১১ মিনিট আগের আপডেট; রাত ৯:০৯; মঙ্গলবার ; ০২ জুন ২০২০

জীবনযাপন

Noimage

০১ জুন ২০২০, ১৬:১০

Recruitment Notice

Abu Sumain

For the ongoing project implementing by local NGO "NONGOR" at cox’s bazar and with technical supported by YPSA and funded by GECERF and will be appointed for the post mentioned in the "Community Engagement in Countering Violent Extremism in Chattogtram Division" Project.  

Sl Name of Post Qty  Qualification  Experienc

Abu Sumain

করোনা সংক্রমণের এই সময়ে শরীরে বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। যার সবচেয়ে ভালো উৎস হলো খাবার। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন গ্রিন ট্রি।

গ্রিন টিতে রয়েছে ফ্লেভোনয়েড নামক একটি উপাদান, যা আসলে অ্যান্টিঅক্সিডেন্ট। এই শক্তিশালী উপাদান সব দিক থেকে শরীরকে চাঙ্গা রাখে। গ্রিন টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এ ছাড়া কেটেচিন নামেও একটি উপাদান

Abu Sumain

আচারসহ প্রয়োজনীয় বিভিন্ন খাদ্যদ্রব্য সংরক্ষণের জন্য কাচের বয়াম ব্যবহৃত হয়। খাবার সংরক্ষণের বেশ কিছু দিন পর কাচের বয়াম খুলতে গেলে প্রায়ই পড়তে হয় বিপাকে।

শক্ত হয়ে এঁটে থাকা ঢাকনা খুলতে পারেন কয়েকটি পদ্ধতি মেনে।

বয়ামের শক্ত ঢাকনা খোলার ৫ উপায়-

১. বয়ামের শক্ত ঢাকনা খালি হাতে না খুলে মোটা কাপড়, রাবার গ্লাভস বা গামছা হাতে মুড়িয়ে চেষ্টা করুন।

Abu Sumain

প্রচণ্ড দাবদহে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। শরীরে পানির শূন্যতা পূরণে শরবতের জুড়ি নেই। গরমে স্বস্তি পেতে ও পানির শূন্যতা পূরণে খেতে পারেন ছাতুর শরবত।

এই শরবত শরীর ঠাণ্ডা করার পাশাপাশি গরমে আপনাকে সুস্থ রাখবে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন, ফাইবার, কার্ব, আয়রন ও ক্যালসিয়াম আর মিনারেলস।

কীভাবে খেতে পারেন

লাড্ডু ও পরোটা বানিয়েও খেত

Abu Sumain

খাবার রান্নার জন্য আমরা বিভিন্ন ধরনের তেল ব্যবহার করি। এসব তেলের পুষ্টিগুণ সম্পর্কে অনেকেরই জানা নেই। আমরা কি জানি রান্নায় কোন তেল স্বাস্থ্যের জন্য ভালো?
সাধারণ তেলের চাইতে অলিভ অয়েল, তিলের তেল বা সরিষার তেল দিয়ে রান্না করতে পারলে ভালো। এসব তেল খাবারের পুষ্টিগুণ বজায় রাখে।

মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের উৎস হচ্ছে তিলের তেল ও অলিভ অয়েল। এসব তেল

Abu Sumain

করোনাভাইরাসের এই সময়ে শিশুদের প্রতি বেশি যত্নশীল হতে হবে। কারণ শিশুদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় যে কোনো রোগে তারা সহজে আক্রান্ত হয়। এ সময় সবচেয়ে বেশি প্রয়োজন শিশুদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। বিশেষ করে শিশুর খাবারের প্রতি নজর দিতে হবে।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব বিষয়ে নজর দিতে হবে-

পর্যাপ্ত ঘুম

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমত

Abu Sumain

করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রায় দুই মাস ধরে ঘরবন্দি জীবন কাটাচ্ছেন সাধারণ মানুষ। এ সময় বন্ধ রয়েছে দৈনন্দিন শরীরচর্চা বা হাঁটাচলাও। আর ঘরে বসে সময় কাটানোর ফলে বিরূপ প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর।

