৩৭৩ মিনিট আগের আপডেট; দিন ৬:০৭; রবিবার ; ১৮ জানুয়ারী ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

অধিকাংশ তরুণ-তরুণীই এখন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আশক্ত। সাথে রয়েছে ‘সেলফি রোগ’। যে কোনো স্মৃতি ফেসবু, টুইটার আর ইনস্টাগ্রামে টাইমলাইনে দিতে আগ্রহী হয়ে ওঠেন তারা। এর ফলে অনেক বিপদেও পড়েন তারা।

তেমনই সেলফি তুলতে গিয়ে নাজেহাল অবস্থা হয়েছে লওরা স্যানসোন নামের এক আর্জেন্টাইন তরুণীর। কুকুরের সঙ্গে সেলফি তুলতে গিয়ে রক্তের বন্যা বইয়ে দিয়েছেন নিজে

Abu Sumain

সকাল সাড়ে ১১টা। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল তখন মিরপুর পল্লবীর একটি ভোটকেন্দ্রে। হঠাৎ করে তার সেলফোন বেজে উঠল। ও প্রান্তে তার নির্বাচন পরিচালনা কমিটির প্রধান ব্যারিস্টার মওদুদ আহমদ— ‘তাবিথ, তুমি চলে আসো।

আমরা এখনই ভোট বর্জনের ঘোষণা দেবো!’ তাবিথের উত্তর, ‘স্যার, আমি আরেকটু দেখতে চাই।&rsquo

Noimage

১৭ জানুয়ারী ২০২০, ২৩:০২

দশকের সবচেয়ে জনপ্রিয় তরুণী মালালা

Abu Sumain

কখনো কাশ্মীর, কখনো শরণার্থী সমস্যা, কখনো নিজের দেশ পাকিস্তানে মেয়েদের শিক্ষা নিয়ে সরব ছিলেন মালালা ইউসুফজাই। এবার তার সাফল্যের মুকুটে যোগ হলো নতুন পালক।

জাতিসংঘ ঘোষণা করেছে এই দশকের জনপ্রিয়তম তরুণী সর্বকনিষ্ঠ এই নোবেল জয়ী। বন্দুকের নলের সামনে অকুতোভয় ছিলেন তিনি। দৃপ্ত কণ্ঠে ঘোষণা করেছিলেন, পড়াশোনা চলবেই। সেই লড়াই আজও চলছে।

জাতিসংঘ সম্প্

Noimage

১৫ জানুয়ারী ২০২০, ১৪:৫৬

জনপ্রিয়তার তুঙ্গে হাসিনা সরকার

Abu Sumain

সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে দারুণভাবে সন্তুষ্ট বাংলাদেশের জনগণ। এ কথা বলছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)।

শেখ হাসিনার সরকারেরে এক বছর পূর্তি উপলক্ষে এক জরিপ চালায় আইআরআই। আর এতেই বেরিয়ে এসেছে সরকারের প্রতি বাংলাদেশে জনগণের গভীর আস্থার বিষয়টি।

জনমত জরিপে দেখা যায়, সরকারের প্রতি সমর্থন এক বছরে অনেক বেড়েছ

Abu Sumain

চারদিকে পোড়া ধ্বংসস্তূপ। হাজারো গাছ পুড়ে গেছে। তারই উপর মাথা তুলছে সবুজ প্রাণ। প্রকৃতির রোষের শিকার অস্ট্রেলিয়ায় দেখা মিলেছে তেমনই দৃশ্যের। 

বিধ্বংসী দাবানলে বিস্তীর্ণ বনাঞ্চল পুড়ে যাওয়ার পর সেখানেও সৃষ্টির ছোঁয়া। নতুন করে প্রাণের সঞ্চার হচ্ছে। পুড়ে যাওয়া জমিতেই সবুজের আভা, মরা গাছের ডালে উঁকি মারছে গোলাপী ফুল। ওই তো, আবার নতুন সাজে সে

Noimage

১১ জানুয়ারী ২০২০, ১৭:২২

যদি তুমি তেলবাজ হও

Abu Sumain

চিকিত্সা-বিজ্ঞান বলে, বেশি তেল খাওয়া স্বাস্থ্যের করে ক্ষতি। আর অভিজ্ঞতা-বিজ্ঞান বলে, বেশি তেল মারা আনে সফলতা ও উন্নতি! বর্তমানে তেলবাজি ছাড়া সমাজ চলে না। রাষ্ট্র চলে না। যোগ্যতার তেমন কোনো মূল্য নেই। কে কত বেশি তেল দিতে পারেন তাই এখন যোগ্যতার মাপকাঠি। আমাদের দেশে ক্ষমতাধর ব্যক্তি ও শাসকেরা তেলবাজিকে বড়ো বেশি মূল্য দেন। সামনে যেতে হলে একমাত্র যোগ্যত

