ্চিত করে বলেন, ‘সেবা বন্ধ হয়ে যাওয়ায় নতুন আর কোনো সাময়িকী পাওয়ার জন্য নিবন্ধন করতে পারবেন না আগ্রহীরা। তবে, পুরোনো যে সংখ্যাগুলো তাদের হাতে রয়েছে, সেগুলো আগের মতোই পিডিএফ বা অন্যান্য ফরমেটে সংরক্ষণ করা সম্ভব হবে।’

গুগল নিউজ কর্মসূচীর অধী

Noimage

৩০ ডিসেম্বর ২০১৯, ১২:১৩

মেসেঞ্জারে এই মেসেজ থেকে সাবধান!

Abu Sumain

বর্তমান যুগে ফেসবুক ব্যবহার করেন না এমন মানুষ পাওয়াই দুষ্কর। একজন মানুষের প্রায় সব জরুরি তথ্যই পাওয়া যায় তার ফেসবুক একাউন্টে। তাই ফেসবুক একাউন্ট হ্যাক করতে হ্যাকাররাও ব্যবহার করেন নিত্যনতুন পদ্ধতি।

এবারের নতুন বছরকে সামনে রেখে ফেসবুকে একটি ম্যাসেজ স্প্যাম করার মাধ্যমে হ্যাক করা হচ্ছে ফেসবুক আইডি। এই এ ধরনের সারপ্রাইজ মেসেজ লেখা কোনো লিংক আপনার ম

Abu Sumain

গুগল ম্যাপের মাধ্যমে এখন বিশ্বের যেকোন জায়গা সহজেই খুঁজে বের করা যায়। গুগল ম্যাপের কারণে যে কেউ ঘরে বসে ঘুরে আসতে পারবে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে। তবে গুগল ম্যাপে সাতটি জায়গা খুঁজে পাবেন না এমনটাই বলা হয়েছে সম্প্রতি ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়েছে, এ জায়গাগুলো জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, তাইওয়ান ও মার্কিন যুক্তরাষ্ট্

Noimage

২৩ ডিসেম্বর ২০১৯, ১৩:২৫

ফেসবুকে যেসব ছবি ভুলেও দেবেন না

Abu Sumain

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এখন খুবই জনপ্রিয়। তবে ফেসবুকে এমন কোনো ছবি পোস্ট করা উচিত নয়, যা থেকে হতে পারে বিপদ। আর ফেসবুকে এমন কিছু দেয়া ঠিক নয়, যা সঙ্গীর বিরক্তির কারণ হতে পারে।

ফেসবুকে ছবি পোস্ট দেয়ার পর আপনার পরিচিতরা অনেক প্রশ্ন জিজ্ঞাসা করবেন, যা শুনে আপনি বিব্রত হবেন। এ সময় সঙ্গে সঙ্গে হয়তো তাকে জানিয়েছে ‘পোস্ট’টা সরিয়ে নিতে।

একইভাবে

Abu Sumain

গুগল তার ব্রাউজার ক্রোমের সর্বশেষ (৭৯ তম) আপডেট স্থগিত করেছে। তথ্য মুছে যাওয়ার অভিযোগে পাওয়ার পর এ ব্যবস্থা গ্রহণ করে সংস্থাটি। সংবাদ মাধ্যম আইএএনএস জানায়, গুগলের অ্যান্ড্রয়েড ওয়েব ভিউ ফিচারে এক ধরনের বাগের কারণে এই সমস্যাটি হয়ে থাকতে পারে।

এক বিবৃতিও প্রকাশ করে ক্রোম ব্যবহারকারীদের ভোগান্তিতে ফেলার জন্য ক্ষমা চেয়েছে মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত

Abu Sumain

ড্রোনের ব্যবহার ক্রমশ বাড়ছে, নানা বিধিনিষেধের পরও বাংলাদেশে ড্রোনের ব্যবহার কম নয়। কোনও এলাকার জরিপকাজে, ড্রোন দিয়ে ছবি ও ভিডিও ধারণ হচ্ছে। পর্যটনেও রয়েছে এর ব্যবহার। ড্রোনের ব্যবহার যেহেতু রোধ করা সম্ভব নয়, সেজন্য ড্রোন অপারেশনকে সুনির্দিষ্ট নিয়মনীতির মধ্যে আনার পরিকল্পনা চলছে। এরই মধ্যে ড্রোন নীতিমালা তৈরির কাজও শুরু হয়েছে।

দেশে ড্রোন ওড়ানোর অ

Abu Sumain

ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে যাচ্ছে। ফেসবুকে ভুয়া খবরের বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করবে বলেও জানিয়েছে।

ফেসবুক জানিয়েছে, ফ্যাক্ট চেকিং কর্মসূচির মাধ্যমে প্ল্যাটফরমে কোনো খবর ভুয়া বলে শনাক্ত হলে সে পোস্টের বিষয়ে সতর্ক করা হবে। ভারতে এএফপি ইন্ডিয়া, ফ্যাক্ট ক্রেসেন্ডো, ফ্যাক্টলি, নিউজমোবাইল, ইন্ডিয়া টুডের মতো প্রতিষ্ঠানে

Abu Sumain

বিশ্বে প্রথমবারের মতো ‘ফাইভজি ডায়নামিক স্পেকট্রাম শেয়ারিং ডাটা’ প্রযুক্তির কল করা হলো অপো স্মার্টফোন থেকে। অপো, এরিকসন, কোয়ালকম টেকনোলজিস, সুইসকম এবং টেলস্ট্রার সমন্বিত উদ্যোগে অপো ফাইভজি ডিএসএস স্মার্টফোন থেকে সফলভাবে সম্পন্ন করা হয় বিশ্বের প্রথম ডিএসএস ডাটা কল। এর মাধ্যমে সূচনা হয় ফাইভজি ডিএসএস ডাটা প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহার।

ডায়নামিক স্পেক

Abu Sumain

প্রবাসী বাঙ্গালি গ্রাহকরা ফ্রি শুনতে পারবেন অডিও গান। ভিডিও এবং অ্যাপটির কিছু স্পেশাল ফিচার উপভোগ করার জন্য গুগল প্লে অথবা অ্যাপেল পেমেন্টের মাধ্যমে স্বাধীন মিউজিক উপভোগ করতে পারবেন।

বিশ্বজুড়ে বাংলাভাষী শ্রোতাদের কাছে বাংলাদেশী মিউজিক কন্টেন্ট পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি জানিয়েছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘স্বাধীন মিউজিক’। বাংলাদেশের সঙ্গীত

Abu Sumain

ফেসবুক জানিয়েছে, ক্রমবর্ধমান ব্যবসায় সহায়তা করাই তাদের মূল উদ্দেশ্য। বিশেষ করে ক্ষুদ্র উদ্যোক্তা, যারা সীমিত উপায়ে পণ্য ও সেবা বিক্রি করেন কিন্তু বিশ্ব বাজারে ঢোকারও সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশের মতো দেশগুলোও তাদের পরিকল্পনার অংশ।

ফেসবুকের সিঙ্গাপুর কার্যালয়ে এপিএসির প্রেস ডে উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচিতে সামাজিকমাধ্যমটির শীর্ষ কর্মকর্তা

Abu Sumain

ব্র্যান্ড ইন্সটিটিউট অব অস্ট্রেলিয়ার নতুন প্রতিবেদনে ব্র্যান্ড মর্যাদার দিক থেকে অ্যাপল ও স্যামসাংয়ের চেয়ে এগিয়ে রয়েছে গুগল।

ব্র্যান্ড ইন্সটিটিউট অব অস্ট্রেলিয়ার ২০১৯ রেপুটেশন হেলথ রিপোর্টে বলা হয়েছে দেশটির সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড গুগল-- খবর আইএএনএস-এর।

অস্ট্রেলিয়ার দুই হাজার প্রাপ্তবয়স্ক নাগরিকের সঙ্গে সাক্ষাৎকারের পর এ ঘোষণা দিয়েছে ব্র্যা