৬ মিনিট আগের আপডেট; রাত ৮:০৩; মঙ্গলবার ; ০২ জুন ২০২০

বিদেশ

Abu Sumain

ইসরাইলি সেনাবাহিনীকে ফিলিস্তিনের পশ্চিম তীর সংযোজনের (দখল) জন্য প্রস্তুতির নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। সোমবার তিনি দেশটির সেনাবাহিনীকে অনিষ্পন্ন পশ্চিম তীরকে সংযুক্ত করতে প্রস্তুতি গ্রহণের জন্য প্রস্তুতির আদেশ দেন। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ পরিকল্পনা ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে।

ফিলিস্তিনিদের চাও

Abu Sumain

শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বিক্ষোভের আঁচ গিয়ে পড়েছে হোয়াইট হাউসেও।

তবে বিক্ষোভকারীদের হুশিয়ার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইটবার্তা তিনি লিখেছেন, ‘লুঠ শুরু হলে শুট শুরু হবে।’ ট্রাম্পের এই টুইটের পাল্টা জবাব দিয়েছেন গায়িকা টেইলর সুইফট। দিলে

Abu Sumain

দীর্ঘ আড়াই মাস বন্ধ রাখার পর মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণ খুলে দেয়া হয়েছে।

রোববার ফজর নামাজে প্রায় ৭০০ মুসল্লি একসঙ্গে নামাজ পড়েছেন বলে আল-আরাবিয়া ও আনাদোলু এজেন্সি জানিয়েছে। আড়াই মাস পর নামাজ ও দর্শনার্থীদের জন্য আজ থেকে মসজিদটি খোলা থাকবে।

আল-আকসা মসজিদের পরিচালক শায়খ উমর আল কিসওয়ানি আল-আরাবিয়াকে বলেন,

Abu Sumain

পুলিশ কর্মকর্তার হাতে কৃষ্ণাঙ্গ খুনের ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে চলমান বিক্ষোভ আরও জোরালো হয়েছে। সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কারফিউ জারি করেও বিক্ষোভকারীদের দমন করা যায়নি। এমন বাস্তবতায় নয়টি অঙ্গরাজ্য সেনাবাহিনীর শরণাপন্ন হয়েছে।

এদিকে এনবিসি নিউজের খবর থেকে জানা গেছে, শনিবার হোয়াইট হাউসের সামনে টিয়ার গ্যাস ও পিপার স্প্রে উ

Abu Sumain

ভারতে প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। শুক্রবার একদিনে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৭ হাজার ৯৬৪ জন, যা ছিল গতকাল পর্যন্ত একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। 

সেই রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৮ হাজার ৩৮০ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রোববার সকালে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়

Abu Sumain

ব্রাজিলের পথেই হাঁটছে লাতিন আমেরিকার আরেক দেশ পেরু। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও সাত হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে পেরুর স্বাস্থ্য মন্ত্রণালয়।

রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সাত হাজার ৩৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার এ সংখ্যা ছিল ৬ হাজার ৫০৬ জন। শুক্রব

Abu Sumain

ভারতে জারি করা চতুর্থদফা লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে ৩১ মে। এরপর ১ জুন থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে পশ্চিমবঙ্গে সব ধরনের মসজিদ, মন্দির, গির্জা ও ধর্মীয় উপসনালয় খোলার ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ছাড়া ৮ জনু থেকে সবধরনের অফিস খোলারও কথা জানিয়েছেন তিনি। খবর টাইমস অব ইন্ডিয়ার। শুক্রবার অনলাইনে সাংবাদিক সম্মেলনে তিনি এ

Abu Sumain

রাজনৈতিক চাপের মুখে বছর দুয়েক আগে গুজব প্রতিরোধে আরও কিছু করা উচিত বলে স্বীকার করে নিয়েছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। অথচ বৃহস্পতিবার ফক্সনিউজকে তিনি বলেন, অনলাইনে বক্তব্য নিয়ন্ত্রণে কোম্পানির দূরত্ব বজায় রাখা কিংবা পদক্ষেপ নেয়া থেকে সরে আসা উচিত।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, তার কোম্পানিকে হোয়াইট হাউসের অনগ্রহভাজন করতেই জুকারবার্গ

Abu Sumain

ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ওপর নিয়ন্ত্রণ সৃদৃঢ় করতে একটি নির্বাহী আদেশ সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার এই আদেশে স্বাক্ষর করেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, এই আদেশের কারণে যুক্তরাষ্ট্রে আইনগত কিছু সুরক্ষা হারাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এছাড়া ওই নির্বাহী আদেশে ফেসবুক- টুইটারের মত সোশ

Abu Sumain

লিবিয়ায় মানব পাচারকারীরা গুলি করে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসীকে হত্যা করেছে। অন্য চারজন আফ্রিকার অভিবাসী। দেশটির এক মানব পাচারকারী মারা যাওয়ার পর প্রতিশোধ নিতে তার পরিবারের সদস্যরা ওই ৩০ জনকে গুলি করে হত্যা করেছে। খবর ডেইলি সাবাহর।

ওই পাচারকারী আগেই মারা যান। সেই মৃত্যুর দায় ওই অভিবাসীদের ওপর চাপিয়েছেন তার স্বজনরা। তার প্রতিশোধ নিতেই ওই হত্যাকা

Abu Sumain

করোনাভাইরাসের আক্রমণে কার্যত স্তব্ধ গোটা বিশ্ব। কিন্তু বিশ্বজুড়ে যে  স্থবিরতা চলছে তা প্রকৃতিকে দিয়েছে এক নতুন রূপ, এ যেন প্রাকৃতিক সৌন্দর্য ভিন্ন রূপে বিকশিত হবার এক নতুন সম্ভাবনা!

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে কাতারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়েছে। পৃথিবীকে যেখানে স্থবির রাখা হয়েছে ঠিক সেখানেই কচ্ছপ থেকে শুরু করে তিমি অথবা হাঙরের মত বড় ব

Abu Sumain

ধীরে ধীরে খুলতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। শুক্রবার থেকে পুনরায় সবকিছু চালু করা হবে। এপি নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, রেস্টুরেন্টগুলোও খুলে দেয়া হবে। তবে রেস্টুরেন্টের বাইরে টেবিল-চেয়ার বিছিয়ে লোকজনকে খাবার পরিবেশন করতে হবে। সীমিত পরিসরে খুলে দেয়া হচ্ছে সেলুনও।

এছাড়া অপ্রয়োজনীয় কিছু ব্যবসা প্রতিষ্ঠানও বিধি-নিষেধ পালন করে তাদের