২৯৫ মিনিট আগের আপডেট; দিন ৬:৪০; বৃহস্পতিবার ; ০৯ এপ্রিল ২০২০

কক্সবাজার

Abu Sumain

করোনার সংক্রমণ থেকে জেলাবাসীকে রক্ষায় বিগত দু’সপ্তাহ আগে থেকে কক্সবাজার সৈকতসহ পর্যটন স্পটগুলোতে লোকসমাগম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফলে বন্ধ রয়েছে পর্যটন সংশ্লিষ্ট সকল ব্যবসা বাণিজ্য। শুটকি উৎপাদন মৌসুম হলেও সাগরে নামছে না ট্রলার। এতে বন্ধ রয়েছে মাছ আহরণ ও শুটকি উৎপাদন।
 
 
পহেলা বৈশাখ ও ঈদুল ফিতর সামনে নিয়ে ফ্যাশন হাউজগুলোতে জমজমাট ব্যবসার

Abu Sumain

করোনা ভাইরাসের প্রভাবে উপকূলীয় অঞ্চলে অসহায় ও দুস্থ মানুষের জীবিকা বন্ধ হয়ে যাওয়ায় তাদের সাহায্যর্থে এগিয়ে এসেছে বাংলাদেশ কোস্ট গার্ড। কর্মহীন ও দুঃস্থদের সাহায্যের অংশ হিসেবে বাংলাদেশ কোস্ট গার্ড তার অধীনস্থ জোনসমূহে ইতিমধ্যে সর্বমোট ২০০৫ পরিবারকে খাদ্যসামগ্রী ও মাস্ক বিতরণ করেছে।

উল্লেখ্য দক্ষিণ জোন কর্তৃক বিসিজি বেইস অগ্রযাত্রার আওতাধীন বিসিজ

Abu Sumain

নাইক্ষ্যংছড়িতে হোম কোয়েনটেইনে থাকা ইউএনওসহ  ৯জনের  বিভিন্ন মেয়াদে মুক্তি পাচ্ছে শনিবার।  এরা সবাই দীর্ঘ ১৪দিনের বেশি সময় হোম কোয়ারেন্টাইনে ছিল। এসময় তাদের শরীরে কোন করোনাভাইরাসের জীবানুর লক্ষন ধরা না পরায় তারা  মুক্ত হচ্ছে শনিবার ।  ইউ,এন,ওসহ অন্যান্যদের মধ্যে সৌদিয়া,দুবাই,ওমান,মালেশিয়া,ভারত ও মিশর ফেরত প্রবাসী লোকজন রয়েছে। 

নাইক্ষ্যংছড়ি স্বাস্থ

Abu Sumain

কক্সবাজারে করোনা ভাইরাসের আতঙ্কে দিন দিন কর্মহীন হয়ে পড়ছে জেলার হতদরিদ্র ও খেটে খাওয়া মানুষজন। ভাইরাস সংক্রমণের ভয়ে একে একে বন্ধ করে দেওয়া হয়েছে নির্মাণ কাজসহ দিনমজুরের কাজ। কিন্তু যে মানুষগুলো দিন আনে দিন খায় তাদের পরিবারগুলো অর্ধাহারে-অনাহারে পড়ার শঙ্কায় পড়েছেন।

তারা চরম ভাবে আতঙ্কিত হয়ে পড়েছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাচ্ছেনা কেউ। ত

Abu Sumain

কোভিড-১৯ রোগের সংক্রমণ থেকে শরণার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন- ইউএনএইচসিআর। বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পসহ বিশ্বের বিভিন্ন স্থানের শরণার্থী ক্যাম্পগুলোতে সচেতনতা ও স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে তারা।

পাশাপাশি শরণার্থী শিবিরগুলোতে ত্রাণ সামগ্রীও বিতরণ করছে সংস্থাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ

Abu Sumain

করোনাভাইরাস আতঙ্কে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার জনমানবশূন্য হয়ে পড়েছে। পর্যটক তো দূরের কথা, স্থানীয়রা পর্যন্ত পা রাখতে পারছেন না সৈকতের আশপাশে। চারদিকে সুনসান নীরবতা। আর এরই মাঝে সৈকতে সবুজ বৃক্ষরাজি, পাখপাখালি কী অপরূপ নৈসর্গিক সৌন্দর্য সৃষ্টি করেছে।

জনমানবশূন্যতাকে কাজে লাগিয়ে নজিরবিহীন নির্জনতার সুযোগে নগ্ন সৈকতে ছড়িয়ে দিচ্ছে সবুজে

Abu Sumain

নাইক্ষ্যংছড়িতে ভাসমান ও হতদরিদ্র নারী শিশু ও  ভবঘুরেদের মুখে অন্ন তুলে দেয়া সহ তাদের পুর্নবাসনের লক্ষ্যে “দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি ” শীর্ষক একটি স্বেচ্ছাসেবী সংগঠন  গড়ে তোলার লক্ষ্যে গত  শনিবার (শনিবার) রাত ৮টায়  আত্মপ্রকাশ ও কমিটি গঠন করা হয়। 

'দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি' র্শীষ সংগঠনটি  গত ২৯ মার্চ  রবিবার দুপু

Abu Sumain

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাসের এখনো কোনো প্রতিষেধক তৈরি হয়নি। এ ভাইরাসের নেই সঠিক কোনো চিকিৎসা। প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে তাই সচেতনতা সৃষ্টিতে জোর দেয়া হচ্ছে বেশি। পাশাপাশি সামাজিক দূরত্ব সৃষ্টি করে সংক্রমণ রুখে দেয়ার প্রচেষ্টা চলছে নাইক্ষ্যংছড়িতে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) দুপুর  বেলায় উপজেলা মিলানায়তনে করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্

Abu Sumain

কুড়িগ্রাম জেলার সাংবাদিক নির্যাতনকারী রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) কক্সবাজারের সাবেক এসিল্যন্ড বহু সমালোচিত মোহাম্মদ নাজিম উদ্দিনের বিরুদ্ধে তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে তদন্ত প্রতিবেদন কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে জমা দেন তদন্ত কমিটির প্রধান কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাহমদুল্লাহ ম

Abu Sumain

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে নোম্যান্সল্যান্ডে স্থলমাইন বিস্ফোরণে মনির উল্লাহ (২৫) নামে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন। সোমবার বিকালে উপজেলার ঘুমধুম ইউনিয়নের সীমান্তের তুমব্রু পয়েন্টে কাঁটাতারের বেড়া লাগোয়া শূন্যরেখায় কাঠ সংগ্রহে গেলে এ ঘটনা ঘটে। নিহত মনির উল্লাহ নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের নোম্যান্সল্যান্ডের রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

Abu Sumain

সব বাধা অতিক্রম করে বাংলাকে পাথেয় করে এগিয়ে যাওয়ার শপথের দিন। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্য এদিন সালাম, বরকত, রফিকসহ অনেকে আত্মাহুতি দিয়েছিলেন। এজন্যই দিনটি একই সঙ্গে জাতি আজ শ্রদ্ধাভরে সেইসব শহীদকে স্মরণ করছে।

দিবসের প্রথম প্রহরে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চত্বর এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতি ভাষাশহী

Abu Sumain

সমাজের বিভিন্ন ক্ষেত্রে শিশু শ্রমের বিষয়টি উদ্বেগজনক বলে জানিয়ে শিশু শ্রম বিষয়ে বিদ্যমান আইন প্রয়োগের দাবী জানানো হয়েছে হার্টিকালচারে অনুষ্ঠিত ক্লাইম্ব প্রকল্পের সিভিল সোসাইটির অর্গানাইজেশনে দুইদিন ব্যাপী এক কমর্শালায়।

উইনরক ইন্টারন্যাশনাল নামের একটি সংগঠনের সহযোগীতায় এ্যালায়েন্স ফর কোঅপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব) এর আয়োজনে 'শিশু