৮৭ মিনিট আগের আপডেট; রাত ৬:১২; সোমবার ; ২৬ জুলাই ২০২১

এক্সক্লুসিভ

Abu Sumain

কোরবানির ঈদকে কেন্দ্র করে প্রতিবছর জেলায় কামারশালাগুলোতে টুং-টাং শব্দে দিন-রাত চলতো কাজ। দা-ছুরি তৈরি, বিক্রি ও শাণ দিতে দিতেই দম ফেলার ফুরসত মিলতো না কামারদের। তবে বিদ্যমান মহামারী পরিস্থিতিতে পাল্টে দিয়েছে সেই চিত্র।

দেশে করোনা সংক্রামণ বেড়ে যাওয়ায় এর লাগাম টানতে টানা ১৪ দিনের শাটডাউন চলছে। এর ফলে বন্ধ সব ধরনের দোকানপাট। তাই আগের সেই

Abu Sumain

ছোট্ট একটা কাঁকড়া। বড়জোর চার ইঞ্চি হবে আকারে। এই পুঁচকে কাঁকড়াই মন কেড়ে নিয়েছে একদল সিংহের। সব ফেলে ক্ষুদে প্রাণীটির পেছনে দলবল নিয়ে ছুটছে জঙ্গলের রাজা।সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে এমনটাই দেখা গেছে।

এমনিতেই ছোট কিংবা বড়- আকারে যাই হোক বিড়াল গোত্রীয় প্রাণীর মধ্যে কৌতুহলের শেষ নেই। সেই কৌতুহলেই হয়তো একটা কাঁকড়ার পেছনে ছুটেছে একদল

Abu Sumain

পেকুয়া উপজেলার সদর ইউপির সিরাদিয়া এলাকার মৃত আবু তৈয়বের ছেলে মোস্তফা সরওয়ার বাদশা। দীর্ঘ ২০১৬ সাল থেকে বিরোধ চলছে তার সহোদর মোস্তফা কামাল এর সাথে। 

সেই সময় মারধরের অভিযোগ ও বিরোধ মিমাংসার জন্য পেকুয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। থানা প্রশাসন বিরোধ মিমাংসা করে দেয়ায় বেশ কিছু সময় শান্তিতে বসবাস করছিলেন অসহায় ছরওয়ার। 

কিন্তু সেই আগের বিরো

Abu Sumain

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় ‘আবার এসেছে আষাঢ় আকাশও ছেয়ে... আসে বৃষ্টিরও সুবাস ও বাতাসও বেয়ে...’ কিংবা ‘ঐ আসে ঐ ঘন গৌরবে নবযৌবন বরষা, শ্যাম গম্ভীর সরসা...’ কিংবা ‘এমনও দিনে তারে বলা যায়, এমনও ঘনঘোর বরষায়...’।

চিরকালই আষাঢ় সাজে নানান রূপে। বৃষ্টিরধারায় নবতর জীবন আসে পুষ্প-বৃক্ষে, পত্রপল্লবে, নতুন প্রাণের সঞ্চার করে প্রকৃতির অবয়বে। নতুন সুরের

Abu Sumain

নিউ ইয়র্কের রোজওয়েল পার্ক কম্প্রিহেনসিভ ক্যান্সার সেন্টারে মানুষের বয়স নিয়ে একটি সমীক্ষা চালায়। এতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাসেবীদের অন্তর্ভুক্ত করা হয়। সমীক্ষা শেষে বিজ্ঞান বিষয়ক বিখ্যাত জার্নাল নেচার কমিউনিকেশনসে সমীক্ষাপ্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সেখানে সমীক্ষাপত্রটির প্রধান লেখক টিমোথি ভি. পায়ারকভ দাবি করেছেন, মানুষ ১৫০ বছর পর্যন্

Noimage

০১ জুন ২০২১, ১১:২৯

প্রিয় পাখি চড়ুই

Abu Sumain

প্রিয় পাখি চড়ুই। চড়ুই পাখি চিনে না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে পাখিটি খুবি চঞ্চল প্রকৃতির হলেও মানুষের কাছাকাছি থাকতে ও বসবাস করতে পাখির পছন্দ। রবির আলো ছড়ানোর সঙ্গে সঙ্গে চড়ুইয়ের কিচিরমিচির গান গাইতে থাকে। তবে এরা নানা ছন্দে গান গাইতে পারে! তখন পরিবেশটাও অন্যরকম লাগে।

