২৩৪ মিনিট আগের আপডেট; দিন ৫:৩৯; বৃহস্পতিবার ; ০৯ এপ্রিল ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

করোনাভাইরাস মহামারীর মধ্যে নির্ধারিত তারিখে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলে জুন পর্যন্ত সময়ে তার কাছ থেকে কোনো জরিমানা বা বাড়তি চার্জ নিতে পারবে না ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক শনিবার জরুরিভিত্তিতে এ-সংক্রান্ত সার্কুলার ব্যাংকগুলোতে পাঠিয়েছে। সার্কুলারে উল্লেখ করা হয়েছে, এরই মধ্যে কোনো ব্যাংক চার্জ আরোপ করে থাকলে গ্রাহককে তা ফেরত দিতে হবে।

এর আ

Abu Sumain

এ মুহূর্তে সারা পৃথিবীর প্রায় আটত্রিশ হাজার প্রাণ কেড়ে নিয়ে মহামারী প্রতিযোগিতায় বিশ্ব রেকর্ডটি করার লক্ষ্যে কোভিড ১৯ বেশ চতুরতার সঙ্গে, সারা বিশ্বের বিজ্ঞানী, গবেষক, চিকিৎসকদের নাকানিচুবানি খাওয়াচ্ছে, বেশ দ্রুত তার জিনের মিউটেশন ঘটিয়ে কিছুতেই চিকিৎসকদের নিয়ন্ত্রণে আসতে চাচ্ছে না, যা আধুনিক বিশ্বের তাবত অগ্রগতিকে চ্যালেঞ্জ করে মৃত্যুর পরোয়ানা ফেরি

Abu Sumain

এ বছর হজের কার্যক্রম দেরি করে শুরু করতে মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব। রাষ্ট্রীয় টেলিভিশনে মঙ্গলবার দেশটির মন্ত্রী মোহাম্মদ সালেহ বেন্তেন বলেন, ধর্মপ্রাণ মুসলমানদের সেবা দিতে সৌদি আরব সম্পূর্ণ প্রস্তুত।খবর আল-জাজিরার।

কিন্তু করোনাভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতিতে আমরা তাদের সুস্থতা নিয়েও ভাবছি। তাই সব দেশের মুসলিম ভাইদের হজের ব্যাপার

Abu Sumain

বৈশ্বিক মহামারীতে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আর এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ২৩ হাজার ১৯৪ জন। মঙ্গলবার রাত ১০টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডো মিটার এ তথ্য জানায়।

গতবছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস দেখা দেয়। পরবর্তীতে দেশটির বিভিন্ন রাজ্যে এ ভাইরাসের প

Abu Sumain

প্রাকৃতিক কোনো বিপর্যয়ের পর কোনো লাশের শরীর মহামারী রোগ সৃষ্টি করে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গণহারে মানুষ গেলে লাশ পুড়িয়ে ফেলার চেয়ে কবর দেয়া উত্তম বলেও মত দিয়েছে সংস্থাটি।

নিজস্ব ওয়েবসাইটে ‘রিস্কস পোজড বাই ডেড বডিস আফটার ডিজঅ্যাস্টারস’ শিরোনামে একটি নির্দেশনা প্রকাশ করে ডব্লিউএইচও। এতে বলা হয়েছে

Abu Sumain

বর্তমানে মহামারী আকার ধারণ করা করোনাভাইরাস অনেক বছর আগে থেকেই বিদ্যমান ছিল বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার পাঁচজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ। তাদের দাবি, বছরের পর বছর, এমনকি কয়েক দশক ধরেই প্রাণী থেকে মানুষের শরীরে ছড়াচ্ছে করোনাভাইরাস।

গবেষণাটি করেছেন ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস রিসার্চ ইন্সটিটিটের ক্রিস্টিয়ান অ্যান্ডারসন, স্কটল্যা

Abu Sumain

করোনা ভাইরাস (ছবি: ইন্টারনেট)বিশ্বের বিভিন্ন দেশে ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাসের প্রকোপের মধ্যে বিদেশ থেকে কেউ দেশে এলে তাকে নির্ধারিত কয়েক দিন হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর)। সরকারের তথ্য অধিদফতর থেকে পাঠানো এক তথ্যবিবরণীতে বিদেশ থেকে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনে থাকার সময়ে বেশ কিছু নির্

Abu Sumain

প্যাঙ্গোলিন নামে একটি প্রাণী যা চোরাই পথে চীনে নিয়ে গিয়ে বিক্রি করা হয় - তার দেহে এমন একটি ভাইরাস পাওয়া গেছে যা কোভিড-১৯’র সাথে ‘ঘনিষ্ঠভাবে সম্পর্কিত’। প্যাঙ্গোলিন হচ্ছে পৃথিবীর সবচেয়ে বেশি চোরাই পথে পাচার হওয়া স্তন্যপায়ী প্রাণী।

এটা খাদ্য হিসেবে যেমন ব্যবহৃত হয়, তেমনি ব্যবহৃত হয় ঐতিহ্যবাহী ওষুধ তৈরির জন্য। ঐতিহ্যবাহী চীনা ওষুধ তৈরির ক্

Abu Sumain

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ভয়াবহ করোনাভাইরাস। এতে ইতিমধ্যে প্রায় ৪ লাখের মতো মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১৬ হাজারের বেশি মানুষ। তারপরও আশার কথা এই যে, এই মহামারিতে আক্রান্ত এক-তৃতীয়াংশই ইতিমধ্যে সেরে উঠেছেন। এই সেরা উঠাদের সংখ্যা ১ লাখেরও বেশি। ওয়ার্ল্ডোমিটার পরিসংখ্যান থেকে জানা যায়, সোমবার পর্যন্ত সেরে উঠেছেন ১ লাখ ২৪শ ২৯ জন।

আরও সুখবর এ

Abu Sumain

করোনাভাইরাস মোকাবেলায় চীন বাংলাদেশকে যে সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছিল, সেটি আসছে আগামী ২৬ মার্চ। মঙ্গলবার সকালে ঢাকায় চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন এবং কাউন্সেলর ইয়ান হুয়ালং এক বার্তায় এ তথ্য জানিয়েছেন। ঢাকাস্থ চীনের দূতাবাস এক বিবৃতিতে এ ইস্যুতে দেশটি প্রেসিডেন্টের অঙ্গীকারের কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, চীনা দূতাবাস বাংলাদেশি সরকারের

Abu Sumain

প্রাণঘাতী করোনাভাইরাসে দুনিয়াজুড়ে মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশ সময় ২৩ মার্চ সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজ

Abu Sumain

করোনার আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে আশার বার্তা দিতে কাজ করে যাচ্ছেন গবেষকরা। করোনা সম্পর্কে নতুন নতুন তথ্য দিচ্ছেন তারা। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, গরমে ভাইরাসটির সংক্রমণ পুরোপুরি বন্ধ না হলেও তা অনেকটাই কমে যেতে পারে। তাদের গবেষণা সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে মার্কিন দৈনিক নিউইয়