Noimage

০৬ জানুয়ারী ২০২০, ১৪:০৬

২২ জানুয়ারি চালু হচ্ছে ই-পাসপোর্ট

Abu Sumain

চলতি মাস থেকেই পাওয়া যাবে ই-পাসপোর্ট (ইলেকট্রনিক পাসপোর্ট)। প্রাথমিকভাবে ২২ জানুয়ারি থেকে রাজধানীর আগারগাঁও, যাত্রাবাড়ী এবং উত্তরা পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট বিতরণ করা হবে। এ তথ্য জানিয়েছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের (ডিআইপি) মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ।

তিনি বাসসকে জানান, ইতিমধ্যে সব প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। ২২ জানুয়

Noimage

০৫ জানুয়ারী ২০২০, ২২:৩৭

অতিথি পাখির বন্ধু হই

Abu Sumain

দেশে শীতের সময় অসংখ্য পরিযায়ী পাখি আসে। বিশেষ করে যেসব দেশে শীতের তীব্রতা খুব বেশি, খুব ঠাণ্ডায় যেখানে পাখিগুলোর টিকে থাকা কঠিন হয়ে পড়ে; খাবার থাকে না। বাসা বাঁধার জায়গা থাকে না। সেসব দেশ থেকে বিভিন্ন প্রজাতির পাখি আমাদের দেশে চলে আসে।

কোনো কোনো পাখির হাজার হাজার মাইল পথ পাড়ি দিতে হয়। দিনের পর দিন, মাসের পর মাস উড়তে হয়। কখনও কখনও এমন দূর দেশ

Abu Sumain

প্রায় দশ লাখ বছর পূর্বে সেই বরফযুগের প্রথম পর্যায়ে জাভা মানব এবং পিকিং মানবদের বসবাস ছিল। এরই মধ্যে পৃথিবী পাড়ি দিয়ে এসেছে চারটি বরফ যুগ ও চারটি আন্তঃবরফ যুগ।

আর যুগ যুগ ধরেই বিশ্ব সভ্যতা আকর্ষণ হিসেবে দাঁড়িয়ে আছে গ্রিস। এখানকার লোকদের আবিস্কারের ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে পুরো বিশ্ব। অন্যন্যদের মধ্যে সক্রেটিস, প্লেটো, এরিস্টেটল, পিথাগোরাস,

Noimage

০২ জানুয়ারী ২০২০, ১৬:৩১

বছরের প্রথম দিনেই ৪ লাখ শিশুর জন্ম

Abu Sumain

নতুন বছরের প্রথম দিনে বিশ্বের সবচেয়ে বেশি শিশু জন্ম নিয়েছে ভারতে। ইউনিসেফ এর প্রকাশিত তালিকায় চীনকে পেছনে ফেলে শীর্ষস্থানটি দখল করেছে ভারত। ইউনিসেফ এর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, পহেলা জানুয়ারি ভারতে জন্মেছে ৬৭ হাজার ৩৮৫ শিশু। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে চীন। এদিন চীনে ৪৬ হাজার ২৯৯ শিশুর জন্ম হয়েছে।

২০২০ সালের প্রথম শিশুটির জন্ম হয়েছে সম্ভবত ফি

Noimage

৩১ ডিসেম্বর ২০১৯, ১৪:২২

৫ ফুট ৯ ইঞ্চি মানুষের ৬ ফুট দাড়ি!

Abu Sumain

মাহতাব উদ্দিন লাদেনের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি। তবে তার মুখের দাড়ির দৈর্ঘ্য ৬ ফুট। প্রতি পাঁচ বছর পর পর এক ফুট করে দাড়িও কাটেন তিনি। যত্ন নেন রীতিমতো। এত বড় দাড়ি পেঁচিয়ে মুখে খোঁপা করেও রাখেন লাদেন। অনেকেই প্রথমবার এত বড় দাড়ি দেখে হতবাক হয়ে যান।

মাহতাব উদ্দিন লাদেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের পাককোলা গ্রামের মৃত হারেজ মণ্ডলের ছেলে। দুই

Noimage

৩০ ডিসেম্বর ২০১৯, ২২:২৬

এই সাপের দাম দেড় কোটি টাকা!

Abu Sumain

ভারতের মধ্যপ্রদেশের নরসিংহগঢ় থেকে কোটি টাকা মূল্যের এমন সাপ উদ্ধার করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, উদ্ধার হওয়া বিষহীন লাল বালির বোড়া সাপটির দাম ১ কোটি ২৫ লাখ রুপি, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দেড় কোটি টাকা।

রোববার গোপন সূত্রে পেয়ে পুলিশ নরসিংহগঢ়ে তল্লাশি চালায়। ২ ব্যক্তির কাছ থেকে প্লাস্টিকের ব্যাগ থেকে সাপটি উদ্ধার করা হয়। ৩ নাবালক গ