৬৭২ মিনিট আগের আপডেট; দিন ১০:৩৩; শুক্রবার ; ১২ ডিসেম্বর ২০১৯

বিদেশ

Abu Sumain

ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রতিবাদে কারফিউ উপেক্ষা করে আসামের গুয়াহাটিতে বিক্ষোভ করেছে হাজারো মানুষ। উত্তাল পরিস্থিতি মোকাবেলায় পুলিশের গুলিতে নিহত হয়েছেন অন্তত ৩ জন।

এদিন রাজ্যের চারটি এলাকায় পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা। বিক্ষোভের মুখে সেনা মোতায়েনের পাশাপাশি ১০ জেলায় ইন্টারনেট সেবা আরও ৪৮ ঘন্টা বন্ধ রাখার নির্দেশ

Abu Sumain

রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতায় অভিযুক্ত সৈন্যদের মিয়ানমার বিচার করবে এবং সহিংসতা বন্ধে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে- এটা বিশ্বাস করা যায় না।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দায়ের করা মামলার তৃতীয় দিনের শুনানিতে বৃহস্পতিবার গাম্বিয়ার আইনজীবী পাল রাখ

Noimage

১২ ডিসেম্বর ২০১৯, ১১:০৪

সেনা ঘাঁটিতে ভয়াবহ হামলা, নিহত ৭১

Abu Sumain

আফ্রিকার দেশ নাইজারের পশ্চিমাঞ্চলীয় ইনাতিস অঞ্চলের এক সামিরিক ঘাঁটিতে ভয়াবহ হামলায় কমপক্ষে ৭১ সেনা নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১২ সেনা। হামলায় এখনও নিখোঁজ রয়েছে আরো বহু মানুষ। স্থানীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছে নাইজার সরকার। তবে এখন পর্যন্ত

Noimage

১২ ডিসেম্বর ২০১৯, ১০:৫২

সিরিয়ায় ঢুকছে রুশ সেনারা

Abu Sumain

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের পর সেই শূন্যস্থান পূরণ করেছে রাশিয়ার সেনারা। ইসলামিক স্টেটের (আইএস) পুরনো ঘাঁটি রাক্কায় ঢুকেছে রাশিয়া বাহিনী।

সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভেজরা টিভি চ্যানেলের ফুটেজে রুশ সেনাদের সিরিয়ার শিশুদের সঙ্গে হাত মেলাতে এবং ‘রাশিয়া তোমাদের পাশে আছে’ স্লোগানে ট্রাক থেকে মানবিক ত

Abu Sumain

লোকসভার পর এবার ভারতের রাজ্যসভাতেও পাস হল বহুল বিতর্কিত মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিল। সোমবার রাতে লোকসভায় বিলটি পাসের পর বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) উত্থাপন করেন বিজেপি প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

রাজ্যসভায় ক্ষমতাসীন বিজেপি ও বিরোধীদলগুলোর মধ্যে জোর বিতর্কের পর ভোটাভুটিতে ১২৫টি ভোট পড়েছে বিলের পক্ষে। বিপক্ষে ভো

Abu Sumain

নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার দ্বিতীয় দিনের শুনানি হয়েছে। বুধবার বাংলাদেশ সময় বিকলে ৩টায় শুরু হওয়া শুনানিতে মিয়ানমারের পক্ষে বক্তব্য দেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। এরপর বক্তব্য দেন মিয়ানমারের আইনজীবী ক্রিস্টোফার স্টকার ও ফোবে ওকোয়া।

ফো

Noimage

১১ ডিসেম্বর ২০১৯, ২২:২৪

গণহত্যার অভিযোগ অস্বীকার সু চির

Abu Sumain

 

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দায়ের করা মামলার দ্বিতীয় দিনের শুনানি হয়েছে।

বুধবার বাংলাদেশ সময় বিকলে ৩টায় শুরু হওয়া শুনানিতে মিয়ানমারের পক্ষে বক্তব্য দেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর অভিযোগে করা

Abu Sumain

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে শুনানির প্রথম দিনে যখন রোহিঙ্গাদের ওপর সে দেশের সামরিক বাহিনীর একের পর এক নৃশংসতার ঘটনা তুলে ধরা হচ্ছিল তখন সেখানে পাথরের মত মুখ করে বসে ছিলেন নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী অং সান সু চি।

এসব অভিযোগের জবাব দেয়ার জন্য মিয়ানমার যে প্রতিনিধিদল পাঠিয়েছে ফার্স্ট মিনিস্টার মিজ সু চি নিজেই তার নেতৃত্ব দিচ্ছেন।

Abu Sumain

সোমবার মধ্যরাতে ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল বিপুল ভোটে পাস হওয়ার পরও নানা মহলে এই বিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও বিক্ষোভ হচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে বিভিন্ন ছাত্র সংগঠনের ডাকে এই বিলের বিরুদ্ধে মঙ্গলবার ১১ ঘন্টার সর্বাত্মক বন্‌ধও পালিত হয়েছে।

কংগ্রেস, তৃণমূল-সহ বিভিন্ন বিরোধী দল যেমন পার্লামেন্টে এই বিলের বিরোধিতা করেছে,

Abu Sumain

মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সামরিক বাহিনীর গণহত্যার ঘটনায় হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার করা মামলার শুনানি শুরু হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৩টা থেকে শুরু হয়েছে এই শুনানি। চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সমর্থনে গাম্বিয়া আইসিজেতে ওই ম

Abu Sumain

ভারতে লোকসভায় নাগরিকত্ব বিলের কাগজ ছিঁড়ে ফেলে মুসলিমদের বিরুদ্ধে বিজেপি সরকারের পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছেন এমআইএম নেতা আসাদ উদ্দিন ওয়াইসি।

বিল পেশে আপত্তি জানিয়ে ওয়াইসি বলেন, ধর্মনিরপেক্ষতা দেশের মূল কাঠামোর অঙ্গ। এই বিল (মুসলিম হিসেবে) তার বিরোধী। এটি খর্ব করছে মৌলিক অধিকারও। বিলটি আইসম্মত নয়। এই সূত্রে সায়রা বানো মামলা, কেশবানন্দ ভারত

Abu Sumain

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ভিন্ন মতাবলম্বী অং সান সুচি রাজনীতিকে পরিণত হয়ে এবার আবার বিশ্ববাসীর নজর কেড়েছেন। যারা তাকে এখনও স্মরণ করেন বিবেকের বন্দি হিসেবে, যার মুখে থাকে স্নিগ্ধ হাসি, তারা এই মনোযোগ আকর্ষণের কারণ জেনে বিস্মিত হতে পারেন। মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সুচি নতুন একটি মশাল হাতে নিয়েছেন। তাহলো, তার দেশে গণহারে নৃশংসতার মুখপাত্র।