যেকোন লোকালয়ের সু-পরিচিত পাখি চড়ুই। এরা জনবসতির মধ্যে থাকতে অনেক পছন্দ

Noimage

২৭ এপ্রিল ২০২১, ১১:১৯

সুখী দম্পতি নেট জগতে ছবি দেয় কম

Abu Sumain

দাম্পত্য জীবনের রোমান্টিক ছবি দেওয়া মানে এই নয় যে তারা সবসময় সুখী। সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের দাম্পত্য জীবনের ছবি কিংবা ভিডিও দেখে অনেকেই বিরক্তি প্রকাশ করেন। আবার মনের গভীরে হয়ত আপনি অন্যের সুখ দেখে হিংসা অনুভব করছেন।

অপরদিকে যারা দাম্পত্য জীবনের এই রোমান্টিক ছবিগুলো নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরছেন, নেপথ্যে তাদের দাম্পত্য জীবন আস

Abu Sumain

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, নিউইয়র্ক ও সান ফ্রান্সিসকো শহরে বেশির ভাগ মানুষই মাস্ক পরেন। একে অন্যের থেকে দূরে থাকলেও রাস্তায় হাঁটার সময়, মোটরবাইকে যাওয়ার সময়, পার্কে বসে থাকার সময় মানুষের মুখে মাস্ক দেখা যায়। এসব শহরের খুব পরিচিত একটি দৃশ্য এটি।

দেশটির কিছু রাজ্যে—যেমন মেইনে—ঘরের বাইরে মানুষের মাস্ক পরা বাধ্যতামূলক। তবে এভাবে সব সময় মাস্ক পরার প্রয়

Abu Sumain

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক কার্যকর একটি সুরক্ষা ব্যবস্থা। তবে জোড়া মাস্ক পরলে সেই সুরক্ষা দ্বিগুণ হয়ে যায়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা হেলথ কেয়ারের একদল গবেষকের করা নতুন একটি গবেষণায় এমন প্রমাণই পাওয়া গেছে।

গবেষণায় দেখা যাচ্ছে, একটির বদলে মুখে যথাযথভাবে দুটি মাস্ক পরলে করোনার সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী ক্ষুদ্রক

Noimage

১৩ এপ্রিল ২০২১, ১১:৩০

এসপির বাসভবনে ৩০ ঘুঘুর বাসা

Abu Sumain

নীলফামারী সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার (এসপি) সিদ্দিকী তাঞ্জিলুর রহমানের বাসভবনে ৩০টি ঘুঘু পাখি বাসা বেঁধেছে। পাখিগুলো নিরাপদে সেখানে ডিম পেড়েছে। 

মঙ্গলবার জেলা পুলিশ সুপার (এসপি) সিদ্দিকী তাঞ্জিলুর রহমান জানান, ভবনের ৩০টি স্থানে বাসা বেঁধেছে ঘুঘু পাখি। এ কারণে প্রচণ্ড গরম থাকা সত্ত্বেও এসি ছাড়তে পাচ্ছি না। লিচু বাগানেও স্প্রে করতে পারছি না ক

Noimage

০৫ এপ্রিল ২০২১, ১৮:২৮

লকডাউনে ঘরে বসে বাজার করুন

Abu Sumain

করোনার কারণে বাজারে না যাওয়াই ভাল। কিন্তু প্রয়োজনের তাগিদে বাইরে বের হতেই হচ্ছে। তবে তথ্যপ্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই মাসের বাজার করা যাচ্ছে।

আজ আপনাকে জানাবো এমন কয়েকটি অনলাইন শপের কথা যেখানে আপনার প্রয়োজনের সবকিছুই পাওয়া যাচ্ছে। অনলাইনে অর্ডার দিয়ে একঘণ্টায় পেতে পারেন পছন্দের পণ্য।

চালডাল

‌২০১৩ সালে যাত্রা শুরু করে অনলাইন শপ চালডাল ডট

Abu Sumain

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি তৃতীয় বর্ষে পড়ুয়া কক্সবাজারের চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নের খিলছাদক গ্রামের জন্মগত বাক প্রতিবন্ধী আলী তানভীর আশীর্বাদ হয়ে উঠেছেন প্রতিবন্ধীদের জন্য। করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় পুরো সময়টাই শ্রম দিয়েছেন প্রতিবন্ধীদের কল্যাণে। গত দশমাসে এই তানভীর চকরিয়া ও পেকুয়ার ১৫০ জন প্রতিবন্ধীকে সহায়তা দিয়েছেন নানাভাবে।

বি