১৩ মিনিট আগের আপডেট; রাত ৬:৩২; শুক্রবার ; ১০ জুলাই ২০২০

কক্সবাজার

Abu Sumain

চকরিয়ার উপকূলীয় এলাকা বদরখালীতে প্যারাবন নিধন যজ্ঞ চলছে। গত কয়েকদিন ধরে স্থানীয় বেশ কিছু দুর্বৃত্ত প্যারাবনের প্রায় দুই হাজারের অধিক বড় বড় বাইন ও কেওড়া প্রজাতির গাছ কেটে সাবাড় করে ফেলেছে। উপজেলার উপকূলীয় ইউনিয়ন বদরখালীর মুহুরীজোড়া স্লইস গেইট হতে ফিশারীঘাট পর্যন্ত এলাকায় এই নিধন যজ্ঞ চালায় দুর্বৃত্তের দল।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯১ সালের প্রলয়ংকার

Abu Sumain

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমানকে আইনী নোটিশ দেয়া হয়েছে। আইনগত অধিকার প্রতিষ্ঠা ও পরিবারের সদস্যদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে ডাক যোগে এ আইনী নোটিশ পাঠানো হয়।

চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পাগলিরবিল এলাকার ভোক্তভোগী আব্দুল হাকিমের স্ত্রী রোজি

Abu Sumain

বিয়ের ৩৫দিন পর দ্বিতীয় বিয়ের পায়ঁতারা করছে এক প্রতারক স্বামী। তাঁর নাম আবদুল মান্নান রানা (২৮)। বাড়ি কক্সবাজার চকরিয়া পৌরসভার ৭নং ওয়ার্ডের লালমিয়া সওদাগরপাড়া। স্ত্রীর অভিযোগ, তাঁর স্বামীকে দ্বিতীয় বিয়ের অনুমতি না দেওয়ায় অমানষিকভাবে নির্যাতন চালিয়ে নগদ টাকা ও স্বর্ণালংকার লুট করেছে। প্রথম স্ত্রীকে না জানিয়ে দ্বিতীয় বার বিয়ের পিঠিতে বসার খবর নিয়

Abu Sumain

‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’ প্রতিপাদ্যকে ধারণ করে সেচ্ছাসেবী সংগঠন ফুটন্ত কিশোর ক্লাব চকরিয়ায় দিনব্যাপী বৃক্ষরোপন কর্মসুচি পালন করেছে। বৃহস্পতিবার ৯ জুলাই চকরিয়া সরকারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃক্ষরোপনের মধ্য দিয়ে কর্মসুচি শুরু করেন তারা।

ফুটন্ত কিশোর ক্লাবের প্রতিষ্টাতা ও কেন্দ্রীয় পরিষদের সভাপতি সাখাওয়াত হোসেন আদনান ও

Abu Sumain

চকরিয়াসহ আশপাশের তিন উপজেলায় পল্লী বিদ্যুৎতের গ্রাহকরা আগামীকাল (১০ থেকে ১৪ জুলাই) টানা ৪দিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ঘন্টা বিদ্যুৎ সেবা বন্ধ থাকবে। দোহাজারি-ঘুমঘুম রেলওয়ের লাইনে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিডি) লাইনে মাতারবাড়ি গ্রিডে মেরামত ও সংরক্ষণের কাজ করবে সংশ্লিষ্টরা।

এ জন্য পল্লী বিদ্যুৎতের আওতাধীন চকরিয়া, পেকুয়া,

Abu Sumain

চকরিয়ায় করোনাভাইরাসের প্রকোপেও সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানছে না লোকজন। এ অবস্থায় স্বাস্থ্য ঝুঁকি বাড়ার সম্ভাবনা রয়েছে বলে সচেতন মহলের ধারণা। মহামারী করোনাভাইরাসের কারণে সারাদেশে গত ২৬ মার্চ থেকে ৩১মে পর্যন্ত লকডাউন ঘোষনা করা হয়। ৬৫ দিন পর ১ জুন লকডাউন খুলে দিলে ৭ জুন পর্যন্ত তা বহাল থাকে।

পরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি হওয়া

Abu Sumain

করোনা মানুষের জন্য অভিশাপ হয়ে এলেও প্রকৃতি আর প্রাণীদের জন্য এসেছে আর্শিবাদ স্বরুপ। দর্শনার্থীদের পদচারণা না থাকায় দেশের প্রথম প্রতিষ্টিত কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক এখন নবরুপে সেজে উঠেছে। হেসে-খেলে অবাধে বিচরণ করছে নানাজাতের পাখি ও বন্যপ্রাণীর দল।

জানা গেছে, দেশে করোনা ভাইরাসের সংক্রমনের পর থেকে অর্

Abu Sumain

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সফল সাধারণ সম্পাদাক, বর্ষীয়ান রাজনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম এমএ।

শনিবার (৮জুলাই) সন্ধ্যায় এমপি জাফর আলমের ব্যক্তিগত সহকারী (পিএস) আমিন চৌধুরী গণমাধ্যমে পাঠানো এক ব

Abu Sumain

চকরিয়ায় ইয়াবা কারবারের সহযোগী না হওয়ায় এক গার্মেন্টকর্মীকে বিবস্ত্র করে শারিরিক নির্যাতনের সময় ধারণ করা ভিডিওচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দেওয়ার অভিযোগ উঠেছে আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। অভিযুক্তের নাম মোহাম্মদ সোহেল ওরফে ডাক্তার সোহেল। সে উপজেলার কোনাখালী ইউনিয়নে দুই নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পশ্চিম নতুন ঘোনার মৃত আবদুল হকের

Abu Sumain

করোনা সংকট কাটিয়ে অবশেষে দৃশ্যমান হচ্ছে বিশ^ব্যাংকের সহযোগি প্রতিষ্ঠান এমজিএসপি প্রকল্পের অর্থবরাদ্দের বিপরীতে কক্সবাজারের চকরিয়া পৌরসভার ৯০ কোটি টাকার ছোট-বড় মিলিয়ে অন্তত ২৬টি উন্নয়ন প্রকল্পের কাজ।

করোনা সংকটে বেশ ক’মাস উন্নয়ন কর্মকাণ্ড থমকে গেলেও সম্প্রতি সময়ে ফের পুরোদমে শুরু হয়েছে প্রতিটি প্রকল্পের উন্নয়ন কাজ। এই অবস্থায় বুধবার ৭ জুলাই চকরিয়

Abu Sumain

চকরিয়ার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে ও সাধারণ মানুষদের ধোকা দিয়ে কিছু অসাধু ব্যবসায়ী রুপচাঁদা মাছ পরিচয় দিয়ে এসব বিক্রয় নিষিদ্ধ মাছ বিক্রয় করছে বলে জানা গেছে। উপজেলার বিভিন্ন বাজার থেকে এসব তথ্য পাওয়া গেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, নিষেধাজ্ঞা অমান্য করে চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ডোবা বা পুকুরে পিরা

Abu Sumain

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তহবিলের ১৮ লাখ টাকার শিক্ষাবৃত্তি, সাইকেল, পাওয়ার টিলার ও ত্রাণ সহায়তা পেয়েছেন চকরিয়া উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তত ৩০০ পরিবার।

ইতোমধ্যে চকরিয়া উপজেলা প্রশাসন মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যাতীত) কর্মসূচীর আওতা