১৪৬ মিনিট আগের আপডেট; রাত ১০:১৮; রবিবার ; ০৪ ডিসেম্বর ২০২২

দেশ

নিজস্ব প্রতিবেদক

তামাকের প্রাণঘাতি থাবা রোধে সবাইকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

তিনি ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবাইকে একযোগে এগিয়ে আসারও কথা বলেছেন।

তিনি বলেন, সবার সম্মিলিত উদ্যোগ দেশকে তামাকমুক্ত করতে সহায়তা করবে। এজন্য সরকার আইন সংশোধনে প্রয়োজনীয় উদ্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে চলতি বছরের প্রথম নয় মাসে যুক্তরাষ্ট্রে ৭.৫৫ বিলিয়ন ডলার মূল্যের পোশাক রপ্তানি করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন অফিসিয়াল সোর্স ‘অফিস অব টেক্সটাইলস এন্ড অ্যাপারেল (অটেক্সা)।

রোববার (৪ ডিসেম্বর) বিজিএমইএ পরিচালক মোঃ মহিউদ্দিন রুবেল অটেক্সাকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছেন। অটেক্সা এর তথ্য অনুযায়ী, উল্লেখিত সময়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থে

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের পলোগ্রাউন্ডের জনসভায় ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত সর্বসাধারণকে উদ্দেশ্য করে বলেন- 'অনরা কে-ন আছন, গম আছন-নি'। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় একথা বলার পর বিশাল জনসমুদ্রে যেন অন্য রকম আবেগের সৃষ্টি করে।

রবিবার (৪ ডিসেম্বর) বিকেল ৩টার পর চট্টগ্রাম নগরীর পলোগ্রাউন্ডে আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত জনসভা মঞ্চে পৌঁছান শেখ হাসিন

নিজস্ব প্রতিবেদক

দেশের ইতিহাসে সর্ববৃহৎ গাঁজার ক্ষেত ধ্বংস করলো সেনাবাহিনী। ২০০ বিঘা জমিতে গড়ে তোলা বিশাল গাঁজার ক্ষেত দেশে এ যাবৎ আবিষ্কৃত ক্ষেত গুলোর মধ্যে সর্ববৃহৎ।

শনিবার (৩ ডিসেম্বর) খাগড়াছড়ি সেনা রিজিয়নের আওতাধীন মহালছড়ি জোনের অভিযানে ২০ থেকে ২৫ হাজার কেজি উদ্ধারকৃত গাঁজাও একত্রে পুড়িয়ে ধ্বংস করা হয়।

জানা যায়, গহীন অরণ্য ও দুর্গম পাহাড়ি এলাকায় যেখা

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে ইসলামী ব্যাংক, স্যোশাল ইসলামি ব্যাংক (এসআইবিএল) ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে এস আলম গ্রুপসহ পৃথক চারটি প্রতিষ্ঠানের নামে ৩৪ হাজার ৩৬০ কোটি টাকা ঋণ নেওয়ার ঘটনায় অর্থপাচার হয়েছে কি না তা দুদক ও বিএফআইইউ সংশ্লিষ্টদের অনুসন্ধান করার নির্দেশ দিয়েছেন।

অনুসন্ধান শেষে চার মাসের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন জমা দেওয়া

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষ্যে করে সারা চট্টগ্রামজুড়ে ব্যাপক সাড়া জেগেছে, মানুষের মধ্যে অনেক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। আমরা আশা করছি পলোগ্রাউন্ডে আমাদের জনসভায় মাঠ পূর্ণ করে মাঠের বাইরে আরও আট-দশগুণ মানুষ হবে ইনশাআল্লাহ।

তিনি বলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখ

নিজস্ব প্রতিবেদক

এখন থেকে শিশুর জন্মের সঙ্গে সঙ্গে জন্মনিবন্ধন সম্পন্ন করতে হবে। আর এ নিবন্ধন নম্বরটিই হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর। জন্ম নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্রের ওই নম্বরটিই নাগরিকের পাসপোর্ট নম্বর হবে। এসব কথা বলেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

শুক্রবার বরিশাল সার্কিট হাউজে জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি উপরোক্ত মন্ত

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে সামান্য সংখ্যক রোহিঙ্গা শরণার্থী নিতে চায়। আর এর মধ্য দিয়ে রোহঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন বিলম্বিত হতে পারে বলে মনে করছেন শরণার্থী ক্যাম্প এলাকার মানুষজন ছাড়াও দেশের বিজ্ঞজনেরা। আর বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলছেন এটা আন্তর্জাতিক ’মারপ্যাচের খেলা’।

গতকাল বুধবার রোহিঙ্গা সংক্রান্ত  এক নীতিনির্ধারণী

নিজস্ব প্রতিবেদক

বান্দরবানে আলীকদম উপজেলায় সেনা জোনের আয়োজনে পার্বত্য শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি পালনে বর্ণাঢ্য কর্মসূচী হাতে নেওয়া হয়। ‘সম্প্রীতির বন্ধন অটুট রাখি সমৃদ্ধ বান্দরবান গড়ি’ এ স্লোগানে ২ ডিসেম্বর (শুক্রবার) সকাল নয়টায় পায়রা উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করা হয়।

এরপর মুরুং, মার্মা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা ও বাঙ্গালীদের সম্মিলনে একটি বর্ণাঢ্য আনন্দ র‌্

নিজস্ব প্রতিবেদক

তখন সদ্য স্বাধীন বাংলাদেশ। নিজ পায়ে দাঁড়াতে দেশপ্রেমিক জনতা যখন তৎপর তখন বিষফোঁড়া হিসেবে আবির্ভুত হন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কিছু উচ্চাবিলাসী উপজাতীয় নেতা।

এঁরা পার্বত্য চট্টগ্রামকে আলাদা জাতি অঞ্চল ঘোষণার দাবী তুলেন। স্বগোত্রীয়দের স্বার্থরক্ষার নামে এঁরা রাতারাতি পরিণত হন খ্যাতির বেহায়া কাঙালে।

১৫ ফেব্রুয়ারী ১৯৭২ ইং। এদিন কতিপয় দাব

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশন (দুদক) ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকার ঋণ অনিয়মের ঘটনা অনুসন্ধানে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে।

তিন ব্যাংক থেকে কেলেঙ্কারির ঘটনায় তিনটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে দুদক ও বিএফআইইউ'র কাছে তদন্ত চেয়ে চিঠি দেন ৫ জন আইনজীবী।

এ বিষয়ে দুদকের পদক্ষেপ জানতে

নিজস্ব প্রতিবেদক

এখন থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যে ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করবেন সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ও ঋণ মঞ্জুরের চিঠি ওই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালত বলছেন, ব্যাংকের টাকা যেহেতু জনগণের টাকা, সেহেতু জনগণের টাকা কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দেওয়া হচ্ছে তা তাদের জানার অধিকার আ