১০৫৬ মিনিট আগের আপডেট; রাত ৪:৪৫; রবিবার ; ২৬ সেপ্টেম্বর ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

করোনাভাইরাস মহামারীর কারণে এবারের সীমিত পরিসরে হজের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

বিধি অনুযায়ী, এবার হজ পালনকারীরা কাবা শরিফে ও হাজরে আসওয়াদে চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না। শয়তানের উদ্দেশে পাথর ছুড়ে মারার জন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে।

সৌদি গেজেট জানা

Abu Sumain

বিনামূল্যে ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষাণা দিয়েছে সৌদি সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, যারা দেশ থেকে চূড়ান্ত বর্হিগমণ বা ফাইনাল এক্সিট হবেন তাদের ভিসার মেয়াদ বাড়াতে কোনো অর্থ খরচ করতে হবে না।

এ ছাড়া সৌদি সরকারের পক্ষ থেকে আবাসিক ভিসা, ভ্রমণ ভিসা এবং যারা দেশের বাইরে অবস্থান করছেন তাদের জন্য তিন মাস ভিসার মেয়াদ বাড়ানো হয়েছে। এ সময় ভিসার ম

Abu Sumain

বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে চলতি বছর হজের দুয়ার খুলতে যাচ্ছে। মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে দেয়া বিধিনিষেধ শিথিল করে দুই মাসেরও বেশি সময় পর সৌদি আরবের মসজিদগুলো খুলে দেয়া হয়েছে।

রোববার থেকে দেশটিতে পবিত্র কা’বা শরীফ ও মসজিদুন নববীসহ সব মসজিদের দ্বার নামাজ পড়ুয়াদের জন্য ফের উন্মুক্ত করে দেয়া হয়ে

Abu Sumain

জমি বিক্রি নয় বা এনজিও থেকে উচ্চ সুদে ঋণও নয়। এমনকি আত্মীয়স্বজনের কাছ থেকেও ঋণ নেওয়ার দরকার নেই। কাজের জন্য বিদেশে যেতে আপনাকে ঋণ দেওয়ার জন্য বসে আছে ব্যাংক। একটি-দুটি ব্যাংক নয়, সরকারি-বেসরকারি অন্তত সাতটি ব্যাংক বিদেশে যেতে আপনাকে ঋণ দিচ্ছে। মজার বিষয় হচ্ছে, ঋণের টাকার বিপরীতে ব্যাংকের কাছে কোনো জায়গা-জমিও বন্ধক রাখতে হবে না।

তবে বিদেশে যেতে ঋ

Noimage

০২ ডিসেম্বর ২০১৯, ২২:১৮

কানাডায় স্টুডেন্ট ভিসা

Abu Sumain

শারমিন সুলতানা সম্প্রতি কানাডা'র একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পেয়েছেন। স্টুডেন্ট ভিসায় তিনি বছর তিনেকের জন্য কানাডা যাবেন। কিন্তু যাবার আগে তার মনে অসংখ্য প্রশ্ন। শারমিনের মতোই বাংলাদেশ থেকে যারা কানাডা যাবেন, তারা বিভিন্ন প্রশ্নের মুখোমুখি হন। আজকের এই লেখাটি তাদের জন্যই যারা বাংলাদেশ থেকে কানাডায় স্টুডেন্ট ভিসায় যাবেন কিংবা যাবার প্রস্তুতি

Noimage

৩০ নভেম্বর ২০১৯, ১৪:৫৮

কোর্স না করলে বিয়ে করা যাবে না

Abu Sumain

চাইলেই এখন আর বিয়ে করা যাবে না। বিয়ের পিঁড়িতে বসতে হলে করতে হবে কোর্স। আর পাশ করলেই কেবল ছাদনাতলায় বসা যাবে। এছাড়া লাগবে সরকারের প্রশংসাপত্রও।

সম্প্রতি এমনই অভিনব কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ীয় সরকার। সেদেশের হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের কো-অর্ডিনেটিং মন্ত্রী মুহাদজির এফেন্দি একথা ঘোষণা করেন।

আগে শুধু পাত্র ব