৯৭ মিনিট আগের আপডেট; রাত ৯:২৯; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

জীবনযাপন

নিজস্ব প্রতিবেদক

ক্রমাগত বাড়ছে বৈদ্যুতীন যন্ত্রপাতির ব্যবহার। হরেক রকমের যন্ত্র জুড়ে যাচ্ছে আমাদের জীবনের সঙ্গে। এগুলি না থাকলে যেন জীবনই অচল হয়ে পড়ে।

আর তারই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে বিভিন্ন ধরনের সমস্যা। বৈদ্যুতীন যন্ত্রপাতির ক্ষেত্রে ব্যাটারি চার্জিংয়ের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।

অনেক সময় দেখা যায় যে, রাস্তায় বেরিয়ে এই সকল যন্ত্রের ব্যাটা

নিজস্ব প্রতিবেদক

আগামী নির্বাচনে মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দিলে দেশের শতভাগ সরকারি সেবা ডিজিটাল হবে। এবং প্রত্যেক মানুষের ব্যাংক হিসাব নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, ‘অর্ধেক সরকারি সেবা এখন ডিজিটালাইজ। আগামী কয়েক বছরের মধ্যে শতভাগ সেবাই ডিজিটাল হবে।

রোববার (১৩

নিজস্ব প্রতিবেদক

পর্যটন নগরি কক্সবাজার শহরের প্রধান সড়কের আল নিজাম মার্কেটে যাত্রা শুরু করেছে আধুনিক ফ্যাশন সম্বলিত চশমা ও ঘড়ির শপ আমিন অ্যাপটিকাল। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে শপটি। পানবাজার রোডের আল নিজাম হোটেলের কমিউনিটি চক্ষু হাসপাতালের নিচে শপটির অবস্থান। এখানে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চশমা, উন্নত মানের চশমা ফ্রেম, সানগ্লাস, পাওয়ার গ

নিজস্ব প্রতিবেদক

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। প্রতিষ্ঠানটিতে ‘ফিল্ড অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারেন। পদের নাম ফিল্ড অফিসার। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সাইকেল/মোটর সাইকেল চালাতে হবে। দেশের যে
Noimage

০৩ ডিসেম্বর ২০২১, ১০:০৪

সন্তান নিয়ে তবেই বিয়ে

নিজস্ব প্রতিবেদক

মুড়িমাখা আর চা নিয়ে পুরোনো অ্যালবাম খুলে বসা এক বিকেল। সেখানে মা–বাবার বিয়ের ছবি আঙুল দেখিয়ে ঠোঁট ফোলা অভিমানে ছোট্ট শিশু বলে, ‘আম্মু, তুমি আমাকে বিয়েতে দাওয়াত দিলে না? আমার আব্বু, আমার আম্মু, ছবিতে সবাই আমার আত্মীয়স্বজন, আর আমি নেই!’ তখন নানা কিছু ভেবে একটা উত্তর দেন বড়রা। সেই উত্তর কিছুতেই সন্তুষ্ট করতে পারে না এই শিশুকে।

পাশ্চাত্যের তারকাদের

Noimage

২৮ নভেম্বর ২০২১, ০৯:৩২

মধ্যপাড়া কয়লাখনিতে চাকরির সুযোগ

নিজস্ব প্রতিবেদক

পেট্রোবাংলার অধীনস্থ প্রতিষ্ঠান মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডে (এমজিএমসিএল) একাধিক পদে স্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি ৩৭টি পদে নবম গ্রেডে লোকবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: সহকারী প্রকৌশলী (সিভিল)
পদের সংখ্যা:
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
যোগ্যতা অভিজ্ঞতা: স্