বিশেষজ্ঞদের মতে, শুধু বারবার হাত ধুলেই হবে না। শরীর সুস্থ রাখাও অত্যন্ত জরুরি। এ সময় বাড়িতে থেকেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে।

আসুন জেনে ন

Abu Sumain

গ্রীষ্মে আবহাওয়া পরিবর্তনের ফলে জ্বর, সর্দি-কাশিসহ বিভিন্ন ধরনের সংক্রমণ রোগের প্রাদুর্ভাব বাড়ে। আর এ সময় করোনাভাইরাসের ভয় তো রয়েছেই। তবে সংক্রমণ রোগে ভয় পেলে চলবে না। এসব রোগ প্রতিরোধ উপায় জানতে হবে।

সাধারণ ফ্লু বা করোনাভাইরাস থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর জোর দিয়েছেন চিকিৎসক ও গবেষকরা।

বিশেষজ্ঞদের মতে, শরীরে রোগ প্রতি

Abu Sumain

মাথা, গলা ও পেটব্যথা খুবই সাধারণ অসুখ। এসব অসুখ আমাদের কাজে খুব ব্যাঘাত ঘটায়। অনেক সময় ওষুধ খেয়েও ব্যথা কমে না। তবে ঘরোয়া কিছু উপায় রয়েছে, যা দিয়ে সহজে মুক্তি পেতে পারেন এসব ব্যথা থেকে।

গলাব্যথা কমাতে করণীয়

কুসুম গরম পানিতে লবণ দিয়ে দিনে তিনবার গার্গল করলে গলাব্যথা কমবে। আর গার্গলিং করার সময় লবণপানি গিলে ফেললে পেটের সমস্যা হতে পারে। তাই লবণপা

Abu Sumain

করোনাভাইরাসের কারণে গোটাবিশ্বে মানুষের সাধারণ জীবনযাপনের ওপর বিরূপ প্রভাব পড়ছে। অদৃশ্য এই শত্রুর সঙ্গে পেরে উঠছে না মানুষ। প্রতিনিয়ত বাড়ছে লাশের সারি।

করোনা আতঙ্কে সাধারণ রোগীরা হাসপাতালে গিয়ে চিকিৎসা পাচ্ছেন না। এ ছাড়া এই সময়ে রক্তদান থেকে বিরত রয়েছেন অনেকেই। সরকারি ও বেসরকারি ব্লাড ব্যাংকে রক্তের স্বল্পতা দেখা দিয়েছে।

সম্প্রতি ভয়াবহ এই পরিস

Noimage

১৭ মে ২০২০, ১৯:২৭

ত্বকে পড়বে না বয়সের ছাপ

Abu Sumain

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে দেখা দিতে শুরু করে বলিরেখা। ফলে স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে ত্বক। ত্বকে বয়সের ছাপ পড়া আটকাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া ও প্রাকৃতিক পদ্ধতিতে। জেনে নিন টিপস।

১.ভিটামিন সি স্কিন কোলাজেন তৈরি করতে সাহায্য করে। ফলে ডায়েটে রাখুন লেবু, কমলা, আমলকী, ব্রকোলি ইত্যাদি ভিটামিন সি যুক্ত ফল ও সবজি।

২.ভিটামিন সি সরাসরি ব্যবহার কর

Abu Sumain

বাজারে পাওয়া যাচ্ছে পাকা আম। এ সময় আমের দাম কম থাকলেও তা বেশি করে কিনে রাখা যায় না। কারণ পচে যায়। তবে আপনি চাইলে ঘরেই এই আম সংরক্ষণ করতে পারেন, যা ছয় মাস থেকে এক বছর পর্যন্ত ভালো থাকে।

কীভাবে ঘরেই সংরক্ষণ করবেন পাকা আম-

ডিপ ফ্রিজ

পাকা আম বাজার থেকে কিনে আনার পর ভালো করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এর পর লম্বাভাবে টুকরো করে কাটতে হবে। এই আমের