৬৬৯ মিনিট আগের আপডেট; দিন ১০:৩০; শুক্রবার ; ১২ ডিসেম্বর ২০১৯

এক্সক্লুসিভ

Abu Sumain

আয়ারল্যান্ডের রিঙ্গাস্কিডি এলাকার একটি জলাশয়ে নিয়মিত জল খেতে আসে একপাল ভেঁড়াসহ কয়েকশত গবাদি পশু। সম্প্রতি দুর্ঘটনাবসত ওই এলাকার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার কারখানার ভায়াগ্রা তৈরির কয়েক টন ভেষজ উপাদান পড়ে যায় ওই জলাশয়ের জলে। প্রায় ৮০ হাজার ভেঁড়া ওই জলাশয়ের জল খাওয়ার পর থেকেই অস্বাভাবিক আচরণ শুরু করেছে।

বিগত এক সপ্তাহ ধরে যৌন মিলনের ক্ষেত্র

Noimage

১০ ডিসেম্বর ২০১৯, ২৩:০৫

মদ্যপ রেকুনের মাতলামি

Abu Sumain

পথ ভুলে জার্মানির এরফুর্ট নগরীর ক্রিসমাস মার্কেটে ঢুকে পড়ে একটি রেকুন। এরপর এটি ভুলে লোকজনের ফেলে যাওয়া ওয়াইনের কিছুটা পান করে শুরু করে পাগলামী। এক পর্যায়ে রেকুনটি ঘুমিয়ে পড়লে এটিকে প্রাণীদের একটি আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

পথচারীরা রেকুনটির মাতলামির দৃশ্য ভিডিও করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা যায়, সেটি টলমল পায়ে চার

Abu Sumain

ভিকুনা নামের এক প্রজাতির প্রাণীর পশম থেকে উৎপাদিত হয় বিশ্বের সবচেয়ে দামী, উষ্ণ ও আরামদায়ক কাপড়। এ পোষাক কাশ্মীরি শালের থেকেও বহুগুণে দামী ও আরামদায়ক। দুর্লভ এ প্রাণীটির সন্ধান মেলে দক্ষিণ আমেরিকার স্বল্প কয়েকটি দেশে। চিলির অ্যান্ডিস আলটিপ্লানো পর্বতে এ প্রাণীটির বিচরণ দেখা যায়।

ক্যামেলিড পরিবারের প্রাণীদের মধ্যে ভিকুনা সবচেয়ে ছোট ও মায়াবী গঠনের

Abu Sumain

জলবায়ু পরিবর্তন এবং দূষণের কারণে মহাসাগরগুলোতে অক্সিজেন কমে যাচ্ছে, যার কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে মাছের অসংখ্য প্রজাতি। পরিবেশ সংরক্ষণ সংস্থা আইইউসিএন-এর বড় ধরনের একটি গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে।

বহু দশক ধরেই বিজ্ঞানীরা জানতেন যে, মহাসাগরগুলোতে পুষ্টিমান কমে যাচ্ছে। এখন গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে অক্সিজেন হ্রাস পরিস্থিতিকে মা

Abu Sumain

বিশেষ কোনো দেশ বা জনগোষ্ঠী নয়, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের মুখে পড়েছে সারা বিশ্বের মানুষ। বিশেষত গত ২০ বছরে এই প্রভাব ছড়িয়ে পড়েছে এশিয়া, ইউরোপ, আফ্রিকা থেকে আমেরিকা মহাদেশেও।

জার্মান ওয়াচ নামের একটি সংস্থার গ্লোবাল ক্লাইমেট ইনডেক্স ২০২০-এ এক বছরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত শীর্ষ দেশের তালিকায় উঠে এসেছে জাপান, জার্মানি, কানাডা।

জাপান: ২০১৮ সা

Noimage

০১ ডিসেম্বর ২০১৯, ২১:১৫

এক রাতেই গায়েব ৮৪ গ্রামের অধিবাসী

Abu Sumain

১২৯১ সালের দিকে পালিওয়াল ব্রাহ্মণরা আগমন করলে সমৃদ্ধ নগরী হিসেবে পরিচিতি পায় কুলধারা। চারপাশ মরু অঞ্চল হওয়া স্বত্ত্বেও ভারতের কুলধারায় পানির কোনো সংকট ছিলো না। ওই সময়টাতে এলাকার লোকে এতোটাই সমৃদ্ধি ছিলো যে প্রাচীন মন্দির থেকে শুরু করে, নিখুঁত নকশায় বানানো বিভিন্ন বাড়ি এখনও অক্ষত দেখা যায়।

শোনা যায় কুলধারার ৮৪ গ্রামের অধিবাসীরা এক রাতেই তাদের গ্র

Abu Sumain

বাংলাদেশের উপকূলে জেলেরা যেভাবে নির্বিচারে হাঙর ধরছে তাতে হুমকির মুখে পড়েছে এই প্রজাতি। এমনটাই বলছেন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা ও গবেষকরা।

বাংলাদেশের আইন অনুযায়ী হাঙর ধরা নিষিদ্ধ হলেও সমুদ্রে এ কাজ গত কয়েকদিনে বরগুনা এবং ভোলায় জেলেদের কাছ থেকে বেশ কিছু হাঙর জব্দ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের ইন্সটিটিউট-এর অ

Noimage

২৬ নভেম্বর ২০১৯, ১৬:০৯

গোলগাল হলেও মারাত্মক এসব প্রাণ

Abu Sumain

পৃথিবীতে অনেক প্রাণী রয়েছে, আর তাদের মধ্যে অনেক প্রাণীই গোলগাল। প্রয়োজনের তাগিদে অনেক প্রাণী গোলগাল দেখতে হয়ে থাকে। গোলাকৃতির আদুরে বল মনে করলেও তাদের এই আকৃতি আসলে প্রকৃতিতে টিকে থাকতে সহায়তা করে।

এদের মধ্যে কিছু প্রাণী বিষাক্ত হয়ে থাকে। তাই সুন্দর মনে করে এদের ছোঁয়া বিপদ ডেকে আনতে পারে। প্রাণীজগতের সবচেয়ে গোলগাল কয়েকটি প্রাণীর তালিকা রয়ে