১৪১ মিনিট আগের আপডেট; রাত ১০:১৩; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

এক্সক্লুসিভ

নিজস্ব প্রতিবেদক

অবশেষে আগামী ১৯ আগস্ট থেকে খোলা হচ্ছে পর্যটন ও বিনোদন কেন্দ্র। তবে পর্যটনকেন্দ্র, হোটেল—মোটেল ও বিনোদন কেন্দ্র আসন সংখ্যা শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে। নিয়ে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সব ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা করা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে

নিজস্ব প্রতিবেদক

পুরো পাঁচ তারকা হোটেল সোনায় মোড়ানো। এটি নির্মাণ করা হয়েছে ভিয়েতনামে। হোটেলটির নাম ডলচে হ্যানয় গোল্ডেন লেক। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে তৈরি হয়েছে বিশ্বের সর্বপ্রথম সোনার প্লেটে নির্মিত হোটেল।

এএফপি জানায়, ২০০৯ সাল থেকে এ হোটেলের নির্মাণ কাজ শুরু হয়। শনিবার এটি ব্যবসায়ের জন্য চালু করা হয়েছে। হোটেলটি তৈরি করতে খরচ হয়েছে ২০ কোটি মার্কিন ডলার।

হোট

নিজস্ব প্রতিবেদক

গ্রামটির নাম ফাব্রিচ দি ক্যারেজিন। ইতালির লুকা প্রদেশে অবস্থিত এটি।  গ্রামটি ১৯৪৬ সালে তৈরি জলবিদ্যুৎ বাঁধ ও ভাগলি হৃদের কারণে পানিতে নিমজ্জিত হয়। এরপর মাঝে মাঝে বাঁধের পানি সরিয়ে নিলে গ্রামটি জেগে উঠে, সর্বশেষ ১৯৯৪ সালে পুরোপুরি দৃশ্যমান হয় এটি। খবর সিএনএন’র।

১২ শতকের এই ইতালিয়ান গ্রাম সিকি শতাব্দি পর জলের তল থেকে মাথা তুলতে যাচ্ছে। তবে সাবেক ব

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাব পড়েছে বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যে। ফলে প্রতিবেশী দেশ ভারতের মুদ্রা রুপির রেকর্ড মূল্যপতন হয়েছে। এতে ভারতীয় রুপির বিপরীতে ডলারের পাশাপাশি শক্তিশালী হয়ে উঠেছে টাকার মান।
 
রুপির নিম্নমুখী ধারায় চলতি সপ্তাহে রেকর্ড দরপতন হয়। মঙ্গলবার একটা পর্যায়ে ১০০ রুপির দাম নেমে দাঁড়িয়েছিল ১১০ টাকায়। অতীতে কোনো সম
Noimage

০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৩

সিকিম ভ্রমণে ভিড় বাড়ছে বাংলাদেশিদের

নিজস্ব প্রতিবেদক

সিকিম ভ্রমণে ভিড় বাড়ছে বাংলাদেশিদের। এক বছর আগে বাংলাদেশি পর্যটকদের জন্য বন্ধ ছিল সিকিমে প্রবেশের পথ। এই প্রবেশ পথ খুলে দেয়ার কারণে সিকিমসহ দার্জিলিং পাহাড়ে পর্যটক সংখ্যা বেড়ে গেছে দ্বিগুণ।

সম্প্রতি সিকিম সরকারের পর্যটন দফতরের তরফে প্রকাশিত একটি হিসাবে জানা গেল এ তথ্য। রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে ভাষার মিল থাকা

নিজস্ব প্রতিবেদক

নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা ও নিঝুম দ্বীপকে ঘিরে বিশেষ পর্যটন জোন গড়ে তোলা হচ্ছে। এ জন্য ওই অঞ্চলে বেড়াতে যাওয়া পর্যটকদের সুবিধার্থে সেখানে রেস্তোরাঁ, কটেজ ও ক্রুজ ভেসেল সংগ্রহে প্রায় ৫০ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। ইতিমধ্যে ওই প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হয়েছে।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বেসাম

Noimage

৩০ ডিসেম্বর ২০১৯, ১২:৪৭

মেঘের দেশ সাজেকে পর্যটকের ভিড়

নিজস্ব প্রতিবেদক

সাজেকের ঈর্ষণীয় রূপ যে কাউকে মুগ্ধ করবে। কোথাও নীল আকাশ আবার কোথাও কালো মেঘের ভেলা। কোথাও ঝুম বৃষ্টি আবার কোথাও প্রখর রোদ।

বৃষ্টি শেষের দৃশ্য আরও মোহনীয়। পাহাড়ভেদ করে মেঘের পারাপার দেখে মনে হবে শীতের ঘন কুয়াশায় ছেয়ে গেছে চারপাশ। এখানে বেড়াতে আসা পর্যটকদের সখ্য হবে মেঘের সঙ্গে।

দীর্ঘ ছুটিতে পর্যটকদের গন্তব্য এখন প্রাকৃতিক অপার সৌন্দর্যের আধার

নিজস্ব প্রতিবেদক

শীতে হিমাচলের রূপ দেখতে চাইলে ঘুরে আসুন তিব্বতি গুম্ফা থেকে। সেখানে এখনও গুম্ফায় ভিড় জমায় ভ্রমণপিপাসু মানুষ। সবুজ চাদরে মোড়া ঢেউ খেলানো মাঠে দাঁড়িয়ে আটটি বৌদ্ধ স্তূপ। সেখানে রোদ এসে পড়ে, দাগ রেখে যায় বৃষ্টিরও।

সেখানে রয়েছে হিমাচলের এক ভিন্নরূপ। আপাত রুক্ষ প্রকৃতি আর অনুপম উপত্যকা মন টানবেই।

আসুন জেনে নিই ট্রান্স হিমালয়ে নির্মিত তিব্বত

নিজস্ব প্রতিবেদক

ভ্রমণপিপাসু মানুষদের জন্য বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা দেশগুলোর মধ্যে ইংল্যান্ড একটি। পর্যটকদের জন্য অনেক চমৎকার স্থান ঘুরে দেখার ও উপভোগ করার অবিরাম সম্ভাবনার দেশ ইংল্যান্ড। ব্রিটিশ দ্বীপপুঞ্জের অংশ এই ছোট দেশটি অত্যন্ত প্রভাবশালী। এই দেশটির আছে আকর্ষণীয় ইতিহাস, রোমাঞ্চকর শহর ও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য।

এখানকার প্রতিটা বাঁকেই ঐতিহাসিক নিদর্

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো ঢাকা থেকে ভারতের দার্জিলিং ও সিকিম— দুই বড় পর্যটন গন্তব্যে বাস চালু হতে যাচ্ছে। আগামী ১২ ডিসেম্বর থেকে এই বাস চালু হতে যাচ্ছে বলে জানা গেছে। ফলে এখন ঢাকা থেকে পর্যটকরা সরাসরি বাসে করে সিকিম যেতে পারবেন। যদিও ১২ ডিসেম্বরের যাত্রাটি হবে ট্রায়াল রান। তবে এই যাত্রার ওপর নির্ভর করেই এ রুটে নিয়মিত হবে বাস চলাচল।

রোববার বাংলাদেশ সড়ক পরিব