Noimage

২২ নভেম্বর ২০২১, ১৬:৪১

নবজাতকের ৫ বিপদ চিহ্ন

নিজস্ব প্রতিবেদক

নবজাতকের বিপদচিহ্ন বুঝতে পারা গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই বিষয়টি আমি সবসময় বলতে পছন্দ করি। কারণ, একটা সুস্থ বাচ্চার চিহ্ন না জানার কারণে খুব বেশি ক্ষতি হয় না। কিন্তু বিপদচিহ্ন না জানলে বড় ক্ষতি হয়ে যেতে পারে।

এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা।

নবজাতকের ক্ষেত্রে ত

Noimage

২০ নভেম্বর ২০২১, ২৩:৩৫

ঠান্ডাজনিত রোগ থেকে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

কুয়াশাচ্ছন্ন সকাল এবং বিকালের ঠান্ডা হাওয়া শীতের আগমনী বার্তা জানিয়ে দিচ্ছে। শীত আনন্দ এবং উৎসবের ঋতু হলেও এর অপ্রীতিকর দিকটির কথা যেন ভুলে না যাই। এ মৌসুমের ঠান্ডা এবং শুষ্ক বাতাস মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে। সাধারণ সর্দি, ফ্লু এবং ফুসফুসের কিছু রোগ শীতকালে বেশি দেখা যায়। মৌসুমি এসব রোগের লক্ষণ, প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বি

নিজস্ব প্রতিবেদক

অনেক শিশুরই দেখা যায় চোখ দিয়ে পানি পড়ার সমস্যা হচ্ছে। সময়মতো চিকিৎসা করলে এর জটিলতা এড়ানো যায়। এ ব্যাপারে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা বলেন, জন্মের পর থেকে কতদিন পানি পড়ছে, সেটা দেখতে হবে।

দেখতে হবে পরিষ্কার পানি চোখ দিয়ে পড়ছে কিনা বা বাচ্চা কান্নাকাটি করার সময় চোখ দিয়ে পানি পড়ছে কিনা। দ

নিজস্ব প্রতিবেদক

কোলেস্টেরল আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। এটি কোষের দেয়ালগুলোকে নমনীয় রাখতে সাহায্য করে এবং বেশ কয়েকটি হরমোন তৈরির জন্য প্রয়োজনীয়। কিন্তু শরীরের যে কোনো কিছুর মতোই ভুল জায়গায় অত্যধিক কোলেস্টেরল জমা হলে বা কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলেই সমস্যা তৈরি হয়।

উচ্চমাত্রার লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (এলডিএল) নামের কোলেস্টেরল রক্তনালীর দেয়ালে জমার ফ

Noimage

১৭ নভেম্বর ২০২১, ১৭:০৯

খাওয়ার পরপরই করবেন না যে ৭ কাজ

নিজস্ব প্রতিবেদক

খাবার আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। শরীরের বিভিন্ন অঙ্গসমূহের কাজ ঠিকমতো পরিচালনা করতে ও শক্তি উৎপাদনে সহায়তা করে খাবার। তবে মনে রাখতে হবে যে, সব কিছুরই রয়েছে সঠিক নিয়ম।

খাবারের পর কিছু অভ্যাস আমাদের অনেকেরই থাকতে পারে, যেগুলো শরীরের জন্য ক্ষতিকারক হিসেবে কাজ করে। আর এসব অভ্যাস পরিহার না করলে তা বিভিন্ন সমস্যা সৃষ্টির পাশাপাশি ক্লান্

নিজস্ব প্রতিবেদক

আমাদের মাঝে অনেকেই আছেন যাদের স্বপ্নগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ওজন কমানো। কিন্তু তাদের কাছে এ বিষয়টি হয়ে ওঠে অনেক কঠিন। কারণ সঠিক খাওয়া থেকে শুরু করে শারীরিকভাবে সক্রিয় থাকা পর্যন্ত ওজন কমানোর যাত্রাটা সবার জন্য সহজ হয় না।

কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, ঘুমের মতো আরামদায়ক কিছু কাজের নিয়মেও আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে। আপনি রাতে কিছু