১৪৩৪ মিনিট আগের আপডেট; রাত ৪:০৪; সোমবার ; ১৬ জুন ২০২৪

বিদেশ

নিজস্ব প্রতিবেদক

পবিত্র হজের মূল কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে আজ। ইসলামের নির্দেশনা অনুযায়ী ৯ জিলহজ হাজিরা আরাফার ময়দানে অবস্থান করবেন। ফলে এ ময়দানে অবস্থানের জন্য রওনা হয়েছেন সব হাজিরা। তাদের পদধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে আরাফার ময়দান।

শনিবার (১৫ জুন) আল-আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ভোর হতেই আরাফা অভিমুখে ছুটতে শুরু করেছেন হ

নিজস্ব প্রতিবেদক

কুকুরের ঘেউ ঘেউয়ের অর্থ বোঝা যাবে এমন একটি চমৎকার প্রযুক্তি আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানের একদল বিজ্ঞানী।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এআই প্রযুক্তি ব্যবহার করে প্রাণীর ভাষা বোঝার বিষয়টি নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। তারা ধারাবাহিকতায় ইউনিভার্সিটি অব মিশিগানের একদল বিজ্ঞানী এআই ব্যবহার করে কুকুরের ভাষা বোঝার এক এআই প্

নিজস্ব প্রতিবেদক

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হয়েছেন।

ইরানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা আজ সোমবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী ও হেলিকপ্ট

নিজস্ব প্রতিবেদক

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর খোঁজ পাওয়া যাচ্ছেনা। হেলিকপ্টার দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে ঘিরে দুশ্চিন্তার ডালপালা বাড়ছে। কর্মকর্তারা স্পষ্টভাবে কোনো তথ্য জানাতে না পারায় এ নিয়ে খোদ ইরানে গুজব ছড়িয়ে পড়ছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, রোববারের (১৯ মে) এ দুর্ঘটনাকে রাষ্ট্রীয় বর্ণনায় ‘হার্ড ল্যান্ডিং’ বলা হচ

নিজস্ব প্রতিবেদক

নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর 'গণহত্যা' চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ অবস্থায় দেশটিকে সমর্থন অব্যাহত রাখায় বাইডেন প্রশাসনের ওপর প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। হ্যারিসন মান নামে ওই সেনা কর্মকর্তা সোমবার এ ঘোষণা দেন। খবর তুর্কি সংবাদ সংস্থা আনাদোলুর।

দীর্ঘ সাত মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের নারকীয় হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ চলছে। শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে এই বিক্ষোভে যোগ দিয়েছিলেন জিল স্টেইন। যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি বামপন্থি দল গ্রিন পার্টি থেকে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করবেন।

২৮ এপ্রিল, রবিবার নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত

নিজস্ব প্রতিবেদক

ইসরায়েলে ইরানের হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নেতানিয়াহুর সরকার। বিশ্লেষকদের ধারণা যেকোনো সময় ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার মাধ্যমে এই জবাব দিলে বৃহত্তর যুদ্ধ লেগে যেতে পারে।

বর্তমানে বিবাদমান এই দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি হামলা ঘিরে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেধে য

নিজস্ব প্রতিবেদক

গতকাল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের কোনো ধরনের পাল্টা আক্রমণ সমর্থন করবে না যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস এ কথা জানিয়েছে।

হোয়াইট হাউসের এই কর্মকর্তার মতে, বাইডেন নেতানিয়াহুকে আরও বলেছেন, ইসরায়ে

নিজস্ব প্রতিবেদক

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার ৩২ দিন পর মুক্তি পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর নাবিকরা।

লাল-সবুজ পতাকা হাতে ফেইসবুক পোস্টে দেশের প্রতি বার্তায় জাহাজটির চিফ অফিসার আতিকউল্লাহ খান লিখেছেন, ‘লাভ ইউ অ্যান্ড মিসিং ইউ বাংলাদেশ’।

বাংলাদেশ সময় শনিবার রাত ৩টার দিকে মুক্তি পায় এমভি আব্দুল্লাহ ও এর ২৩ নাবিক; এরপর রবিবা

Noimage

১৪ এপ্রিল ২০২৪, ১১:৫২

প্রতিশোধের হামলা শুরু ইসরায়লে

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো ইসরায়েলে প্রতিশোধের নজিরবিহীন হামলা শুরু করেছে ইরান।

মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে এই পাল্টা হামলা শুরু করেছে তেহরান।

হামলার পরপর তেল আবিব ও পশ্চিম জেরুজালেমসহ ইসরায়েলি শহরগুলোতে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া ইসরায়েলের ৭২০টির বেশি

নিজস্ব প্রতিবেদক

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইসরায়েলের পশ্চিমা মিত্র দেশগুলোও এমনটাই ধারণা করছে।

বিভিন্ন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি ও মার্কিন গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্

নিজস্ব প্রতিবেদক

পাঁচ কোটির বেশি মূল্যের সম্পত্তি ছিল এক বৃদ্ধের। পাঁচ নাতনিকে বঞ্চিত করে দিলেন মাত্র ৫ হাজার টাকা দিয়ে সাথে উইল করে কিছু অভিযোগ।

তাই সম্পত্তি ভাগাভাগি করতে গিয়ে দাদুর ‘বঞ্চনা’র বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন নাতনীরা।  পাঁচ কোটির বেশি মূল্যের সম্পত্তির সাথে আরও প্রায় সাড়ে চার কোটি টাকার বাড়ি ছিল বৃদ্ধের নামে। তার মৃত্যুর পর সন্তানদেরই