২৯৭ মিনিট আগের আপডেট; দিন ৬:৪১; বৃহস্পতিবার ; ০৯ এপ্রিল ২০২০

দেশ

Abu Sumain

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। আর এ ভাইরাসটিতে একদিনে নতুনভাবে শনাক্ত হয়েছে ৫৪ জন। এতে দেশে করোনা শনাক্তের দিক দিয়ে একদিনে এ সংখ্যাটি সর্বোচ্চ। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২০, আর আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১৮ জনে।

বুধবার বেলা ২টার পর অনলাইনে লাইভ ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ

Abu Sumain

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এক ছাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার রাত ৯টার দিকে ওই শিক্ষার্থীর শরীরে কভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইসিডিডিআরবি) । এর আগে সোমবার ওই ছাত্রীর করোনা পরীক্ষা করা হয়। তিনি পরিবারের সঙ্গে রাজ

Abu Sumain

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার ঘটনায় দণ্ডপ্রাপ্ত অন্যতম আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদ গ্রেফতার হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সেইসঙ্গে পলাতক অন্য ৫ খুনিদের মুজিববর্ষে দেশে ফেরত আনার প্রত্যাশা ব্যক্ত করেছেন তিনি।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক লিখিত প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা

Noimage

০৭ এপ্রিল ২০২০, ১৪:৫৫

বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে

Abu Sumain

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) এ এম জুলফিকার এ আদেশ দেন। আদালতের আদেশের পরপরই মাজেদকে প্রিজনভ্যান করে কারাগারে নিয়ে যাওয়া হয়।

গতকাল সোমবার রাতে মাজেদকে ঢাকায় গ্রেফতার কর

Abu Sumain

করোনাভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়ে মন্ত্রিসভা বলছে, মানুষ ঘরে না থাকলে করোনা নিয়ন্ত্রণ সম্ভব নয়।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার গণভবনের বৈঠকে মন্ত্রিসভা জনগণের প্রতি এই আহ্বান জানায় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন।

করোনা প্রসঙ্গে পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত

Abu Sumain

করোনাভাইরাস মোকাবিলায় মসজিদের পরিবর্তে ঘরে বসে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার।

এই বিষয়ে সমর্থন জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আমহদ শফী।

সোমবার এক বিজ্ঞপ্তিতে তিনি বলেছেন, মহামারীর সময় বাড়িতে বসে নামাজ আদায় ও ইবাদত-বন্দেগি শরিয়ত সম্মত।

আহমদ শফি বলেন, করোনাভাইরাসের ভয়াবহতা থেকে আত্মরক্ষার্থে নিজ নিজ বাড়িতে নামাজ আদায় এবং ইবাদত-ব

Abu Sumain

করোনার সংক্রমণ প্রতিরোধ মসজিদে না গিয়ে মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে জামাতে নামাজ আদায় করবেন। কোনো মুসল্লি মসজিদে গিয়ে জামাতে অংশ নিতে পারবেন না।

এতে বলা হয়, ভয়ান

Abu Sumain

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার দেয়া তথ্যে গরমিল পাওয়া গেছে। তবে নাম বিভ্রাটের কারণে এই গরমিল হয়েছে বলে জানা গেছে।

সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গত ২৪ ঘণ্টায় দেশে ন

Abu Sumain

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১১তম আসর স্থগিত করেছে আয়োজক কমিটি। রবিবার (৫ এপ্রিল) আয়োজক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইসঙ্গে এবার বলী খেলাকে কেন্দ্র করে লালদীঘি এলাকায় বসা মেলাও হচ্ছে না।

আয়োজক কমিটির সভাপতি চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, ১৯০৯ সালে শুরু হওয়া

Abu Sumain

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক জালাল সাইফুর রহমানের মৃত্যু হয়েছে। সোমবার ভোরে কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. রেজাউল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

জ্বর-কাশি নিয়ে গত ৩০ মার্চ থেকে কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন দুদকের এই পরিচালক। তার স্ত্রী

Abu Sumain

রোববার পর্যন্ত সারা দেশে ৮৮ জন ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ঢাকার ২৯ টি স্থানেই আক্রান্ত হয়েছেন ৫২ জন । এছাড়া বাকি লোকজন দেশের ১১ জেলার বলে তথ্য প্রকাশ করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রাজধানীর ৫২ জনসহ ঢাকা জেলায় ৫৪ জন আক্রান্তের তথ্য দিয়েছে আইইডিসিআর। তবে সুনির্দিষ্টভাবে আক্রান্ত ৫২ জন

Abu Sumain

সরকার ঘোষিত সাধারণ ছুটি ১৩ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরের দিন ১৪ তারিখ বাংলা নববর্ষের সরকারি ছুটি। সব মিলিয়ে সরকারি ছুটি থাকছে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১ এপ্রিলের প্রজ্ঞাপনে ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ১২ ও ১৩ এপ্রিল সাপ্তাহিক ছুটি ঘোষণা করা হলো। ১৪ এপ্রি