২২৯৮ মিনিট আগের আপডেট; দিন ৫:৫৬; শনিবার ; ২৫ এপ্রিল ২০২৪

গোল্ডেন বল ও গ্লোভস দুটোই পেলেন ইতালির গোলরক্ষক

খেলা ডেস্ক: ১২ জুলাই ২০২১, ১১:৪৯

দেখতে দেখতে শেষ হয়ে গেল ফুটবলের দুই বৈশ্বিক টুর্নামেন্ট। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ২৮ বছর পর শিরোপার খর ঘোচাল স্কালোনির আর্জেন্টিনা।

অন্যদিকে ইংলিশদের কাঁদিয়ে ৫৩ বছর পর ইউরোসেরা হলো মানচিনির ইতালি।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার রাত ১টায় লাখ দর্শকের সামনে ইউরোর ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ইতালি। যেখানে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ৩-২ গোলের ব্যবধানে জয় পেয়ে শিরোপা নিশ্চিত করে ইতালি।

এবারের ইউরোসেরা গোলরক্ষক হয়েছেন ফাইনাল ম্যাচ জয়ের মহানায়ক ইতালির জিয়ানলুইজি দোন্নারুমা। গোল্ডেন গ্লাভস উঠল তার হাতে। টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বলও নিজের দখলে নিলেন দোন্নারুমা।  

কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বাফনের নামের সঙ্গে অর্ধেক মিল। পোস্টের নিচে ক্ষিপ্রতাও প্রায় বাফনের মত। টাইব্রেকারে সানচো আর বুকাইয়ো সাকার শট ঠেকিয়ে দিয়ে ফাইনালে শেষ মুহূর্তের নায়ক এই দোন্নারুমা।

গ্রুপ পর্বেও  ছিলেন দুর্দান্ত। একটি গোলও হজম করেননি। এরপর দ্বিতীয় রাউন্ড থেকে প্রতি রাউন্ডেই ১টি করে গোল হজম করেছেন। সব মিলিয়ে মাত্র চারবার জাল অক্ষত রাখতে পারেননি দোন্নারুমা।

৯টি দুর্দান্ত সেভ  করেছেন তিনি। সেমিফাইনালেও টাইব্রেকার হিরো ছিলেন। একইভাবে ফাইনালেও হলেন টাইব্রেকার হিরো। যে কারণে যোগ্য প্রার্থী হিসেবই সেরা গোলরক্ষকের পুরস্কারটা দেওয়া হলো দোন্নারুমাকে।

তথ্যসূত্র: গোল ডট কম