২০ মিনিট আগের আপডেট; রাত ৫:৪০; শুক্রবার ; ১০ জুলাই ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধক বাজারে আসতে আরও ছয় মাস সময় লাগবে বলে জানা গেছে।

ইতোমধ্যে এই প্রতিষেধকের উৎপাদনের কাজ শুরু করেছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ ও বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউটও। এ ছাড়া এই টিকার উৎপাদনের কাজ শুরু হবে ব্রাজিলেও।

বৃহস্পতিব

Noimage

০৯ জুলাই ২০২০, ২০:৫৭

ডলারের দাম কমেছে

Abu Sumain

বাজারে সরবরাহ বাড়ায় গত দুই মাসের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংক প্রতি ডলারের দাম কমিয়েছে গড়ে ১৫ পয়সা। গত মে মাসের শুরুতে প্রতি ডলারের দাম বেড়ে ৮৪ টাকা ৯৫ পয়সায় উঠেছিল। গত ৬ জুলাই এর দাম কমে ৮৪ টাকা ৮০ পয়সায় দাঁড়ায়। এর পর থেকে ডলারের ওই দরই ধরে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে রফতানি আয় কমলেও রেমিটেন্সপ্রবাহ বেড়েছে, কমেছে আমদানি ব

Abu Sumain

করোনাভাইরাস মহামারীর চেয়েও বেশি মানুষ ক্ষুধায় মারা যেতে পারেন। এখনই সঠিক পদক্ষেপ না নিতে পারলে বিশ্বে প্রতিদিন ১২ হাজারের বেশি মানুষ অনাহারে মারা যেতে পারেন বলে সতর্ক করেছে দাতব্য প্রতিষ্ঠান অক্সফাম ইন্টারন্যাশনাল।

স্কাই নিউজ জানিয়েছে, ‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক একটি প্রতিবেদনে এই আশঙ্কার চিত্র তুলে ধরেছে অক্সফাম। তারা বলছে, কোভিড মহামারীর কারণ

Abu Sumain

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখার খাতার কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে কাঁদলেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু কারাগারে কী ধরনের যন্ত্রণায় থাকতেন, তা বাইরে বলতেন না। যা জানতে পেরেছেন, লেখা থেকেই জেনেছেন।’ 

বুধবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে জাতীয় পার্টির মুজিবুল হন চুন্নুর প্রশ্নের জবাবে দিতে গিয়ে প্রধানম

Abu Sumain

কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে সর্বজনবিদিত কোনো ওষুধ এখনও তৈরি হয়নি। বেশ কিছু দেশে রেমডিসিভির ওষুধটির ব্যবহার হচ্ছে। তবে এটি করোনাভাইরাস চিকিৎসার অব্যর্থ দাওয়াই এমন কোনো সনদ দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে বসে নেই বিজ্ঞানীরা। শতাধিক ভ্যাকসিন নিয়ে বিশ্বের প্রথিতযশা বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন। এগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে

Abu Sumain

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের দাপটে বিশ্ববাসী আজ কোনঠাসা। রোজ মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছেন হাজারো মানুষ। এই ভাইরাসের কোনো প্রতিষেধক এখনও তৈরি হয়নি। রেমডিসিভির দিয়ে অনেক দেশে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে এটি কোভিড-১৯ এর অব্যর্থ ভ্যাকসিন এমনটি মনে করেন না বিশেষজ্ঞরা।

করোনাভাইরাসের কার‌্যকর ভ্যাকসিন তৈরির লক্ষ্যে বিশ্বের প্রথিতযশা বিজ্ঞানীরা রাত দিন কাজ ক

Abu Sumain

দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। 

নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র ও রাজনীতিতে নারীর অংশগ্

Abu Sumain

সারা বিশ্ব যখন করোনাভাইরাসের আঘাতে কুপোকাত, জীবন বাঁচাতে একটি ভ্যাকসিনের জন্য অপেক্ষার প্রহর গুনছে তখনই সুসংবাদ দিল বাংলাদেশের গ্লোব বায়োটেক।

মাত্র দেড় মাসে ভ্যাকসিন আবিষ্কার করেছে প্রতিষ্ঠানটি। এমনকি কোনো ধরনের মেশিনপত্র ছাড়া করোনা পরীক্ষার কিটও আবিষ্কারের দাবি করেছে প্রতিষ্ঠানটি।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, ইতিমধ্যে প্রতিষ্ঠানটি

Abu Sumain

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ৯ ওয়ার্ড পুর্ব বাইশারী তুফান আলী পাড়া গ্রামের বাসিন্দা মোঃ নুরুল আলম ফলজ ও বনজ নার্সারি করে এখন স্বাবলম্বী। ১ একর ২০ শতক জমি বন্দক নিয়ে দীর্ঘ ১৮ বছর আগে থেকে ক্ষুদ্র পরিসরে নার্সারি করা শুরু করে নুরুল আলম। এখন তার নার্সারিতে লাখের উপরে রয়েছে বিভিন্ন জাতের চারা। শনিবার (২৭ জুন) সকালে সরজমিন

Abu Sumain

যুক্তরাষ্ট্রের বার্ষিক বৈশ্বিক মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশের অগ্রগতি হয়েছে। এই বছরের প্রতিবেদনে ‘টায়ার-টু ওয়াচ লিস্ট’ থেকে বেরিয়ে এসেছে বাংলাদেশ। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের চলতি বছরের ‘ট্রাফিকিং ইন পারসনস রিপোর্ট’ প্রকাশিত হয়।

গত বছরের প্রতিবেদনে বাংলাদেশ ‘টায়ার-টু ওয়াচ লিস্টে’ ছিল। সেবারসহ ওয়াচ লিস্টে বাংলাদেশ ছিল টানা

Abu Sumain

সারা বিশ্বে করোনার প্রকোপ চলছে। ভাইরাসটির টিকা পেতে নিত্য নতুন গবেষণা চলছে। একের পর এক টিকার পরীক্ষা চালানো হচ্ছে। এবার যুক্তরাজ্যের এডিনবার্গের একদল গবেষক করেনাভাইরাসের চিকিৎসায় লবণ-পানি ব্যবহার কতটা কার্যকর তা পরীক্ষা করে দেখতে যাচ্ছেন।

এর আগে গবেষণায় দেখা গেছে, ঘরোয়া তৈরি লবণ-গোলা পানি সাধারণ সর্দি-জ্বরের লক্ষণ কমাতে পারে। যারা লবণ-পানি দিয়ে

Abu Sumain

ব্রিটেনে করোনা থেকে সুস্থ হওয়া হাজার হাজার মানুষকে হাসপাতালে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। করোনার কারণে তাদের ফুসফুস চিরকালের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ চিকিৎসকরা আশংকা করছেন, যারা করোনাভাইরাসে মারাত্মক আক্রান্ত হয়েছিলেন, তাদের একটা বড় অংশের ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে প